Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন

সোনাগাজীতে মাদরাসাছাত্রী হত্যাচেষ্টা

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

ফেনীর সোনাগাজীতে মাদরাসাছাত্রী নুসরাত জাহান রাফীকে অগ্নিসংযোগ করে হত্যচেষ্টাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বিভিন্ন স্থানে মানববন্ধন করা হয়েছে। এসময় বক্তারা বলেন, নুসরাত জাহান রাফির উপর যে বর্বর ঘটনা ঘটেছে আমরা তার দ্রত বিচার চাই। আর যেন কাউকে এমন করুণ পরিণতির মুখোমুখি হতে না হয়। এ ঘটনার সর্বোচ্চ দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে।
বিশ্ববিদ্যালয় রিপোর্টার জানান, নুসরাত জাহান রাফীকে অগ্নিসংযোগ করে হত্যচেষ্টাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন করেছে ঢাকা বিশ^বিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থীরা। গতকাল বুধবার দুপুর ১টার দিকে কেন্দ্রীয় শহীদ মিনারের বিপরীতে ফুটপাতে দাঁড়িয়ে তারা এ মানববন্ধন করেন। মানববন্ধনে সংহতি জানান ঢাকা বিশ^বিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নুরুল হক নূর, সমাজসেবা সম্পাদক ও আইন বিভাগের শিক্ষার্থী আখতার হোসেন, বঙ্গবন্ধু হল সংসদের জিএস মেহেদী হাসান শান্ত প্রমুখ। মানববন্ধনে আইন বিভাগের শতাধিক শিক্ষার্থী উপন্থিত ছিলেন।
মানববন্ধনে রাফী হত্যা চেষ্টায় অভিযুক্তদের শাস্তি দাবি করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর উদ্দেশ্যে ডাকসুর ভিপি নুরুল হক নুর বলেন, এ ঘটনার সর্বোচ্চ দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে। যাতে তা অন্যদের প্রতি একটি ম্যাসেজ হয় এবং কেউ যাতে এ ধরণের ঘটনা ঘটানোর আগে তার বুকটা কাপে। ঢাকা বিশ^বিদ্যালয়সহ অন্য কোনো শিক্ষা প্রতিষ্ঠানে আমাদের বোনদের যেন এমন হয়রানি, নির্যাতনের শিকার হতে না হয়। সুষ্ঠু বিচার না হলে এ ধরণের ঘটনাগুলো ঘটতেই থাকবে। আমরা চাই এ সমাজ ও রাষ্ট্রের প্রত্যেকটি অন্যায়-অবিচারের বিচার হোক। ঢাকা বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনাদের সামনে এমন ঘটনা ঘটলে কখনো চেপে যাবেন না। কারণ আপনারা চেপে গেলে যারা এমন কাজ করে তারা উৎসাহ পাবে।
সমাজসেবা সম্পাদক আখতার হোসেন বলেন, এদেশে বিচারহীনতার সংস্কৃতি চালু হয়েছে। বিচার চেয়ে চেয়ে আমরা ক্লান্ত হয়ে যাই, কিন্তু বিচার পাই না। সর্বোচ্চ পর্যায় থেকে বিচার করা হবে আশ^াস দিলেও বিচার হয়না। আমরা তাদেরকে বলে দিতে চাই, আমরা এরকম প্রহসন আর মানতে প্রস্তুত না। আমাদের বোনদের ওপর পেট্রোল মারা হলে আমরা আর বসে থাকবো না। আমরা এর প্রতিবাদ করেই যাবো। মানববন্ধন শেষে শিক্ষার্থীরা টিএসসির রাজু ভাস্কর্যের পাদদেশে যান এবং একটি সংক্ষিপ্ত সমাবেশ করেন। সাতক্ষীরা জেলা সংবাদদাতা জানায়, রাফিকে শ্লীলতাহানি করে পুড়িয়ে হত্যা চেষ্টায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে সাতক্ষীরায় মানববন্ধন হয়েছে। বেসরকারি উন্নয়ন সংস্থা স্বদেশ, আইন ও শালিস কেন্দ্র এবং বাংলাদেশ মহিলা পরিষদ সাতক্ষীরার আয়োজনে গতকাল বেলা ১১টায় সাতক্ষীরা প্রেসক্লাবের সামনে মানবন্ধন পালিত হয়।
সামাজিক শান্তি সুরক্ষা ফোরাম সাতক্ষীরার সভাপতি প্রফেসর আব্দুল হামিদের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন, জেলা নাগরিক কমিটির সদস্য সচিব আনিসুর রহিম, সাংবাদিক কল্যাণ ব্যানার্জী, সাতক্ষীরা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মমতাজ আহম্মেদ বাপী, সাবেক সাধারণ সম্পাদক এম. কামরুজ্জামান, আশাশুনি উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান অসীম বরণ চক্রবর্তী, জাসদ নেতা ওবায়দুস সুলতান বাবলু, জেলা গণফোরামের সাধারন সম্পাদক আলী নূর খান বাবুল, বাংলাদেশ মহিলা পরিষদ সাতক্ষীরা শাখার সাধারন সম্পাদিকা জোছনা দত্ত, মহিলা নেত্রী ফরিদা আক্তার বিউটি প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাদরাসাছাত্রী হত্যাচেষ্টা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ