Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিশ্বে দ্রুত বর্ধনশীল অর্থনীতির অন্যতম বাংলাদেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০১৯, ৩:৪১ পিএম

বিশ্বে দ্রুত বর্ধনশীল অর্থনীতির শীর্ষ ৫টি দেশের মধ্যে অন্যতম বাংলাদেশ। বৃহস্পতিবার ‘দ্য বাংলাদেশ ডেভেলপমেন্ট আপডেট এপ্রিল ২০১৯: টুওয়ার্ডস রেগুলেটরি প্রেডিকটেবিলিটি’ শীর্ষক এক রিপোর্টে এসব কথা বলেছে বিশ্ব ব্যাংক।

এতে বলা হয়েছে, বেসরকারি খাতে অপর্যাপ্ত বিনিয়োগ সত্ত্বেও স্থিতিশীল ব্যাস্টিক ও রপ্তানিনির্ভর শিল্প এই প্রবৃদ্ধিতে অবদান রেখেছে।

ওই রিপোর্টে আরো বলা হয়েছে শিল্পোৎপাদন, অবকাঠামো, ফসলের বাম্পার ফলন, ব্যক্তিগত খড়চা, রেমিটেন্স ও গ্রামীণ অর্থনৈতিক আয় বৃদ্ধির ফলে এই প্রবৃদ্ধি ঘটেছে। বলা হয়েছে, রেগুলেটরি পূর্বাভাস আরো প্রবৃদ্ধি অর্জনে সহায়তা করবে।

অন্যদিকে বাংলাদেশে বেসরকারি খাতে বিনিয়োগ দুর্বল অবস্থানে রয়েছে বলে উল্লেখ করেছে বিশ্বব্যাংক। ২০১৯ অর্থ বছরের প্রথম অর্ধাংশে এ খাতে এসেছে ৯১ কোটি ১০ লাখ ডলার।

রিপোর্টে বলা হয়েছে, শিল্পের জন্য আকর্ষণীয় হয়ে উঠতে বাংলাদেশের কতগুলো উৎস যেমন ভূমি, বিদ্যুত ও গ্যাসের পর্যাপ্ততা অত্যন্ত গুরুত্বপূর্ণ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ