Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০১৯, ১২:০৫ এএম

অ্যাসাঞ্জ দোষী 

ইনকিলাব ডেস্ক : উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে জামিনের শর্ত ভঙ্গের অভিযোগে দোষী সাব্যস্ত করেছেন ব্রিটেনের ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেট আদালত। বৃহস্পতিবার দোষী সাব্যস্ত করে সাজা দেয়ার জন্য তাকে সাউথওয়ার্ক ক্রাউন আদালতে পাঠানো হয়। সেখানে ১২ মাসের সাজা হতে পারে অ্যাসাঞ্জের। তবে আদালতের অভিযোগ অস্বীকার করেছেন তিনি। এর আগে, শরণার্থী মর্যাদা তুলে নেয়া হলে লন্ডনে ইকুয়েডর দূতাবাস থেকে বৃহস্পতিবার অ্যাসাঞ্জকে গ্রেফতার করা হয়। সুইডেনে তার বিরুদ্ধে মামলার ঘটনায় জামিনে থাকার সময় ২০১২ সাল থেকে দূতাবাসটিতে আশ্রয় নিয়ে ছিলেন অ্যাসাঞ্জ। রয়টার্স।

 

টেরিজার স্বাগত
ইনকিলাব ডেস্ক : সাড়া জাগানো বিকল্পধারার সংবাদমাধ্যম উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের গ্রেফতারকে স্বাগত জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে। তিনি বলেন, এই ঘটনায় এটাই প্রমাণিত হয় যে কেউ আইনের ঊর্ধ্বে নয়। ২০১২ সালের জুন থেকে লন্ডনের ইকুয়েডর দূতাবাসে রাজনৈতিক আশ্রয়ে ছিলেন উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। ৪ এপ্রিল উইকিলিকসের টুইটে বলা হয়,ইকুয়েডর সরকারের উচ্চ পর্যায়ের দুইটি সূত্র থেকে তারা নিশ্চিত হয়েছে যে কয়েক ঘণ্টা থেকে কয়েক দিনের মধ্যে অ্যাসাঞ্জকে দূতাবাস থেকে তাড়ানো হতে পারে। রয়টার্স।


ট্রাম্প জানেন না
ইনকিলাব ডেস্ক : উইকিলিকস সম্পর্কে কিছুই জানেন না বলে দাবি করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, এটা আমার বিষয় না। তবে অ্যাসাঞ্জের গ্রেফতারের পর ট্রাম্প বললেন, ‘আমি উইকিলিকস সম্পর্কে কিছু জানি না।’ ট্রাম্প এমন দাবি করলেও নিজের নির্বাচনী প্রচারণার শেষ মাসে ১৪৫ বার উইকিলিকস সম্পর্কে মন্তব্য করেছেন ট্রাম্প। ২০১২ সালের জুন থেকে লন্ডনের ইকুয়েডর দূতাবাসে রাজনৈতিক আশ্রয়ে ছিলেন উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। গার্ডিয়ান।


ইউক্রেনে চালু
ইনকিলাব ডেস্ক : ইউক্রেনে দুর্নীতি সংশ্লিষ্ট মামলার বিচার করতে চালু করা হলো দুর্নীতি দমন আদালত। নির্বাচনের সপ্তাহখানেক আগে বৃহস্পতিবার বহুল প্রতীক্ষিত এ আদালত চালুর ঘোষণা দেন দেশটির প্রেসিডেন্ট পেত্রো পোরোশেনকো। ইউক্রেনে আন্তর্জাতিক অর্থ তহবিলের (আইএমএফ) প্রদত্ত ৩ দশমিক ৯ বিলিয়ন ডলারের ঋণ কাজে লাগানোর অংশ হিসেবে এ আদালতটি চালু করা হয়েছে। রয়টার্স।


হিটলারেরও পছন্দ
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের পরবর্তী নির্বাচন সামনে রেখে ঘৃণা-বিদ্বেষকে প্রত্যাখ্যানের আহ্বান জানিয়েছেন ডিজনির প্রধান নির্বাহী কর্মকর্তা বব ইগার। তিনি বলেন, উগ্র মতাদর্শ প্রচারে অ্যাডলফ হিটলারও সামাজিকমাধ্যমকে বেছে নিতেন এবং পছন্দ করতেন। বৃহস্পতিবার ইহুদি মানবাধিকার সংগঠন সিমোন উইসেনথালের আয়োজনে এক অনুষ্ঠানে তিনি বলেন, ঘৃণা ও ক্ষোভ আমাদের তলানিতে নিয়ে যাচ্ছে। রাজনীতিতে এখন ঘৃণাই প্রাধান্য বিস্তার করে যাচ্ছে। আরব নিউজ।


ন্যাটো জোটে ভারত?
ইনকিলাব ডেস্ক : সামরিক ক্ষেত্রে চীনের শক্তি বাড়ানোর বিষয়টি যুক্তরাষ্ট্রের উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। পাশাপাশি পাকিস্তানের কার্যক্রমের প্রতিও তাদের নজরে রয়েছে। এই দুটি বিষয়ে ক্রমবর্ধমান উদ্বেগ কমাতে ভারতের সঙ্গে সামরিক সম্পর্ক জোরদার করতে চাচ্ছে যুক্তরাষ্ট্র। ভারতীয় গণমাধ্যম এবিপি এক প্রতিবেদনে জানায়, এই অঞ্চলে কিছুটা ‘নিশ্চিন্ত’ থাকতে ভারতকে ন্যাটো (নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশন) জোটে আনতে একটি বিল উত্থাপন করেছেন হাউস অফ রিপ্রেজেন্টেটিভসের ৬ প্রভাবশালী সদস্য। এর আগেও অবশ্য এমন একটি বিল তোলা হয়েছিল। এবিপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ