Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

২০ বাসযাত্রী নিহত
ইনকিলাব ডেস্ক : পেরুর রাজধানী লিমায় একটি দ্বিতল বাসে অগ্নিকান্ডের ঘটনায় কমপক্ষে ২০ জন নিহত হয়েছেন। দেশটির দমকল বাহিনীর একজন মুখপাত্র জানিয়েছেন, এ ঘটনায় আরও আটজন আহত হয়েছেন। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বাসটির পেছনের অংশে থাকা মটর ইঞ্জিনে আগুন লাগলে তা পুরো বাসে ছড়িয়ে পড়ে। স্থানীয় একটি সম্প্রচার মাধ্যম ক্যানাল এন. টিভিকে একজন মুখপাত্র লুইস মেজিয়া বলেছেন, কী কারণে অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে সেটি তদন্ত করা হছে। লিমার মেয়র জর্জ মুনোজ বলেছেন, একটি বাস টার্মিনালের কাছে ওই বাসে অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। রয়টার্স।

পদত্যাগ করছেন
ইনকিলাব ডেস্ক : তুমুল গণবিক্ষোভ ও প্রতিবাদের মুখে অবশেষে পদত্যাগ করতে যাছেন আলজেরিয়ায় প্রেসিডেন্ট আবদেল আজিজ বুতেফ্লিকা। সোমবার দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম এপিএসের খবরে বলা হয়, আগামী ২৮ এপ্রিল নিজের মেয়াদকাল শেষ হওয়ার আগেই পদত্যাগ করতে যাছেন প্রেসিডেন্ট। তবে তার আগে সঠিকভাবে রাষ্ট্রযন্ত্র পরিচালনার বিষয়টি নিশ্চিত করেই পদটি ছাড়বেন তিনি। ৮২ বছর বয়সী প্রেসিডেন্ট বুতেফ্লিকা ২০ বছর ধরে আলজেরিয়ার ক্ষমতায় আছেন। বর্তমানে তিনি হুইলচেয়ারে চলাফেরা করেন। ২০১৩ সালের পর থেকে অসুস্থতাজনিত কারণে তাঁকে সেভাবে প্রকাশ্যে দেখা যায় না। যদিও পর্যবেক্ষকরা বলছেন, প্রেসিডেন্টের পদত্যাগের আগ পর্যন্ত বিষয়টি নিয়ে ধোঁয়াশা থেকেই যাছে। বিবিসি।

সরকারি চুক্তি
ইনকিলাব ডেস্ক : বিভিন্ন প্রতিষ্ঠান এবং বিদেশি রাষ্ট্রগুলোর সঙ্গে করা ফিলিপাইনের সব সরকারি চুক্তি পর্যালোচনার নির্দেশ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রদ্রিগো দুয়ার্তে। তার এক নিয়মিত ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন দুয়ার্তের মুখপাত্র সালভাদর পানেলো। দুয়ার্তের মুখপাত্র জানান, সলিসিটর জেনারেলের কার্যালয় বিচার বিভাগের সচিব এবং সরকারের আইন বিষয়ক সব দফতর রাষ্ট্রের যাবতীয় চুক্তিগুলো পর্যালোচনা করবে। তবে ঠিক কী পরিমাণ সরকারি চুক্তি পর্যালোচনা করা হবে সে সম্পর্কে কিছু জানা যায়নি। রয়টার্স।


মেরিন সেনা নিহত
ইনকিলাব ডেস্ক : অ্যারিজোনায় সামরিক প্রশিক্ষণ চলাকালে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে দুই মার্কিন মেরিন সেনা নিহত হয়েছেন। মেরিন কোরের ইউমা এয়ার স্টেশনের কাছে তাদের এএইচ-১জেড ভাইপার হেলিকপ্টারটি বিধ্বস্ত হয় বলে জানিয়েছে পেন্টাগন। এক সংবাদ বিজ্ঞপ্তিতে মার্কিন মেরিন কোর বলেছে, নিহত পাইলটরা একটি ‘নিয়মিত প্রশিক্ষণ মিশনে’ অংশ নিছিল। সোমবার নিহত দুই পাইলটের পরিচয় নিশ্চিত করেছে মেরিন কোর। দিনটিকে তাদের কর্মজীবনের একটি ‘বিষন্ন দিন’ হিসেবে বর্ণনা করেছে তারা। অস্ত্র ও কৌশল বিষয়ক প্রশিক্ষণ চলাকালে হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়ে মেজর ম্যাথিউ এম. উয়িগ্যান্ড ও ক্যাপ্টেন ট্রাভিস ডব্লিউ. ব্রানন নিহত হন বলে জানিয়েছেন মেরিন কোরের ব্রিগেডিয়ার জেনারেল রজার টার্নার। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ