Inqilab Logo

মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাকা-ওয়াশিংটন বৈঠক : গোয়েন্দা তথ্য নিয়ে আলোচনা হতে পারে

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০১৯, ১২:৪০ পিএম

বাংলাদেশে ভ্রমণ বিষয়ক সতর্কতা জারির পর যুক্তরাষ্ট্রের সঙ্গে গোয়েন্দা তথ্য আদান প্রদানের ব্যাপারে আলোচনা করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। আজ সোমবার যুক্তরাষ্ট্রে দেশটির পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এর সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেনের বৈঠকে বিষয়টি আলোচিত হবে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।
গত সপ্তাহে বাংলাদেশে ভ্রমণ বিষয়ক এক সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র। এর পরপরই প্রধানমন্ত্রী শেখ হাসিনা আওয়ামী লীগের এক সভায় যুক্তরাষ্ট্রের ভ্রমণ সতর্কতা বিষয়ে ওয়াশিংটনের কাছ থেকে গোয়েন্দা তথ্য সংগ্রহ ও তথ্য আদান প্রদান নিয়ে আলোচনার নির্দেশ দেন। এ প্রেক্ষাপটে মাইক পম্পেও এর সঙ্গে আজকের বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা করতে যাচ্ছেন একে আব্দুল মোমেন।

জানা গেছে, আজ জাতীয় নিরাপত্তা পরিষদের উপ-প্রধান চার্লস কুপারম্যানের বৈঠক হওয়ার কথা রয়েছে। এছাড়া যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের তিন ব্যুরো প্রধানের সঙ্গেও তার বৈঠক হবে। ব্যুরো তিনটি হচ্ছে দক্ষিণ এশিয়া ব্যুরো, গণতন্ত্র, মানবাধিকার ও শ্রম ব্যুরো, এবং জনসংখ্যা, উদ্বাস্তু ও অভিবাসন বিষয়ক ব্যুরো। এর আগে গত শনিবার যুক্তরাষ্ট্রের উদ্দেশে ঢাকা ছেড়েছেন পররাষ্ট্রমন্ত্রী।
আগামীকাল মঙ্গলবার সিনিয়র সিনেটর ক্রিস মারফি ও ইউএসএইড এর প্রধান মার্ক গ্রিনের সঙ্গে তার বৈঠক হবে। ক্রিস মারফি সিনেটে দক্ষিণ এশিয়া ও কাউন্টার টেরোরিজম বিষয়ক উপ কমিটির র‌্যাংকিং সদস্য।

তার সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ, বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীর প্রত্যাবাসন, রোহিঙ্গা, ইন্দো-প্যাসিফিক, শ্রমাধিকার, অভিবাসন ও গণতন্ত্রসহ অন্যান্য বিষয় নিয়ে আলোচনা হবে বলে জানা গেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, গোয়েন্দা তথ্য আদান-প্রদান বিষয়টি প্রধানমন্ত্রী বলার পরে সামনে চলে এসেছে এবং এটি পম্পেও ও কুপারম্যানের সঙ্গে আলোচনা করা হবে।

ওই কর্মকর্তা জানান, যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে তথ্য আদান-প্রদানের জন্য একটি চুক্তি স্বাক্ষর করার প্রস্তাব আছে কিন্তু আমরা এ বিষয়ে এখনও কিছু তাদের জানাইনি।
যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী, সেখানকার গোয়েন্দা সংস্থাগুলো কোনও দেশকে বিস্তারিত তথ্য দিতে গেলে একটি চুক্তি স্বাক্ষর করতে হয়, অন্যথায় তারা কেবল প্রাথমিক তথ্য দিতে পারে বলে তিনি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ