Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০১৯, ১২:০৭ এএম

জেটের ফ্লাইট বন্ধ
ইনকিলাব ডেস্ক : ভারতের ঋণ জর্জরিত বিমান সংস্থা জেট এয়ারওয়েজ সব আন্তর্জাতিক ফ্লাইটই আপাতত বন্ধ রেখেছে। অভ্যন্তরীণ ফ্লাইটগুলোতেও কাটছাঁট চলছে। এতে করে সংস্থাটির টিকে থাকা নিয়ে সংশয় সৃষ্টি হয়েছে। খবরে বলা হয়, জেট এয়ারওয়েজ ইউরোপ এবং এশিয়াসহ সব আন্তর্জাতিক ফ্লাইট বাতিল করেছে। ১শ কোটি ডলারেরও বেশি ঋণের ভারে জর্জরিত এ বিমান সংস্থাটি পতন ঠেকাতে নতুন বিনিয়োগকারী খুঁজছে। এনডিটিভি।

 


ক্ষেপণাস্ত্র ভূপাতিত
ইনকিলাব ডেস্ক : সিরিয়ার হামাপ্রদেশের একটি সামরিকঘাঁটিতে শনিবার ইসরাইলি বিমান হামলা চালিয়েছে। কিন্তু সিরিয়ার বিমান প্রতিরক্ষা ব্যবস্থা বেশ কয়েকটি রকেট ভূপাতিত করেছে। সংবাদ সংস্থা সানা বলছে, মাসইয়াফ শহরে আমাদের একটি সামরিক অবস্থানে বিমান হামলা চালিয়েছে ইসরাইল। শত্রু ক্ষেপণাস্ত্র মোকাবেলা করা হয়েছে। লক্ষ্যবস্তুতে পৌঁছার আগেই তাদের কয়েকটি গুলি করে নামানো হয়েছে। যদিও আমাদের কিছু ভবন ক্ষতিগ্রস্ত ও তিন যোদ্ধা আহত হয়েছেন। রয়টার্স।

 

একমাত্র ভোটার
ইনকিলাব ডেস্ক : অরুণাচলের মালোগাম বুথে একমাত্র ভোটার সোকেলা তায়াং সকাল সাড়ে ৯টায় তার ভোট দিয়ে দেন। চীন সীমান্তের কাছেই দুর্গম হায়ুলিয়াং বিধানসভা কেন্দ্র। শিরোনামে উঠে আসা মালোগাম বুথের প্রিসাইডিং অফিসার ছিলেন বিদ্যুৎ বিভাগের জুনিয়র ইঞ্জিনিয়ার গামার বাম। একটি ভোটের জন্য সেখানে একটি কেন্দ্র স্থাপন করতে হয় এবং পাঁচজন নির্বাচন কর্মকর্তার কাজ করতে হয়েছে। এনডিটিভি।

 

সাবেক জেনারেল
ইনকিলাব ডেস্ক : ভেনিজুয়েলার সাবেক এক জেনারেল ও হুগো শ্যাভেজ সরকারের সামরিক গোয়েন্দা প্রধানকে শুক্রবার স্পেনের মাদ্রিদ থেকে গ্রেফতার করা হয়েছে। কোকেন পাচারের অভিযোগে যুক্তরাষ্ট্রের পরোয়ানার ভিত্তিতে তাকে গ্রেফতার করা হয়। সাবেক এই জেনারেলের নাম কারভাজাল ওরফে ‘এল পোলো’। স্প্যানিশ পুলিশ তাকে তার ছেলের বাড়ি থেকে আটক করে। স¤প্রতি তিনি ভেনিজুয়েলার বিরোধী দলীয় নেতা জুয়ান গুয়াইদোর পক্ষে কথা বলে পত্রিকার শিরোনাম হন। এএফপি।

 

ইংরেজি সাইনবোর্ড
ইনকিলাব ডেস্ক : ২০২০ সালের অলিম্পিক গেমস আয়োজিত হবে জাপানের রাজধানী টোকিওতে। তার আগে শহর জুড়ে সাজ সাজ রব। কিন্তু ইংরেজি সাইনবোর্ডের বেলায় দেখা দিচ্ছে নানা বিভ্রাট। দুই মাস ধরে চলা এক সমীক্ষা শেষে দেখা যায় জাপানের ইংরেজি সাইনবোর্ডগুলোর বেশিরভাগই ভুলে ভরা। শিশুদের জন্য সংরক্ষিত জায়গায় শিশুর বদলে লেখা রয়েছে ‘বামন’! সাবেক জেলের বাইরে অতিথিদের জন্য লেখা রয়েছে বার্তা: ‘অভিযুক্ত জুতা খুলে জেলের ভেতরে ভদ্রভাবে আসুন।’ ডিডবিøউ।

 

এক কোটি যুবক
ইনকিলাব ডেস্ক : চীনের ভূতপূর্ব নেতা মাও সেতুংয়ের সামাজিক বিপ্লব ফের দেশটিতে ফিরিয়ে আনছেন প্রেসিডেন্ট শি জিনপিং। সামাজিক ও অর্থনৈতিক বিপ্লবের অগ্রযাত্রাকে আরও সমৃদ্ধ করতে গ্রাম উন্নয়নের দিকে মন দিয়েছেন তিনি। চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির যুব শাখা কমিউনিস্ট ইয়ুথ লিগ (সিওয়াইএল) তাদের এক কোটি স্বেচ্ছাসেবককে গ্রামে পাঠাচ্ছে। বিজ্ঞান ও প্রযুক্তির মাধ্যমে গ্রামকে উন্নয়নের শীর্ষে তুলতে আগামী ২০২০ সালের মধ্যে এ লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সিওয়াইএল। চীনের রাষ্ট্র পরিচালিত সংবাদমাধ্যম গেøাবাল টাইমসের বরাতে শুক্রবার এ খবর দিয়েছে। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ