Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০১৯, ১২:০৬ এএম

আইনজীবী হয়ে
ছোটবেলায় আইনি জটিলতায় বাবাকে জমির মালিকানা হারাতে দেখেন তিনি। এ ঘটনার পর থেকেই আইনজীবী হবার স্বপ্ন নিয়ে পড়াশোনায় অধ্যবসায়ী হন। অতঃপর ১৮ বছর পড়ালেখা এবং আইন বিষয়ে প্রশিক্ষণ নিয়ে একজন আইনজীবী হয়ে পরিবারের বেদখল হয়ে যাওয়া সেই জমি পুনরুদ্ধার করেন জর্ডান কিনইয়েরা নামের এই ব্যক্তি। ঘটনাটি ঘটেছে আফ্রিকার দেশ উগান্ডায়। সম্প্রতি দেশটির হাইকোর্টের দেয়া রায়ে জমির মালিকানা ফিরে পেয়েছেন জর্ডান কিনইয়েরার পরিবার। মাত্র ৬ বছর বয়সে জর্ডান কিনইয়েরা দেখেছিলেন তাদের মাথা গোজানোর ঠাঁই আইনি জটিলতায় পড়ে বেদখল হয়ে গেছে। বিবিসি।


পেলে হাসপাতালে
অসুস্থ হয়ে পড়ায় ফুটবল কিংবদন্তি পেলেকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। গত মঙ্গলবার রাতে তাঁকে প্যারিসের একটি হাসপাতালে ভর্তি করা হয়। একটি অনুষ্ঠানে অংশ নিতে প্যারিসে গিয়েছিলেন তিনি। ৭৮ বছর বয়সী পেলে মূত্রতন্ত্রের সংক্রমণে ভুগছেন। তবে আশঙ্কামুক্ত আছেন পেলে। পেলের বন্ধু পেপিতো ফরনস হাসপাতালে তাঁর সঙ্গেই আছেন। তিনি জানিয়েছেন, শঙ্কার কোনো কারণ নেই। রয়টার্স।


বিমানবন্দরে আগুন
কেনিয়ার নাইরোবি বিমানবন্দরে বুধবার দিবাগত রাতে অগ্নিকাÐের ঘটনা ঘটেছে। এ ঘটনায় বিমানবন্দরের একটি টার্মিনাল বন্ধ করে দেওয়া হয়েছে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, লাগেজ সিস্টেমের ত্রæটি থেকে অগ্নিকাÐের সূত্রপাত। জোমো কেনিয়াত্তা ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট নামের এ বিমানবন্দরটি সাধারণভাবে নাইরোবি বিমানবন্দর নামে অধিক পরিচিত। ২০১৩ সালেও একবার এখানে অগ্নিকাÐের ঘটনা ঘটেছিল। ফাইল ছবিবিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, অগ্নিকাÐের ঘটনায় যাত্রী ও স্টাফদের ওই এলাকা থেকে সরিয়ে নেওয়া হয়েছে। রয়টার্স।


সেরা বিমানবন্দর
টরন্টোর সিটি এয়ারপোর্ট বিলি বিশপ বিশ্বের সেরা বিমানবন্দর হিসেবে খ্যাতি অর্জন করেছে বলে তথ্য দিয়েছে গবেষণা প্রতিষ্ঠান স্কাইট্র্যাক্স। বিউটিফুল টরন্টোর ডাউন টাউনের পাশে অন্টারিও লেকের ভেতরে নীল জলে ঘেরা দ্বীপে অবস্থিত এই নান্দনিক ছোট্ট বিমানবন্দরটি বিশ্বব্যাপী প্রায় ১৪ মিলিয়ন ভ্রমণকারীদের জরিপে শীর্ষে উঠে এসেছে। টপ টেনে বিলি বিশপ এবার ষষ্ঠ স্থান অধিকার করে। ফলে সপ্তম বারের মতো স্কাইট্র্যাক্স ওয়ার্ল্ড এয়ারপোর্ট এ্যাওয়ার্ডের আন্তর্জাতিক গৌরব অর্জন করল। ওয়েবসাইট।


জাতিসঙ্ঘের আপত্তি
দক্ষিণ পূর্ব এশিয়ার দেশ ব্রুনাই সমকামিতা ও ব্যভিচারের ক্ষেত্রে শরীয়া আইন জারির ঘোষণা দিয়েছে। তারা জানিয়েছে, এসব ক্ষেত্রে অভিযুক্তদের পাথর মেরে হত্যা করা হবে। দেশটির এ পদক্ষেপে ওই দেশের কিছু নাগরিক এবং কয়েকটি আন্তর্জাতিক স¤প্রদায় চরম উদ্বেগ প্রকাশ করেছে। জাতিসঙ্ঘ বলেছে, এর দ্বারা ব্রুনাইয়ের মানবাধিকার লঙ্ঘিত হবে। বেশ কিছুদিন বিলম্বিত হওয়ার পর বুধবার এ আইন বলবৎ করার ঘোষণা আসে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ