Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিশ্বব্যাংকের নতুন প্রেসিডেন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

বিশ্বব্যাংকের নতুন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করতে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তা ডেভিড ম্যালপাস। শুক্রবার আনুষ্ঠানিকভাবে তার নামঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রতিষ্ঠানটির শীর্ষ ২৫ সদস্যের নির্বাহী পর্ষদ থেকেও ইতোমধ্যে অনুমোদন পেয়েছেন তিনি। খবর বিবিসি।
প্রতিবেদনে জানানো হয়, প্রেসিডেন্ট ট্রাম্প ও পরিচালনা পর্ষদ থেকে অনুমোদন লাভ করা ম্যালপাস আগামী মঙ্গলবার (৯ এপ্রিল) থেকে ১৩তম প্রেসিডেন্ট হিসেবে বিশ্বব্যাংকের দায়িত্ব গ্রহণ করতে যাচ্ছেন। তিনি আগামী পাঁচ বছর এ পদে বহাল থাকবেন বলে পর্ষদ থেকে জানানো হয়। এর আগে ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময় ট্রাম্পের নির্বাচনি প্রচারণা শিবিরের একজন গুরুত্বপ‚র্ণ জ্যেষ্ঠ অর্থনৈতিক উপদেষ্টার ভ‚মিকা পালন করেছিলেন ম্যালপাস। পরবর্তীতে ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হলে তাকে দেশটির অর্থ মন্ত্রণালয়ে নিয়োগ দেওয়া হয়।
এদিকে বিশ্বব্যাংকের মতো এমন বৃহৎ প্রতিষ্ঠানের প্রেসিডেন্ট হিসেবে মনোনীত হওয়ায় নিজেকে সম্মানিত বোধ করছেন বলে জানিয়েছেন ট্রাম্পের দীর্ঘদিনের সহযোগী ও ক্ষমতাসীন রিপাবলিকান দলের নেতা ম্যালপাস। উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টই ঐতিহ্যগতভাবে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট নিয়োগ দিয়ে থাকেন।
এর আগে দক্ষিণ কোরিয়ার জিম ইয়ং কিম ২০১২ সাল থেকে বিশ্বব্যাংকের নেতৃত্ব দিয়ে আসছিলেন। পরবর্তীতে ২০১৭ সালে দ্বিতীয় মেয়াদে তিনি পুনরায় প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন। তবে ২০২২ সালে মেয়াদ শেষ হওয়ার কথা থাকলেও তার তিন বছর আগেই গত ৭ জানুয়ারি আচমকা পদত্যাগের ঘোষণা দেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ