Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

গ্রিসে সংঘর্ষ
ইনকিলাব ডেস্ক : উত্তর মেসিডোনিয়ায় প্রবেশ করতে ইচ্ছুক কয়েক শ’ অভিবাসীর সঙ্গে গ্রিসের পুলিশের সংঘর্ষ হয়েছে। সামাজিক মাধ্যমে অভিবাসীদের জন্য সীমান্ত উন্মুক্ত করে দেওয়া হয়েছে- এমন গুজবের জের ধরে উত্তরাঞ্চলীয় শহর থেসালোনিকিতে কয়েক শ’ অভিবাসী জড়ো হন। দিয়াভাটা শরণার্থী শিবির থেকে বিশৃঙ্খলার সূত্রপাত ঘটে। স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, এথেন্সের লারিসা স্টেশনে অভিবাসীদের বিক্ষোভের ফলে রেল সেবা স্থগিত করা হয়েছে। এসব অভিবাসীর বেশিরভাগই মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের নাগরিক। বিবিসি।


৭৩৭ ম্যাক্স কমাচ্ছে
ইনকিলাব ডেস্ক : ইথিওপিয়া ও ইন্দোনেশিয়ায় কয়েক মাসের ব্যবধানে দুটি দুর্ঘটনার পর বোয়িং কর্তৃপক্ষ সা¤প্রতিক সময়ে তাদের সবচেয়ে বেশি বিক্রি হওয়া উড়োজাহাজ ৭৩৭ ম্যাক্সের উৎপাদন সাময়িকভাবে কমিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে। আগে প্রতিমাসে এ মডেলের ৫২টি করে বিমান বানালেও মধ্য এপ্রিল থেকে ৪২টি করে বানানো হবে বলে শুক্রবার দেওয়া এক বিবৃতিতে জানিয়েছে তারা। সাড়ে তিনশ মানুষের প্রাণ কেড়ে নেওয়া মর্মান্তিক দুটি দুর্ঘটনার পর বিভিন্ন দেশ ও বিমান পরিবহন সংস্থাগুলোতে ৭৩৭ ম্যাক্সের সরবরাহ সাময়িকভাবে স্থগিত হওয়ার পর বোয়িং এ সিদ্ধান্ত নিল। বিবিসি।


বিপাকে ম্যারাডোনা
ইনকিলাব ডেস্ক : মেক্সিকান লীগে গত সপ্তাহে একটি ম্যাচের পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমালোচনা করার ঘটনায় ফুটবল লিজেন্ড ম্যারাডোনার বিরুদ্ধে তদন্তের ঘোষণা দিয়েছে দেশটির ফুটবল ফেডারেশনের কর্মকর্তারা। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ‘অত্যাচারী’ হিসেবে বর্ণনা করে বিপদে পড়তে চলেছেন স্পষ্টভাষী এই আর্জেন্টাইন ও কিউবার সাবেক নেতা ফিদেল কাস্ত্রোর বন্ধু ম্যারোডোনা। গত রোববার তার দল দোরাদেস দে সিনালোয়া আরেক দল তামপিকো মাদেরোকে হারানোর পর ম্যারাডোনা এই মন্তব্য করেন। রয়টার্স।


মোদীর প্রতি ক্ষোভ
ইনকিলাব ডেস্ক : বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারতের লোকসভা নির্বাচন চলতি মাসেই। এরমধ্যে দেশটির বেকারত্ব হার নিয়ে সরকারি পর্যায়ের একটি রিপোর্ট প্রকাশের পর বেড়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রতি তরুণদের ক্ষোভ। রিপোর্টে দেখা যায়, দেশটিতে শিক্ষিত বেকারের সংখ্যা প্রায় ১০ লাখ। যা বিশ্বের শীর্ষ অর্থনীতির দেশগুলোর মধ্যে অন্যতম ভারতের অর্থনীতিকে ফেলছে বিপাকে। নির্বাচনী মাঠে নরেন্দ্র মোদির অবস্থান নিয়ে তৈরি হয়েছে শঙ্কা। সা¤প্রতিক সময়ে বেকারত্ব নিয়ে সরকারি পর্যায়ের প্রকাশিত রিপোর্টে দেখা যায়, ২০১৭-১৮ অর্থবছরে ভারতের বেকারত্ব হার গেলো ৪৫ বছরের মধ্যে সর্বোচ্চ। দেশটির অর্ধেক জনসংখ্যার বয়সসীমাই ২৫ বছরের নিচে। ওয়েবসাইট।

সন্ত্রাসী সংগঠন
ইনকিলাব ডেস্ক : ইরানের অভিজাত ইসলামী বিপ্লবী গার্ড বাহিনীকে সন্ত্রাসী সংগঠন হিসেবে আখ্যা দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এই প্রথমবারের মতো ভিন্ন দেশের কোনো সেনাবাহিনীকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে আখ্যায়িত করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। যতটা সম্ভব আগামী সোমবারই মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এই ঘোষণা আসতে পারে বলে ধারনা করা হচ্ছে। সমালোচকরা হুশিয়ারি করে বলেন, বিদেশে বৈরী সরকারও মার্কিন সেনাবাহিনী ও গোয়েন্দা সংস্থার বিরুদ্ধে একই পদক্ষেপ নিতে পারে। তবে বহু বছর থেকে এ ধরনের সিদ্ধান্তের কথা গুজব হিসেবেই শোনা গিয়েছিল। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ