Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

উগান্ডায় উত্তেজনা
ইনকিলাব ডেস্ক : উগান্ডার জনপ্রিয় পপ তারকা ও সংসদ সদস্য ববি ওয়াইনকে গ্রেফতার করা হয়েছে। কনসার্ট থামিয়ে অনুষ্ঠানস্থল থেকে তাকে গ্রেফতার করা হয়। এসময় কাঁদানে গ্যাসও ছোড়া হয়েছে বলে অভিযোগ করেছেন এই সঙ্গীত শিল্পীর স্ত্রী ও সমর্থকরা। এ নিয়ে ব্যাপক উত্তেজনা ছড়িয়ে পড়েছে দেশে। বহুল প্রতিক্ষিত এই কনসার্টটি রবিবারই বাতিল ঘোষণা করেছিল উগান্ডা পুলিশ। পাশাপাশি অনুষ্ঠানস্থলের আশপাশের রাস্তাও বন্ধ করে দেয়া হয়েছিল নিরাপত্তাজনিত কারণ দেখিয়ে। গার্ডিয়ান।

 


টেক্সাসে নিহত ৬
ইনকিলাব ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাসে ব্যক্তিগত উড়োজাহাজ বিধ্বস্তে পাইলটসহ ছয়জনের প্রাণহানি ঘটেছে। সোমবার উড়োজাহাজটি অবতরণকালে এ দুর্ঘটনা ঘটে। দেশটির ফেডারেল এভিয়েশন কর্তৃপক্ষ জানিয়েছে, দুই ইঞ্জিনবিশিষ্ট এ উড়োজাহাজটি সান অ্যান্টনিও শহর থেকে ৭০ কিলোমিটার দূরে কেরভিল বিমানবন্দরে সকাল ৯টার আগমুহূর্তে বিধ্বস্ত হয়। টেক্সাসের জননিরাপত্তা বিভাগের মুখপাত্র অরল্যান্ডো মরেনো জানিয়েছেন, এ ঘটনায় এক পাইলটসহ অপর পাঁচজনের মৃত্যু হয়েছে। রয়টার্স।

 

নাইজেরিয়ায় নিহত ১০
ইনকিলাব ডেস্ক : ইস্টার সানডের শোভাযাত্রা চলাকালে নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে এক পুলিশ সদস্য দ্রুত গতিতে তার গাড়িটি জনতার ভিড়ের মধ্যে চালিয়ে দেয়। এতে নিহত হয়েছেন অন্তত ১০ জন। আহত হয়েছে আরো ৩০ জন। পরে বিক্ষুব্ধ জনতা ওই পুলিশ সদস্যকে পিটিয়ে হত্যা করে। দেশটির রাজ্য পুলিশের নারী মুখপাত্র ম্যারি মল্লুম জানান, গোম্বে রাজ্যে রোববার ইস্টার সানডে পালনকালে ওই পুলিশ সদস্য এ ভয়াবহ ঘটনা ঘটায়। এ সময় তার ডিউটি ছিল না। নিহতদের মধ্যে ওই পুলিশ সদস্য ও তার সঙ্গে থাকা আধা-সামরিক বাহিনীর এক সদস্য রয়েছেন। এএফপি।

 

নতুন মাত্রা যোগ
ইনকিলাব ডেস্ক : বিশ্ব অর্থনীতির ভবিষ্যৎ ৫ উন্নয়নশীল অর্থনীতির দেশের যৌথ জোট ব্রিকস। এমন মন্তব্য করেছেন দক্ষিণ আফ্রিকার এক রাজনীতিবিদ মাখুরা। জোহানসব্রিকস বিজনেস কাউন্সিল বৈঠকে ডেভিড মাখুরা বলেন, বর্তমানে বিশ্ব অর্থনীতির ৩০ শতাংশ নিয়ন্ত্রণ করে ব্রাজিল, রাশিয়া, চীন, ভারত ও দক্ষিণ আফ্রিকা। বিশ্ব অর্থনীতিতে এ জোট নতুন মাত্রা যোগ করবে বলে জানান তিনি। বিশ্বের মোট জনসংখ্যার ৪০ শতাংশ এ জোটের দেশগুলোতে বাস করেন। আইএমএফ বলছে, গত ১০ বছরে বিশ্বের মোট আর্থিক উন্নয়নের অর্ধেক ছিলো ব্রিকসভুক্ত দেশগুলোর। রয়টার্স।

 

৬০ কোম্পানি
ইনকিলাব ডেস্ক : অনেক বেশি মুনাফার পরও ২০১৮ সালে মোটা অঙ্কের কর ফাঁকি দিতে সক্ষম হয়েছে যুক্তরাষ্ট্রের অন্তত ৬০টি বড় কোম্পানি। ফরচুন ম্যাগাজিনের গবেষণা প্রতিবেদনে উঠে এসেছে এ তথ্য। গবেষণা প্রতিবেদনে দেখা গেছে, ৫০০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে অ্যামাজান, নেটফ্লিক্স, জেনারেল মোটরস, শেভরনের মতো প্রতিষ্ঠান। এরমধ্যে মার্কিন জ্বালানি কোম্পানিও রয়েছে। ৫শ কোটি ডলার মুনাফার পরও কর পরিশোধ করেনি ডেল্টা এয়ারলাইন্স। ৪শ’ কোটি ডলার মুনাফার পরও কর পরিশোধ করেনি শেভরন ও জেনারেল মোটরস। রয়টার্স।


বিজেপিতে সানি দেওল
ইনকিলাব ডেস্ক : বিজেপিতে যোগ দিলেন বলিউড অভিনেতা সানি দেওল। মঙ্গলবার তিনি এ দলে যোগ দিয়ে বলেছেন, নরেন্দ্র মোদির মতো প্রধানমন্ত্রী আরো একবার প্রয়োজন ভারতে। তিনি আরো বলেছেন, আমার পিতা চলচ্চিত্র তারকা ধর্মেন্দ্র যেভাবে অটল (বিহারি বাজপেয়ী) জির সঙ্গে সম্পৃক্ত ছিলেন, আজ আমিও সেভাবে মোদিজির সঙ্গে যোগ দিলাম। তাকে বিজেপিতে স্বাগত জানান দলের সিনিয়র নেতা, প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সিতারামন। অনলাইন টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ