Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আফগানিস্তানে আরেকটি জেলা তালেবানদের দখলে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০১৯, ১২:০৫ এএম

আফগানিস্তানের উত্তরপশ্চিমাঞ্চলীয় বাদাখশান প্রদেশের আরঘাঞ্জ খাওয়া জেলা দখল করে নিয়েছে তালেবান। ২৯ মার্চ তালেবানরা এই জেলা দখল করে বলে সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে আরিয়ানা নিউজ জানায়।
প্রাদেশিক কাউন্সিল সদস্য জাবিদ মজিদি জানান, জেলা দখলের যুদ্ধে আফগান সেনা ও মিলিশিয়াদের ১৪ জন প্রাণ হারায় ও ১০ জনের মতো আহত হয়।
আফগান বাহিনী পিছু হটলে তালেবানরা বিপুল সংখ্যক অস্ত্রশস্ত্র ও সরঞ্জাম দখল করে নেয় বলেও জানান তিনি। দেশটির দক্ষিণাঞ্চলীয় হেলমন্দ প্রদেশে তালেবান হামলায় ১০ আফগান সেনা নিহত ও ১৩ জনের মতো আহত হওয়ার খবর প্রকাশের পরপরই আরঘাঞ্জ খাওয়া জেলা পতনের ঘটনা ঘটে।
এদিকে গত ফেব্রুয়ারির শেষ দিকে কাতারের দোহায় যুক্তরাষ্ট্র ও তালেবানের মধ্যে আলোচনায় কিছু বিষয়ে দুই পক্ষের মধ্যে ঐক্যমত হয়েছে বলে জানা গেছে। এগুলোর মধ্যে মার্কিন সেনা প্রত্যাহার ও আফগানিস্তানকে সন্ত্রাসীদের ঘাঁটিতে পরিণত হতে না দেয়ার বিষয়টি রয়েছে। সা¤প্রতিক সময়ে দেশটির বিভিন্ন স্থানে সরকারি বাহিনীর উপর তালেবান হামলা জোরদার হয়েছে। ১৯৭০-এর দশকে থেকে যুদ্ধ চলছে আফগানিস্তানে। স‚ত্র : সাউথ এশিয়ান মনিটর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ