Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জব্বারের বলীখেলার ১১০তম আসর আজ

জমে উঠেছে বৈশাখী মেলা

চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০১৯, ১২:০৩ এএম | আপডেট : ১২:১০ এএম, ২৫ এপ্রিল, ২০১৯

শত বছরের ঐতিহ্যে লালিত ঐতিহ্যবাহী আবদুল জব্বারের বলীখেলা ১১০তম আসর আজ লালদীঘি মাঠে শুরু হচ্ছে। বিকেল ৪টায় বলীদের যুদ্ধে প্রকম্পিত হবে লালদীঘি মাঠ। এ বলীখেলাকে কেন্দ্র করে লালদীঘির আশপাশ এলাকায় গতকাল থেকে শুরু হয়েছে বৈশাখী মেলা। সাজ সাজ রব পড়েছে বলীখেলার মূল প্রাঙ্গণ লালদীঘিসহ আশেপাশের এলাকা।
বৃহত্তর চট্টগ্রাম ছাড়াও সারা দেশ থেকে রকমারি লোকজ পণ্যের পসরা নিয়ে মেলায় বসে গেছে দোকানিরা। আয়োজক আসরের সকল প্রস্তুতি সম্পন্ন করেছে। আয়োজকদের প্রত্যাশা সকলের সহযোগিতায় একটি সুন্দর ও সফল বলীখেলা ও বৈশাখী মেলা হবে।
উল্লেখ্য, ১৯০৯ সালে চট্টগ্রাম বদরপাতি এলাকার আবদুল জব্বার সওদাগর ব্রিটিশবিরোধী আন্দোলনে যুবসমাজকে ঐক্যবদ্ধ করতে বলীখেলা প্রতিযোগিতা আয়োজন করেছিলেন। তারই ধারাবাহিকতায় আজও অনুষ্ঠিত হয়ে আসছে এ প্রতিযোগিতা। প্রত্যেক বছর আজকের এই দিন অর্থাৎ ১২ বৈশাখ লালদীঘি মাঠে জব্বারের বলীখেলা অনুষ্ঠিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বৈশাখী মেলা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ