Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

গোলান নিয়ে ট্রাম্পের সিদ্ধান্ত প্রত্যাখ্যান আরব লীগের

তিউনিসে ৩০তম সম্মেলন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ এপ্রিল, ২০১৯, ১২:০৫ এএম

গোলান মালভ‚মি নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভ‚মিকার তীব্র নিন্দা জানিয়েছে আরব লীগ। গতকাল রোববার তিউনিসিয়ার রাজধানী তিউনিসে আরব লীগের ৩০তম সম্মেলনে উপস্থিত নেতারা ট্রাম্প কর্তৃক গোলান মালভ‚মি ইসরাইলের সার্বভৌমত্ব হিসেবে স্বীকৃতি দেয়ার বিষয়টি পর্যালোচনা করেন। সর্বসম্মতক্রমে বিষয়টি প্রত্যাখ্যান করা হয়। এ বিষয়ে ঘোষণাপত্রে ট্রাম্পের স্বাক্ষরেরও কঠোর নিন্দা জানায় আরব লীগ।
সম্মেলনে সউদী বাদশাহ সালমান বিন আবদুল আজিজ বলেন, ফিলিস্তিনের পূর্ণ স্বাধীনতা প্রাপ্তি পর্যন্ত আরব দেশগুলোর কাছে ফিলিস্তিন ইস্যুটি সর্বাধিক গুরুত্ব পাবে। পাশাপাশি গোলান মালভূমিতে সিরিয়ার সার্বভৌমত্বকে ক্ষুন্ন করে এমন কোনো সিদ্ধান্তও প্রত্যাখ্যাত হবে বলে জানান তিনি। আন্তর্জাতিক রেজুল্যেশন অনুযায়ী সিরিয়া ও ফিলিস্তিনের সার্বভৌমত্বে বিদেশি হস্তক্ষেপ প্রতিরোধে রাজনৈতিক সমাধানের ওপর জোর দেন সউদী বাদশাহ।
আরব লীগের সম্মেলনে তিউনিসিয়ার প্রেসিডেন্ট বাজি কয়েদ আল ইসাবসি বলেন, আরব লীগের এ সম্মেলনে আমরা স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের প্রয়োজনীয়তা পুনর্ব্যক্ত করছি। তিনি বলেন, ফিলিস্তিনের সমস্যাটি আঞ্চলিক ও আন্তর্জাতিক আইন মেনেই সমাধান করতে হবে। যে সমাধানের ভিত্তিতে ফিলিস্তিনি জনগণ তাদের ন্যায্য অধিকার ফিরে পাবে। এ অঞ্চলে শান্তি ফেরানোর প্রথম পদক্ষেপ হিসেবে একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠন করতে হবে। যার রাজধানী হবে অধিকৃত জেরুজালেম। সউদী বাদশাহ সালমান বিন আবদুল আজিজ ছাড়াও সম্মেলনে ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ, ইয়েমেনের প্রেসিডেন্ট আবদ-রাব্বু মানুসার হাদিসহ অন্যান্য আরবদেশগুলোর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। এ সম্মেলনে ১৩টি আরব দেশ অংশগ্রহণ করে। সূত্র : ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ