Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আরও ১২ কোটি ডলার দিচ্ছে চীনের নেতৃত্বে গঠিত এআইআইবি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

বাংলাদেশের বিদ্যুৎ খাতের উন্নয়নে আরও ১২ কোটি ডলার ঋণ অনুমোদন দিয়েছে চীনের নেতৃত্বে গঠিত এশীয় অবকাঠামো বিনিয়োগ ব্যাংক-এআইআইবি। স্থানীয় মুদ্রায় যার পরিমাণ এক হাজার ১০ কোটি টাকা।
চীনের বেইজিংয়ে ব্যাংকটির সদর দপ্তরে এআইআইবির প্রেসিডেন্ট জিন লিকুন এই ঋণ অনুমোদন দিয়েছেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশের বিদ্যুৎ ব্যবস্থার আধুনিকায়ন ও সম্প্রসারণ শীর্ষক প্রকল্পে এআইআইবির এ ঋণ ব্যবহার করা হবে। প্রকল্পের আওতায় চট্টগ্রামে বিদ্যুতের সঞ্চালন ব্যবস্থার উন্নয়ন করা হবে।
বাস্তবায়নকারী সংস্থা পাওয়ার গ্রিড কোম্পানি বাংলাদেশ (পিজিসিবি) ৪৬ কিলোমিটার ডাবল সার্কিট ট্রান্সমিশন লাইনের সম্প্রাসরণ ও আধুনিকায়ন করবে। প্রকল্পটি বাস্তবায়ন হলে বিদ্যুৎ বিতরণ ব্যবস্থার আরও উন্নয়ন হবে। একই সঙ্গে গ্রামীণ ও শহর এলাকায় গ্রাহক সংখ্যা বাড়বে। এ ছাড়া গ্যাসভিত্তিক বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা বাড়বে। সেই সঙ্গে মোট উৎপাদন আরও বাড়বে বলে আশা করছে এআইআইবি।
এআইআইবির ভাইস প্রেসিডেন্ট এবং প্রধান বিনিয়োগ কর্মকর্তা ডিজে পানডিয়ান বলেন, বিনিয়োগ বাড়াতে আরও টেকসই উৎস থেকে বিদ্যুৎ উৎপাদন নিশ্চিত করতে হবে। এর মাধ্যমে ব্যাপক কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে। আরও বিভিন্ন ক্ষেত্রে অর্থনৈতিক সাফল্য বাড়বে। নিরবচ্ছিন্ন বিদ্যুৎ নিশ্চিত করা গেলে স্থানীয় ব্যবসায়ীদের ঝুঁকিও কমে আসবে।
সংস্থাটি বলছে, বাংলাদেশ সরকার ২০২১ সালের মধ্যে সবার জন্য বিদ্যুৎ সুবিধা নিশ্চিত করতে চায়। এ লক্ষ্যে সংস্থাটি সরকারকে সহায়তা অব্যাহত রেখেছে। এই ঋণ অনুমোদনসহ এ পর্যন্ত মোট চার প্রকল্পে অর্থায়ন করেছে এআইআইবি।
এশিয়া অঞ্চলের অবকাঠামো উন্নয়নের লক্ষ্যে ২০১৩ সালে এশিয়া প্যাসিফিক ইকোনমিক কো-অপারেশন সামিটে চীনের প্রেসিডেন্ট শি জিন পিং এশীয় অবকাঠামো উন্নয়ন ব্যাংক গঠনের ঘোষণা দেন।
এশিয়ার বিভিন্ন দেশ ও ইউরোপের সঙ্গে স্থলপথের সংযোগ স্থাপন এবং অবকাঠামোগত উন্নয়নে অর্থায়ন করার মূল লক্ষ্য নিয়ে এই ব্যাংকের যাত্রা শুরু হবে বলে তখন জানিয়েছিলেন চীনের প্রেসিডেন্ট।
পশ্চিমা বিশ্বনিয়ন্ত্রিত বিশ্ব ব্যাংক এবং এশীয় উন্নয়ন ব্যাংকের প্রতিদ্ব›দ্বী হিসেবে এআইআইবি ব্যাংক প্রতিষ্ঠার জন্য ২০১৫ সালের ৩০ জুন বেইজিংয়ে চুক্তি সই হয়।
ওই বছরই সেপ্টেম্বরে বাংলাদেশ এআইআইবির সদস্য হওয়ার নীতিগত সিদ্ধান্ত নেয় এবং সমঝোতা স্মারকে সই করেন। এই ব্যাংকে ১০ হাজার কোটি ডলারের পরিশোধিত মূলধনের অর্ধেকই যোগান দিয়েছে চীন।
২০১৬ সালের জানুয়ারিতে ব্যাংকটির আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়। বর্তমানে এর সদস্য দেশ ৯৩টি।



 

Show all comments
  • ash ১ এপ্রিল, ২০১৯, ৮:৩৬ এএম says : 0
    BANGLADESH GOV SHOULD THINK ! BECOME FRIEND WITH CHINA? U WILL GET MORE AND MORE ! WILL BECOME FRIEND WITH INDIA ?? U WILL GET NOTHING, U NEED TO GIVE GIVE & THEY WILL TAKE TAKE NOTHING RETURN !! CHINA IS NOW 2ND WCONOMIC SUPERPOWER, SOON WILL BE SUPERPOWER !! WHERE WILL BE LOWCLASS INDIA ???
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিদ্যুৎ

১৯ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ