Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

নিষিদ্ধের দাবি
ইনকিলাব ডেস্ক : শ্রীলঙ্কার পার্লামেন্ট বিতর্কে দেশটির একজন এমপি বোরকা, হিজাব ও মুখ ঢেকে রাখা যায় এমন যেকোনো ধর্মীয় রীতি মেনে তৈরি পোশাক নিষিদ্ধ করার প্রস্তাব তুলেছেন। শ্রীলঙ্কান সেই এমপি বলেন, তিনি বিশ্বাস করেন মুখ ঢেখে রাখার ব্যাপারটা জাতীয় নিরাপত্তার জন্য হুমকি কারণ। আর এর কারণে কাউকে চিহ্নিত করা খুব কঠিন হয়ে পড়ে। তিনি আরও বলেন, শ্রীলঙ্কার মুসলিম সম্প্রদায়ের মধ্যে মুখ ঢেকে রাখার ব্যাপারটা ঐতিহ্যগত নয়। তবে পার্লামেন্টে তোলা ওই এমপির প্রস্তাবটি নিয়ে কবে আলোচনা হবে তার কোনো তারিখ নির্ধারণ করা হয়নি। সিএনএন।

 

১৭ শিশুর প্রাণহানি
ইনকিলাব ডেস্ক : উগান্ডার পূর্বাঞ্চলে ভারী বৃষ্টিপাতে সৃষ্ট বন্যায় ১৭ শিশু ও এক প্রাপ্তবয়স্ক লোকের প্রাণহানি ঘটেছে। এছাড়াও এতে অন্তত ৩০ জন লোক আহত হয়েছে। মঙ্গলবার রেডক্রস এই তথ্য জানিয়েছে। রেডক্রসের নারী মুখপাত্র ইরেনে নাকাসিতা বলেন, ‘দেশটির পূর্বাঞ্চলীয় বুয়েন্ডে জেলার বুলেম্বো গ্রামে এই প্রাকৃতিক দুর্যোগে এ পর্যন্ত ১৮ জনের প্রাণহানি ঘটেছে। এদের একজন ছাড়া বাকি সকলেই শিশু। তবে উগান্ডার পুলিশ জানিয়েছে, বৈরী আবহাওয়ায় গ্রামটিতে ১৩ জনের প্রাণহানি ঘটেছে। এএফপি।


ত্রিপক্ষীয় বৈঠক
ইনকিলাব ডেস্ক : আগামী দু-এক দিনের মধ্যে মস্কোতে আফগান শান্তি বিষয়ক ত্রিপক্ষীয় বৈঠকের আয়োজন করতে যাচ্ছে মস্কো। মঙ্গলবার কাবুলে মস্কো দূতাবাসের এক বিবৃতিতে এ কথা হলা হয়। বৈঠকে রাশিয়ার পাশাপাশি যুক্তরাষ্ট্র ও চীন অংশ নেবে। বিবৃতিতে বলা হয়, ২৫ এপ্রিল বিশেষ প্রতিনিধি পর্যায়ের এই বৈঠক অনুষ্ঠিত হবে। এতে যুক্তরাষ্ট্রের বিশেষ আফগান দূত জালমি খলিলজাদ ও রাশিয়ার জামির খলিলজাদ অংশ নেবেন। খলিলজাদ বর্তমানে ছয়টি দেশে সফরে রয়েছেন। এসএএম।

 

নতুন সদর দফতর
ইনকিলাব ডেস্ক : প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারি মঙ্গলবার বিশেষ অনুষ্ঠানের মধ্য দিয়ে নেপাল সেনাবাহিনীর সদর দফতরের নতুন ভবন উদ্বোধন করেছেন। ন্যাশনাল রিকনসট্রাকশন অথরিটির (এনআরএ) অনুমোদিত বড় প্রকল্পগুলোর মধ্যে বাস্তবায়িত হওয়া এটিই প্রথম প্রকল্প। আধুনিক প্রযুক্তির মাধ্যমে এই ভবন নির্মাণ করা হয়। মান রক্ষা করে দ্রুততম সময়ে এই ভবন নির্মাণের কাজ শেষ হয়।প্রেসিডেন্ট সাংবিধানিকভাবে নেপাল সেনাবহিনীর সর্বাধিনায়ক। এসএএম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ