Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

লিলি জানতে পারেন সাড়ে ৭ মাস পর

রহস্যময় গর্ভধারণ কাহিনী-শেষ পর্ব

ভাইস | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

লিলি ১৮ বছর বয়সে রহস্যময় গর্ভধারণ করে। সন্তান প্রসবের দুই মাস আগে সে গর্ভধারণের বিষয়টি টের পায়। সে তার এক বছরের বয়ফ্রেন্ড ও তার পরিবারের সাথে বাস করত। সপ্তাহে ৫০ ঘণ্টা কাজ করত রেস্তোরাঁ ম্যানেজার ও ওয়েট্রেস হিসেবে।
লিলির কথা, লোকজন সে পুরুষ কিংবা নারী অকপটে বলত যে দিন দিন আমার স্বাস্থ্য ভালো হচ্ছে। সে সঙ্গে চেহারায় ঔজ্জ্বল্য বাড়ছে। কিন্তু আমার পেট কখনো স্ফীত হয়নি। দুই বার প্রেগনেন্সি টেস্ট করানোর পর প্রতিবারই রেজাল্ট এসেছে নেগেটিভ। তাই আমি ভাবতাম যে সত্যি আমার স্বাস্থ্য ভালো হচ্ছে। আমি গর্ভধারণ করছি না।
কিন্তু কয়েকমাস পর লিলি পেটে শিশুর নড়াচড়া টের পেতে শুরু করে। তখন সে আবার প্রেগনেন্সি টেস্ট করায়। তৃতীয়বারের পরীক্ষায় পজিটিভ রেজাল্ট আসে। তখন জরুরি ভিত্তিতে আল্ট্রাসাউন্ড করে। এতে জানা যায় যে সে ৩০ সপ্তাহের গর্ভবতী। লিলির ছেলে আর্চির বয়স এখন এক বছর।
সামান্য বা প্রাথমিক হুঁশিয়ারি পেয়ে সন্তানের জন্মদান তথা রহস্যময় গর্ভধারণের অর্থ হচ্ছে শিশুকে তার মাতৃগর্ভকালীন যত্ম নেয়া থেকে বঞ্চিত করা। সৌভাগ্যক্রমে তিনটি শিশুই কোনো সমস্যা ছাড়াই সুস্থভাবে জন্ম নিয়েছে।
তিনজন মা-ই বলেছেন, তারা যে গর্ভবতী এ বিষয়টি না জানার জন্য শিশুদের জীবন ঝুঁকিপূর্ণ করতে পারত। লিলি আর্চির জন্ম নিয়ে চিন্তায় ছিল যদি সে পঙ্গু হয় তা হলে তো সম্পূর্ণ তার দোষেই হবে। তাই ব্যাপারটা জানার সাথে সাথে সে ধূমপান ও ড্রাগ নেয়া ছেড়ে দেয়। লিলি পেটে ব্যথা অনুভব করলেও ডাক্তারের কাছে যায়নি। সে বলে, আমি এটাকে স্বাভাবিক ব্যাপার বলে মনে করেছি।
বেথ, ক্লারা ও লিলি- এ তিনজন মায়ের কাছে জানতে চেয়েছি যে তোমরা যখন অপ্রত্যাশিত ভাবে সন্তানের জন্ম দিলে তখন কি ঘটল। ‘আকস্মিক মাতৃত্ব¡’ শব্দটি কিভাবে গ্রহণ করলে? এর পরিণতিতে যা ঘটল সেটাই বা কোনভাবে দেখলে?
ডাক্তাররা বলেছেন, যে তাদের আবার গর্ভধারণের ক্ষেত্রে এমন বিষয় ঘটার কথা নয়। তারপরও তারা কারো সাথে যৌন সম্পর্ক করার ব্যাপারে ভীত। বেথ বলে, আমি ভয় পাই আবার যদি এ রকমই হয়! এটা নয় যে আমি আর কারো সাথে মিলিত হব না। তবে চিন্তা-ভাবনা করেই তা করব। লিলিও একই কথা বলে। লিলি বলে, আমি আর্চিকে নিয়ে খুব খুশি। কিন্তু আমি আরো বাচ্চা চাই।
সংবাদ মাধ্যমে রহস্যময় গর্ভধারণের খবর মাঝেমধ্যে প্রকাশিত হয়ে থাকে। যেমন ‘বিস্ময়কর ভাবে শিশু জন্ম দিয়ে কিশোরী এখন কোমায়’ বা ‘২২ বছরের নারী সন্তান জন্মের পর বুঝল সে গর্ভবতী।’ এ ধরনের খবরগুলো দুঃখজনক।
এখানে রহস্যময় গর্ভধারণের বিষয়গুলোর খুব কমই ব্যাখ্যা থাকে ও পরে কি হয় তা আর জানা যায় না। সে কারণে আমি এ তিন মা বেথ, ক্লারা ও লিলিকে খুঁজে বের করি। তাদের এ অপ্রত্যাশিত ঘটনায় প্রতিক্রিয়া জানার চেষ্টা করি। (শেষ)
নিবন্ধকার নানা বাহ ‘ভাইস’-এর প্রতিবেদক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ