Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০১৯, ১২:০৬ এএম

কলকাতা ও শক্তি

ইনকিলাব ডেস্ক : ভারতীয় নৌসেনার দুইটি জাহাজ ‘কলকাতা’ এবং ‘শক্তি’ চীনের নৌবাহিনীর ৭০ তম বর্ষপূর্তিতে অংশগ্রহণ করতে যাচ্ছে। জানা যায়, চীনে আগামী ২১শে এপ্রিল থেকে ২৬শে এপ্রিল ‘পিপলস লিবারেশন আর্মি’র ৭০তম বর্ষপূর্তিতে চীনা নৌসেনাবাহিনী আয়োজিত ‘ইন্টারনেশ্যাল ফ্লিট রিভিউ’-এ ভারতীয় নৌসেনার দুটি জাহাজ অংশগ্রহণ করবে। চীনের এই অনুষ্ঠানে ভারতীয় রাষ্ট্রদূত বিক্রম মিস্ত্রী, আইএনএস কলকাতার কমান্ডিং অফিসার ক্যাপ্টেন আদিত্য হারা অংশ নেবেন। এনডিটিভি।

আত্মহত্যার হুমকি
ইনকিলাব ডেস্ক : রাজনীতি সংস্কার করা না হলে আত্মহত্যার হুমকি দিয়েছিলেন ভারতের ২১ বছর বয়সী বিজয় রাজু। এমন দাবিতে রোববার তিনি উঠে যান সুউচ্চ একটি পানির ট্যাংকিতে। সেখান থেকে দাবি জানান, রাজনৈতিক সংস্কারের প্রতিশ্রুতি দেয়া হলে তবেই তিনি নেমে আসবেন। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। তাকে নামিয়ে আনে। এতে বলা হয়, ঘটনাটি অন্ধ্র প্রদেশের কৃষ্ণ জেলার। সেখানেকার আর্যবাণী গুদেম গ্রামের ২১ বছর বয়সী বিজয় রাজু রোববার স্থানীয় সময় সকাল ৮টায় উঠে যান একটি পানির ট্যাংকির ওপরে। ডেকান ক্রনিকল।

যৌন হয়রানি
ইনকিলাব ডেস্ক : ভিয়েতনামে পশ্চিমা বিখ্যাত ব্র্যান্ডগুলোর জন্য পোশাক ও জুতা তৈরি কারখানার নারী শ্রমিকরা কর্মস্থলে যৌন হয়রানি ও সহিংসতার শিকার। ফেয়ার ওয়্যার ফাউন্ডেশন ও কেয়ার ইন্টারন্যাশনালের যৌথ প্রতিবেদন এ তথ্য জানানো হয়েছে। প্রতিষ্ঠান দুটি ভিয়েতনামের তিনটি প্রদেশের ৭৬৩ জন নারী শ্রমিকের প্রায় অর্ধেক জানিয়েছেন, তাদের অন্তত একজন গত বছর সহিংসতা অথবা হয়রানির শিকার হয়েছে। প্রতিবেদনের লেখক ড. জেন পিলিঙ্গার জানান, এসব শ্রমিকের ওপর যে ধরণের যৌন নিপীড়ন চালানো হয়েছে তার মধ্যে জোর করে স্পর্শ থেকে শুরু করে ধর্ষণের জন্য চপেটাঘাত পর্যন্ত রয়েছে। রয়টার্স।

ওবামার আহবান
ইনকিলাব ডেস্ক : সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা সামাজিক যোগাযোগমাধ্যমে যৌক্তিক বিতর্কের মধ্য দিয়ে নেতিবাচক রাজনীতির বিরুদ্ধে লড়াইয়ের জন্য তরুণদের প্রতি আহŸান জানিয়েছেন। জার্মানির বার্লিনে এক টাউন হল বৈঠকে তিনি এই আহŸান জানান। ইউরোপের তরুণ নেতাদের অনলাইনে রাজনীতির নেতিবাচক প্রবণতা ঠেকাতে যৌক্তিক বিতর্ক জোরদার করার আহŸান জানান বারাক ওবামা। একই সঙ্গে তিনি অ্যাক্টিভিস্টদের সতর্ক করে বলেছেন,
সামাজিক মাধ্যম নিয়ন্ত্রণে পদক্ষেপ নেওয়া জরুরি এবং ইন্টারনেটে সদ্ববিবেচনা ও মহানুভবতার ক্ষেত্র তৈরি করার জন্য।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ