Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০১৯, ১২:০৫ এএম

ফ্রান্সে অগ্নিকান্ড
ইনকিলাব ডেস্ক : ফ্রেঞ্চ আল্পসের স্কি রিসোর্ট মেগেভের একটি অভিজাত হোটেলে অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। অগ্নিকান্ডের ফলে অন্তত ১৮০ জনকে নিরাপদে উদ্ধার করা হয়েছে। তবে কোনো হতাহতের ঘটনা ঘটেনি বলে কর্মকর্তারা জানিয়েছেন। স্থানীয় সময় বৃহস্পতিবার রাত ১০টার দিকে শ্যালে-স্টাইলে নির্মিত ফোর সিজনস হোটেলের কাঠের ছাদে আগুন লাগে। ৭০ জন অগ্নিনির্বাপক কর্মীর সারা রাত চেষ্টার পর শুকবার সকালে আগুন নিয়ন্ত্রণে আসে। কর্মকর্তারা জানিয়েছেন, আগুন লাগার পর অগ্নিনির্বাপক কর্মীরা পৌঁছানোর আগেই অন্তত ৬০ জন অতিথি ও ১২০ জন স্টাফকে ভবনের বাইরে থাকতে দেখা গেছে। এএফপি।

জলবায়ু আন্দোলনে
ইনকিলাব ডেস্ক : জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে প্রতিবাদস্বরূপ জার্মানির বার্লিনে আন্দোলন করছেন সুইডেনের বিখ্যাত অ্যাক্টিভিস্ট গ্রেটা থানবার্গ। কিশোরী থানবার্গের সঙ্গে আন্দোলনে যোগ দিতে বিদ্যালয় থেকে ছুটে গেছে জার্মানির হাজারো তরুণ-তরুণী। আন্দোলনে যোগ দেয়া তরুণদের হাতে ছিল পোস্টার। কারো পোস্টারে লেখা ‘এখানে উষ্ণতা বেড়ে চলেছে’, কেউ লিখেছে ‘আমাদের বাড়িতে আগুন জ্বলছে’। কারো পোস্টারে লেখা ‘নিজেকে ছোট ভেব না, তুমিও পরিবর্তন আনতে সক্ষম’। পুলিশ জানিয়েছে, আন্দোলনস্থলটির আশপাশে ৩০০ পুলিশ মোতায়েন করা হয়েছে। ধারণা করা হচ্ছে, প্রায় ১৫ হাজার মানুষ এখানে জড়ো হবে। এএফপি।

চীনে নিহত ৫
ইনকিলাব ডেস্ক : চীনের পূর্বাঞ্চলের একটি কারখানায় বিস্ফোরণে পাঁচ শ্রমিক নিহত ও আরও তিনজন আহত হয়েছেন। একটি গ্যাস লাইন ফুটো হয়ে এ বিস্ফোরণ ঘটে বলে শনিবার স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে। নগরীর কর্মকর্তারা এক বিবৃতিতে জানায়, শুক্রবার রাতে শানডং প্রদেশের একটি পার্লাইট কারখানায় এই বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণের সময় নিহত পাঁচ শ্রমিকের সকলেই কিংঝউ নগরীর ওই কারখানায় ছিলেন। বিবৃতিতে আরও বলা হয়, ‘প্রাথমিক তদন্তে তরলীকৃত গ্যাসের লাইন ফুটো হয়ে এই বিস্ফোরণ ঘটেছে বলে ধারণা করা হচ্ছে। কারণ, সম্পর্কে নিশ্চিত হওয়ার জন্য তদন্ত চলছে।’ এএফপি।

নতুন চাপে ট্রুডো
ইনকিলাব ডেস্ক : নির্মাণ সংস্থা এসএনসি লাভালিন সংক্রান্ত একটি নথি সামনে আসায় নতুন করে চাপ বেড়েছে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর ওপর। এসব নথি প্রকাশ করেছেন তার সরকারের সাবেক আইনমন্ত্রী জোডি উইলসন । তিনি অভিযোগ করেছেন, দুর্নীতির তদন্ত থেকে সংস্থাটিকে রক্ষা করতে চাপ দেওয়া দেওয়া হয়েছিল। সংবাদমাধ্যম বিবিসি লিখেছে, দাবি প্রমাণের জন্য এ সংক্রান্ত একটি ফোনকলের রেকর্ডিং ও অন্যান্য নথি কানাডার হাউস অব কমন্সে সংশ্লিষ্ট কমিটির কাছে জমা দিয়েছেন ট্রুডোর সাবেক আইনমন্ত্রী। রয়টার্স।

প্রস্তুতি রেডক্রসের
ইনকিলাব ডেস্ক : সংকট জর্জরিত ভেনেজুয়েলায় দুই সপ্তাহের মধ্যে ত্রাণ বিতরণের প্রস্তুতি চলছে বলে জানিয়েছে রেডক্রস। আন্তর্জাতিক এ সংস্থাটির প্রধান ফ্রান্সেসকো রোকা বলেছেন, প্রাথমিকভাবে তারা লাতিন আমেরিকার দেশটির সাড়ে ছয় লাখ নাগরিককে খাদ্য ও ওষুধ সরবরাহ করতে পারবেন। রেড ক্রসের এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন ভেনেজুয়েলার বিরোধীদলীয় নেতা হুয়ান গুইদো। এর ভেতর দিয়ে নিকোলাস মাদুরোর সরকারের ব্যর্থতা উন্মোচিত হয়েছে বলেও মন্তব্য করেছেন তিনি। বিবিসি।

অস্ট্রেলিয়ায় দুই জাপানি
ইনকিলাব ডেস্ক : অস্ট্রেলিয়ার ফ্রেজার দ্বীপে একটি হ্রদে ডুবে জাপানের দুই কিশোর পর্যটকের মৃত্যু হয়েছে। এক টুইটে কুইন্সল্যান্ড পুলিশ জানায়, শুক্রবার ওই দুই কিশোর নিখোঁজ হয়েছিল। শনিবার হ্রদে তাদের লাশ পাওয়া যায়। “দুঃখজনকভাবে ১৬ বছরের দুই কিশোর রাতে ফ্রেজার দ্বীপে ডুবে গেছে। তারা জাপানের নাগরিক। শুক্রবার বিকাল ৫টার দিকে একটি ট্যুর গ্রæপ থেকে লেক ম্যাকেঞ্জির কাছে তাদের দুই সদস্য নিখোঁজ হয়েছে বলে জানানো হয়েছিল।” কুইন্সল্যান্ডের রাজধানী ব্রিসবেনের লেক ম্যাকেঞ্জি বিশ্ব জুড়ে পর্যটকদের কাছে অত্যন্ত জনপ্রিয়। রয়টার্স।

আরো একটি হত্যা
ইনকিলাব ডেস্ক : লন্ডনে ক্লাপহ্যাম জংশন আন্ডারগ্রাইন্ড স্টেশনে ছুরিকাঘাত করে হত্যা করা হয়েছে ৪০ বছর বয়সী এক ব্যক্তিকে। ২৪ ঘণ্টার মধ্যে লন্ডনে এটি এ ধরনের দ্বিতীয় হত্যাকান্ড। শুক্রবার বিকালে ক্লাপহ্যাম জংশনে যে ব্যক্তিকে হত্যা করা হয়েছে তার নাম, পরিচয় জানা যায় নি। ওদিকে বৃহস্পতিবার রাতে লন্ডন সেন্ট্রাল মসজিদের কাছে ভয়াবহভাবে কুপিয়ে হত্যা করা হয়েছে ২৯ বছর বয়সী যুবক হাসান আহমেদ মোহাম্মদকে। এ ঘটনায় ২৮ বছর বয়সী এক যুবককে গ্রেপ্তার করা হয়েছে। শুক্রবার বিকেল ২টা ৪০ মিনিটের দিকে পুলিশ ও অ্যাম্বুলেন্সে খবর যায়। তারা ছুটে যায় ঘটনাস্থলে। অনলাইন স্কাই নিউজ।

ফিলিস্তিনি তরুণ নিহত
ইনকিলাব ডেস্ক : গাজা উপত্যকায় সীমান্ত বেড়ার কাছে ইসরাইলি সেনাদের গুলিতে এক ফিলিস্তিনি নিহত হয়েছেন। স্থানীয় স্বাস্থ্যবিভাগের বরাতে আরব নিউজের খবরে এমন তথ্য জানা গেছে। শনিবার সকালের দিকে মোহাম্মদ সাদ নামের ২১ বছর বয়সী ওই তরুণকে গুলি করে হত্যা করা হয়। এ নিয়ে ইসরাইলি সামরিক বাহিনীর কাছ থেকে কোনো বক্তব্য পাওয়া যায়নি। গত বছরের ৩০ মার্চ নিজেদের বসতবাড়িতে ফিরে যাওয়ার অধিকার দাবিতে গাজায় বিক্ষোভ শুরু হলে ইসরাইলি স্নাইপারদের গুলিতে এ পর্যন্ত ২৫৯জন নিহত হয়েছেন। এদিকে গাজা উপত্যকায় ইসরাইলি হামলায় গত এক বছরে ৪০ শিশু নিহত হয়েছে। আহত হয়েছে অসংখ্য। এতে উত্তেজনা প্রশমনে জরুরি ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছে জাতিসংঘ। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ