Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কংগ্রেস প্রার্থীকে শীর্ষ ধনী মুকেশ আম্বানির সমর্থন

কোয়ার্টজ : | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০১৯, ১২:০৬ এএম

ভারতের চলমান জাতীয় নির্বাচনে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশ আম্বানি ভারতের প্রধান বিরোধী দল ভারতীয় জাতীয় কংগ্রেসের (আইএনসি) মুম্বাই প্রধান মিলিন্দ দেওরাকে সমর্থন জানিয়েছেন। নির্বাচনে দেশের সবচেয়ে ধনী ব্যক্তি একটি পক্ষ নিয়েছেন, আর তিনি যে পক্ষ নিয়েছেন তা ব্যাপকভাবে প্রত্যাশিত ছিল না।
১৭ এপ্রিল টুইটারে দেওরার পোস্ট করা ২ মিনিট ১৭ সেকেন্ডের এক ভিডিওতে দেখা যায়, আম্বানি বলছেন, মিলিন্দ দক্ষিণ মুম্বাইয়ের মানুষ। তিনি দশ বছর ধরে দক্ষিণ মুম্বাইয়ের প্রতিনিধিত্ব করছেন। আমার বিশ্বাস যে, দক্ষিণ মুম্বাই (মুম্বাই-এর পুরনো নাম) আসনের সামাজিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক প্রতিবেশ বিষয়ে তিনি গভীর জ্ঞান রাখেন। তিনি নির্বাচিত হলে মুম্বাইয়ে ক্ষুদ্র বিনিয়োগ ও বৃহৎ ব্যবসার বিকাশ ঘটবে। তার ফলে নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে।
৪২ বছর বয়স্ক কংগ্রেস রাজনীতিক মিলিন্দের প্রতি আম্বানির এ সমর্থন বিস্ময়কর। কারণ, কয়েক বছর ধরেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে রিলায়েন্স গ্রুপের ভালো বন্ধু ও শুভাকাক্সক্ষী বলে গণ্য করা হয়। আগে সংবাদ মাধ্যমের রিপোর্টে দাবি করা হয়েছিল যে, আম্বানি মোদির নেতৃত্ব থেকে লাভবান হয়েছেন। বিজেপির আঞ্চলিক মিত্র শিবসেনার এক মুখপাত্র রয়টার্সকে বলেন, মোদির সাথে তার সম্পর্কের কথা বিবেচনা করলে দেওরার প্রতি আম্বানির এ সমর্থন বিস্ময়কর মনে হয়। কংগ্রেস যখন আম্বানির ছোট ভাই অনিল আম্বানির মালিকানাধীন একটি কোম্পানিকে ঘুষ দেয়ার অভিযোগে মোদির বিরুদ্ধে ‘চৌকিদার চোর হ্যায়’ স্লোগানে সোচ্চার, সে সময়েই এ ভিডিও প্রকাশ করা হল।
সুৃপ্রিম কোর্টের এক সিনিয়র আইনজীবী প্রশান্ত ভ‚ষণ হাফপোস্টকে বলেন, মিলিন্দ দেওরার বাবার সাথে মুকেশ আম্বানির পুরনো সম্পর্ক ছিল। সে হিসেবে এটা বিস্ময়কর নয়। তবে বর্তমান পরিস্থিতিতে এ সমর্থনের বিষয়টি গুরুত্বপূর্ণ।
ভারতের ব্যবসায়ী নেতারা সচরাচর কোনো প্রার্থী বা দলের প্রতি প্রকাশ্য সমর্থন ব্যক্ত করেন না। তাই মুকেশ আম্বানির এ সমর্থন প্রদান এক বিরল ঘটনা। দেওরার ভিডিওতে কোটাক মাহিন্দ্র ব্যাংকের এমডি উদয় কোটাকের সমর্থনের ব্যাপারও রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ