Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০১৯, ১২:০৫ এএম

আকাশসীমা আংশিক 

ইনকিলাব ডেস্ক : ভারত থেকে পশ্চিমা বিভিন্ন দেশে চলাচলকারী বিভিন্ন ফ্লাইটের জন্য নিজেদের আকাশসীমা আংশিক খুলে দিয়েছে পাকিস্তান। এয়ার ইন্ডিয়া ও টার্কিশ এয়ারলাইন্সের মতো বিভিন্ন এয়ারলাইন্সের ফ্লাইট এখন পাকিস্তানের ওপর দিয়ে যেতে পারছে। ভারতীয় কর্মকর্তা বলেছেন, পাকিস্তান ধীরে ধীরে তাদের আকাশসীমা খুলে দিচ্ছে। ভারত থেকে পশ্চিমা বিভিন্ন দেশে চলাচলকারী ১১টি রুটের মধ্যে একটি বৃহস্পতিবার উন্মুক্ত করেছে পাকিস্তান। এর ফলে এয়ার ইন্ডিয়া ও টার্কিশ এয়ারলাইন্সের মতো বিভিন্ন এয়ারলাইন্স ওই রুট ব্যবহার করতে পারছে। এনডিটিভি।

 

বিজেপির গান নিষিদ্ধ
ইনকিলাব ডেস্ক : পশ্চিমবঙ্গের জন্য তৈরি করা ভারতীয় জনতা পার্টির (বিজেপি) ‘থিম সং’ নিষিদ্ধ করেছে ভারতের নির্বাচন কমিশন (ইসি) । কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়র সুর ও সঙ্গীতে তৈরি এই গানটি কোথাও বাজানো যাবে না বলে নির্বাচনী কর্তৃপক্ষ জানিয়েছে। অমিত চক্রবর্তীর লেখা এই গানটিতে বিজেপির নির্বাচনী প্রতীক ‘পদ্মফুল’ পশ্চিমবঙ্গে ফুটবে ও তৃণমূল কংগ্রেসকে ‘না’ বলতে বলা হয়েছে। সহকারী প্রধান নির্বাচনী কর্মকর্তা সঞ্জয় বসু বলেছেন, “প্রথমত এই থিম গানটির আগাম-অনুমতিপত্র নেওয়া হয়নি যে বিষয়টি আমরা কমিশনকে অবহিত করি। এনডিটিভি।


আফগানিস্তানে নিহত ১০
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের কয়েকটি অঞ্চলে জঙ্গিগোষ্ঠী তালেবানের একাধিক হামলায় অন্তত সাত পুলিশ সদস্য ও তিন সাধারণ নাগরিক নিহত হয়েছেন। গতকাল এ হামলার ঘটনা ঘটে। আফগানিস্তানের সরকারি বাহিনী ও সাধারণ নাগরিকদের লক্ষ্য করে প্রায় প্রতিদিনই হামলা চালাচ্ছে জঙ্গিগোষ্ঠীটি। আফগানিস্তানের উত্তরাঞ্চলের সারি পুল প্রদেশে নিরাপত্তা বাহিনীর একটি চেক পয়েন্টে হামলা চালায় তালেবানরা। পিটিআই।

 

২১৮ বছর!
ইনকিলাব ডেস্ক : একজন ধনী ব্যক্তি যদি প্রতিদিন ১ মিলিয়ন ডলার বা ৮ কোটি টাকা খরচ করেন, তাহলে তার নিঃস্ব হতে কত দিন লাগবে? এর জবাব হিসাব-নিকাশ করে তারাই বলতে পারবেন। কিন্তু মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস যদি প্রতিদিন ৮ কোটি টাকা খরচ করেন, তবে তার যাবতীয় অর্ধ ফুরোতে ২১৮ বছর লেগে যাবে। অক্সফামের এক গবেষণায় এ হিসাব দেওয়া হয়েছে যা গার্ডিয়ানে প্রকাশ করা হয়। তার ৭৯ বিলিয়ন ডলারের সম্পদ ফুরোনোর এমনই হিসাব পাওয়া গেছে। ওদিকে বিশ্বের আরেক শীর্ষ ধনী মেক্সিকান ব্যবসায়ী কার্সোল সিøমের সময় লাগবে ২২০ বছর। বিনিয়োগ গুরু এ হারে খরচ করতে থাকলে ১৬৯ বছরে শূন্য হবে তার ব্যাংক
অ্যাকাউন্ট। রয়টার্স।


ডেবিট কার্ডের স্বপ্ন
ইনকিলাব ডেস্ক : পুরনো প্রতিশ্রুতি আর নেই। এবার নতুন স্বপ্ন ফেরি করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাও আবার পশ্চিমবঙ্গে এসে। রোববার কোচবিহারের রাসমেলা ময়দানে মোদি বলেন, গরিবের কাছে ডেভিট কার্ডও আজ হয়েছে। ভারতে ফোনে কথা বলা বিনামূল্যে হয়ে যাবে আর ইন্টারনেট সবচেয়ে সস্তা হয়ে যাবে। অথচ পুরনো প্রতিশ্রুতি নিয়ে আর মুখ খুলছেন না প্রধানমন্ত্রী। এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ