Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সেজদারত অবস্থায় দোয়া আল্লাহর দরবারে তাৎক্ষণিকভাবে কবুল হয়

নরসিংদীতে মাওলানা নাজমুল ইসলাম

স্টাফ রিপোর্টার, নরসিংদী থেকে : | প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

নরসিংদীর ব্রাহ্মন্দী বাইতুল আমান জামে মসজিদের খতিব, বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ মাওলানা নাজমুল ইসলাম সেজদারত অবস্থায় দোয়া করার উপর গুরুত্বারোপ করেছেন। তিনি বলেছেন, সেজদায় গিয়ে আমরা শুধু তিনবার তাসবিহ পড়ে উঠে যাই। অথচ হাদীসে তাগিদ রয়েছে সেজদায় গিয়ে বেশি বেশি দোয়া করার। একজন ব্যক্তি নামাজে দাঁড়িয়ে যখন সেজদায় যায় তখন সেই ব্যক্তি আল্লাহর সবচাইতে বেশি কাছাকাছি চলে যান। মহান আল্লাহ তখন ওই ব্যক্তির নামাজ খুব তীক্ষèভাবে খেয়াল করেন। আর এটাই হচ্ছে আল্লাহর কাছে চাওয়ার মোক্ষম সময়। সেজদারত ব্যক্তি নিজের জন্য, তার পরিবারের জন্য, দেশ ও জনগণের জন্য দোয়া করতে পারেন। সেজদা থেকে মাথা উঠাবার পূর্বেই সেজদার দোয়া আল্লাহর দরবারে কবুল হয়ে যায়।
তিনি গতকাল পবিত্র শবে বরাত উপলক্ষে আয়োজিত এক আলোচনা মাহফিলে এসব কথা বলেন। মাহফিলে বক্তব্য রাখেন একই মসজিদের ইমাম এবং বৌয়াকুড় জামিয়া কোরআনিয়া মাদরাসার মুহাদ্দিস মাওলানা ওয়ালী উল্লাহ। তিনি বলেন, রমজান মাসের পূর্বের সাবান প্রতিটি মুসলমানের জন্য একটি গুরুত্বপূর্ণ মাস। প্রতিটি মুসলমানের উচিত এ মাসের বর্ণিত ইবাদতগুলো যথাযথভাবে পালন করার মাধ্যমে পুরো একমাস রোজার জন্য প্রস্তুতি নেয়া। শাবান মাসের মধ্যরাতে মহান আল্লাহ তার বান্দাদেরকে ডেকে মাফ চাইতে বলেন। বান্দারা মাফ চাইলে আল্লাহ তারপর তাদেরকে মাফ করে দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেজদারত অবস্থায়
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ