Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রধানমন্ত্রীর কাছে ফেনী নদী রক্ষার আবেদন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০১৯, ১২:০৫ এএম

একদিকে ভারতের পানি আগ্রাসন অন্যদিকে এলাকার প্রভাবশালী নেদাদের অবৈধ বালু উত্তোলনে ফেনী জেলার সিমান্তবর্তী এলাকার ফেনী নদীতে ব্যাপক ভাঙ্গন দেখা দিয়েছে। এতে বিলীন হয়ে যাচ্ছে অনেক গ্রাম ও বিভিন্ন প্রতিষ্ঠান। তাই ফেনী নদীকে রক্ষার জন্য প্রধানমন্ত্রী বরাবর আবেদন জানিয়েছে এলাকাবাসী।
আবেদনে বলা হয়, ফেনী নদীর তলদেশে শক্তিশালী ড্রেজার বসিয়ে এবং কাটার বসিয়ে দেদারসে বালু উত্তোলন করছে প্রভাবশালী ব্যক্তিরা। এতে মাইলের পর মাইল জনবসতি, স্কুল, মাদ্রাসা, মসজিদ, মন্দিরসহ বিভিন্ন প্রতিষ্ঠান নদীগর্ভে বিলীন হয়ে যাচ্ছে। ছাগল নাইয়া উপজেলার শুভপুর ও ঘোপাল ইউনিয়ন দুটি ব্যাপক ভাঙ্গনের কবলে পড়েছে। এলাকার আপামর জনগণ তাদের কষ্টের কথা প্রকাশ করতে পারছে না। কেউ মুখ খুললে বালুখেকো সোহেলবাহিনীর চরম নির্বাতন শুরু করে। সম্পূর্ণ বেআইনীভাবে অবৈধ এ বালুব্যবসা চালিয়ে গেলেও সরকারি দলের নেতা হওয়ায় সংশ্লিষ্ট প্রশাসনও এ বিষয়ে নীরব। অবৈধ বালু উত্তোলনের ফলে পানি উন্নয়ন বোর্ডের পাইলট প্রকল্প আংশিক বাস্তবায়ন করার পরও ফেনী নদীর ভাঙ্গন যাচ্ছে না। এ অবস্থা চলতে থাকলে অচিরেই শুভপুর ও ঘোপাল ইউনিয়নের অনেক গ্রাম নদীগর্ভে হারিয়ে যাবে। তাই উপজেলা আওয়ামী লীগের প্রভাবশালী নেতার নদী থেকে অবৈধ বালু উত্তোলন কর্মকান্ড বন্ধ করে ফেনী নদীর ভাঙ্গন রোধে যথাযথ পদক্ষেপ গ্রহণের আবেদন প্রধানমন্ত্রীর কাছে করেছে এলাকাবাসী। ফেনী যুগ্ম জেলা দায়রা জজের একজন পাবলিক প্রসিকিউটর এলাকাবাসীর পক্ষে প্রধানমন্ত্রী বরাবর এই আবেদন করেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ