Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘জাতীয়তা’র পরিবর্তে ‘নাগরিকত্ব’ লেখার প্রস্তাব

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

বাংলাদেশ সংবিধানের অষ্টাদশ সংশোধনীর মাধ্যমে নাগরিকত্ব ও জাতীয়তাবাদ সংক্রান্ত বিভিন্ন বিতর্কের অবসান ঘটানোর জন্য দেশের সকল আবেদনপত্র ও নথিপত্রে ‘জাতীয়তা’র পরিবর্তে ‘নাগরিকত্ব’ লেখার প্রস্তাব করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষাবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. সাখাওয়াৎ আনসারী। গতকাল বুধবার আর সি মজুমদার আর্টস মিলনায়তনে বিশ্ববিদ্যালয় নৈতিক উন্নয়ন কেন্দ্রের উদ্যোগে “নাগরিকত্ব ও জাতীয়তাবাদের সাংবিধানিক নির্দেশনা: সমস্যার প্রকৃতি ও করণীয়” শীর্ষক এক সেমিনাওে মূল প্রবন্ধ উপস্থাপনকালে তিনি এ প্রস্তাব করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে সেমিনারে অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন দৈনিক প্রথম আলোর সিনিয়র সাংবাদিক মিজানুর রহমান খান। নৈতিক উন্নয়ন কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. এ কে এম হারুনার রশীদ অনুষ্ঠান সঞ্চালন করেন।
সেমিনারে সভাপতির বক্তব্যে ঢাবি ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান বাংলাদেশের সংবিধানকে ‘ভারসাম্যপূর্ণ’ আখ্যায়িত করে বলেন, মানুষের দীর্ঘদিনের আশা-আকাক্সক্ষার প্রতিফলন রয়েছে এই সংবিধানে। দেশের ইতিহাস, ঐতিহ্য ও সাধারণ মানুষের প্রত্যাশাকে ধারণ করে এই সংবিধান প্রণয়ন করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ‘জাতীয়তা’র পরিবর্তে ‘নাগরিকত্ব’
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ