Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

সিটির জন্য প্রতিটা ম্যাচই ‘ফাইনাল’

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০১৯, ৭:৩৭ পিএম | আপডেট : ৭:৩৭ পিএম, ১৬ এপ্রিল, ২০১৯

তিন দিনের ব্যবধানে ম্যানচেস্টার সিটিকে দুইবার খেলতে হবে টটেনহাম হটস্পারের বিপক্ষে। পরের ম্যাচেই নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেডের মাঠে ডার্বি মহারণ। সামনে কঠিন সব ম্যাচ অপেক্ষা করছে পেপ গার্দিওলার সামনে।
প্রিমিয়ার লিগের শিরোপা দৌড়ে এক ম্যাচ হাতে রেখে দুই পয়েন্ট পিছিয়ে সিটি। আর চ্যাম্পিয়ন্স লিগে কোয়ার্টার ফাইনালের প্রথমে লেগে টটেনহামের মাঠে ১-০ গোলে হেরে পিছিয়ে পড়েছে সিটিজেনরা। এমতাবস্থায় যে কোনো ম্যাচে পা হড়কানো মানেই সেই প্রতিযোগিতা থেকে কার্যত ছিটকে পড়া। আগামীকাল চ্যাম্পিয়ন্স লিগে ফিরতি লেগের ম্যাচ। খেলাটা নিজেদের আঙ্গিনায় বলে প্রত্যবর্তনের গল্প লিখতেই পারেন আগুয়েরো-স্টার্লিং-জেসুসরা। তিন দিন পর একই ভেন্যুতে প্রিমিয়ার লিগের ফিরতি পর্বের ম্যাচ স্পার্সদের বিপক্ষে। আর আগামী ২৪ এপ্রিল রাতে ইউনাইটেড ডার্বি। এমতাবস্থায় কোন প্রতিযোগিতাকে বেশি গুরুত্ব দিচ্ছেন গার্দিওলা?
কাতালান কোচের মতে, সামনে যত ম্যাচ আছে সবই তাদের জন্য ‘ফাইনাল’। তবে প্রিমিয়ার লিগকেই বেশি গুরুত্ব দিচ্ছেন সাবেক বার্সেলোনা কোচ, ‘ শিরোপার জন্য প্রিমিয়ার লিগ হলো সবচেয়ে গুরুত্বপূর্ণ- ১১ মাস ধরে আপনি এখানে আছেন।’ তবে ইউরোপিয়ান প্রতিযোগিতাকেও তিনি গুরুত্ব নিচ্ছেন না তা নয়। ঘুরে দাঁড়িয়ে সেমির আশা ঠিকই করছেন গার্দিওলা। ম্যাচটা নিজেদের মাঠে হওয়ায় অনেকটা হুমকির সুরেই বলেন, ‘এটা প্রথম লেগের মত হবে না। আমাদের গোল করতে হবে এবং আরো ম্যাচের নিয়ন্ত্রণ নিতে হবে।’
ফাইনালে সাবেক ক্লাব বার্সেলোনার সঙ্গে খেলার ইচ্ছা আছে কিনা এমন পশ্নে গার্দিওলা বলেন, ‘অত দূর পর্যন্ত এখনো ভাবিনি। আমি সেমিফাইনালে যেতে চাই এবং তার আগে ভালো একটা ম্যাচ খেলতে চাই। এটাই এখন আমার একমাত্র স্বপ্ন।’
ওদিকে টটেনহাম কোচ মাউরিসিও সারিকে ম্যাচের সঙ্গে একাদশ সাজানো নিয়েও ভাবতে হচ্ছে। প্রথম লেগের ম্যাচে গোড়ালিতে চোট নিয়ে মাঠ ছাড়েন দলের তারকা স্ট্রাইকার হ্যারি কেইন। মৌসুমের বাকি সময় এই ইংলিশকে মাঠে না পাওয়ার সম্ভবনাই বেশি। আক্রমণভাগের আরেক তারকা দেলে আলিও ইনজুরির কারণে বাইরে। ইনজুরিতে আছেন আরেক মিডফিল্ডার এরিক লামেলাও।
একই সময়ে প্রতিযোগিতার আরেক ম্যাচে লিভারপুলকে আতিথ্য দেবে পর্তুগালের দল পোর্তো। প্রথম লেগে নবি কেইটা ও রবার্তো ফিরমিনোর গোলে ২-০ ব্যবধানে এগিয়ে শেষ চারের হিসাব অনেকটাই মিলিয়ে রেখেছে ইয়ুর্গুন ক্লপের দল। গত মৌসুমে এই পোর্তোকেই দুই লেগ মিলে ৫-০ গোলে হারিয়েছিল ‘অল রেড’ খ্যাত দলটি। পোর্তোর মাঠে এ পর্যন্ত তিন ম্যাচ খেলে কোনোটিতে হারেনি লিভারপুল, জয় একটিতে, দুটি ড্র। তবে নক আউট পর্বে এবার যেভাবে দুর্দান্ত সব প্রত্যবর্তনের গল্প লেখা হচ্ছে তাতে আগেই নিশ্চিতভাবে কিছু বলা যায় না।

শেষ আটের দ্বিতীয় লেগে কাল মুখোমখি
ম্যান সিটি : টটেনহাম
পোর্তো : লিভারপুল
ম্যাচ শুরু রাত ১টায়, প্রথমে স্বাগতিক দল



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ