Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

৩৬ বছর পর নির্দোষ
ইনকিলাব ডেস্ক : ১৯৮২ সালের একটি ধর্ষণ মামলায় দোষী সাব্যস্ত হয়ে ৩৬ বছর জেলে খাটার পর প্রমাণিত হলো ওই ব্যক্তি আসলে দোষীই ছিলেন না। জীবনের ৩৬টা বছর কারাগারে কাটানোর পর অবশেষে গত সপ্তাহে মুক্ত হয়েছেন তিনি। নাম তার উইলিয়াম। ঘটনাটি ঘটেছে যুক্তরাষ্ট্রের লুইজিয়ানাতে। দ্য ইনোসেন্স প্রজেক্ট নামে অলাভজনক একটি প্রতিষ্ঠান বিষয়টি সামনে নিয়ে আসে। ভুল বিচারের শিকার হয়ে কারাভোগ করাদের মুক্ত করতে কাজ করে প্রতিষ্ঠানটি। গত সপ্তাহে প্রতিষ্ঠানটি এক বিবৃতিতে জানিয়েছে, ১৯৯৫ সালে প্রথম ইনোসেন্স প্রজেক্টের কাছে একটি চিঠি লিখেছিলেন উইলিয়াম। তখন তার বয়স ছিল ৩৫ বছর। সেই উইলিয়াম গতকাল কারাগার থেকে মুক্ত হয়েছেন। এখন তার বয়স ৫৮ বছর। ইউএসএ টুডে।

সবেতন তিন মাস
ইনকিলাব ডেস্ক : অস্ট্রেলিয়ার একটি সংস্থা কর্মচারীদের কাজে উৎসাহী করতে অভিনব এক ছুটির ব্যবস্থা করেছে। প্রতিষ্ঠানটি কর্মচারীর ব্যক্তিগত জীবনকে গুরুত্ব দিতে এমন একটি উদ্যোগ নিয়েছে যাতে করে প্রত্যেকেই বারো সপ্তাহের বেতনসহ ছুটি পাবেন। তবে অস্ট্রেলিয়ার এই প্রতিষ্ঠানটিই প্রথম নয়, বিশ্বের আরও বেশ কিছু প্রতিষ্ঠান কর্মচারীর কথা মাথায় রেখে প্রচলন করেছে অভিনব সব ছুটির। সম্প্রতি জাপানের একটি সংস্থা ঘোষণা দিয়েছে কর্মচারীরা ধূমপান ছাড়লেই বছরে অতিরিক্ত ৬ দিনের ছুটি পাবেন। চীনের একটি প্রতিষ্ঠান গত ফেব্রুয়ারিতে সম্পূর্ণ নতুন একটি ছুটি প্রদানের কথা জানায়। তাদের প্রতিষ্ঠানে কর্মরত ত্রিশ কিংবা বেশি বয়সী অবিবাহিত নারীদের প্রেম করার জন্য বিশেষ ছুটির ব্যবস্থা করেছে। বিশ্বের আরও কিছু প্রতিষ্ঠানেও আছে অভিনব সব ছুটির ব্যবস্থা। ওয়েবসাইট।

অন্ধকারে কারাকাস
ইনকিলাব ডেস্ক : ফের বিদ্যুৎ বিভ্রাটের কারণে ভেনিজুয়েলার রাজধানী কারাকাস অন্ধকার নগরীতে রূপ নিল। একদিনের ব্যবধানে দুই বার বিদ্যুৎ বিপর্যয়ে রাজধানীবাসীকে চরম দুর্ভোগে পড়তে হয়। সোমবার প্রথম দফা ‘ব্ল্যাক আউটের’ চার ঘণ্টা পর বিদ্যুৎ সংযোগ স্বাভাবিক হলেও রাতে ফের বিপর্যয় দেখা দেয়। এভাবে বিদ্যুৎ বিপর্যয়ের কারণে শহরের গণপরিবহনেও দারুণ প্রভাব পড়ে। হাজার হাজার মানুষকে বাধ্য হয়ে পায়ে হেঁটে বাড়ি ফিরতে হয়। বিবিসি।

অপসারণের আহ্বান
ইনকিলাব ডেস্ক : আলজেরিয়ার প্রেসিডেন্ট আবদেল আজিজ বোতেফ্লিকাকে দেশ শাসনের অনুপযুক্ত ঘোষণা করে তাকে ক্ষমতা থেকে অপসারণের দাবি তুলেছেন দেশটির সেনাবাহিনীর প্রধান। গত মাসে শুরু হওয়া প্রেসিডেন্ট বিরোধী বিক্ষোভের জেরে মঙ্গলবার এক টেলিভিশন ভাষণে সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল গায়েদ সালাহ বলেন, ‘আমাদেরকে খুব দ্রুত এই সংকট সমাধানে সাংবিধানিক কাঠামোর মধ্যে অবশ্যই একটি পথ খুঁজে পেতে হবে’। ২০ বছর ধরে ক্ষমতায় থাকা ৮২ বছর বয়স্ক বোতেফ্লিকার বিরুদ্ধে শাসনকাল দীর্ঘায়িত করতে নির্বাচন পেছানোর চক্রান্তের অভিযোগ করছেন বিক্ষোভকারীরা। সেনাপ্রধানের ভাষণের পর বিশেষ বৈঠকে বসেছে দেশটির সাংবিধানিক পরিষদ। বিবিসি।

নিষেধাজ্ঞা প্রত্যাহার
ইনকিলাব ডেস্ক : পাকিস্তানে বিমান চলাচলে জারি করা নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে। গত মাসে ভারতের সঙ্গে হামলা পাল্টা হামলার ঘটনায় ২৭ ফেব্রুয়ারি দেশটি সব ধরনের অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বিমান চলাচলে নিষেধাজ্ঞা জারি করে। প্রায় এক মাস পর মঙ্গলবার থেকে পাকিস্তানের বিমানবন্দরগুলো সব ধরনের বিমান চলাচলের জন্য খুলে দেয়া হয়েছে। ফলে দেশটির ইসলামাবাদ, করাচি, পেশোয়ার ও কোয়েটা বিমানবন্দর থেকে সব ধরনের বিমান চলাচল শুরু করেছে। দ্য ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ