Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ইসরাইলকে গোলান দিয়ে দেয়ার অধিকার যুক্তরাষ্ট্রের নেই : এরদোয়ান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০১৯, ১:৪৭ পিএম

গত সোমবার বিতর্কিত গোলান মালভূমির ওপর ইসরাইলের সার্বভৌমত্বের স্বীকৃতি দিয়েছে যুক্তরাষ্ট্র তথা ট্রাম্প প্রশাসন। কিন্তু তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান বলেছেন, গোলান মালভূমিকে ইসরাইলের হাতে তুলে দেয়ার কোনো অধিকারই যুক্তরাষ্ট্রের নেই। গত মঙ্গলবার ইস্তাম্বুলে এক নির্বাচনী সমাবেশে দেওয়া বক্তব্যে তিনি এ কথা বলেন।

এরদোয়ান বলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইসরাইলি প্রধানমন্ত্রীকে তার দেশে আমন্ত্রণ জানিয়ে গোলান মালভূমি নিয়ে একটি ঘোষণাপত্রে সই করেন। সামনে ইসরাইলের নির্বাচন। সে নির্বাচনে নেতানিয়াহুকে বাড়তি সুবিধা দিতেই এটা করেছেন ট্রাম্প। কিন্তু এটি কোনোভাবেই যৌক্তিক নয়।

কারণ হিসেবে এরদোয়ান বলেন, জাতিসংঘের প্রস্তাব অনুযায়ী, গোলান মালভূমি সম্পূর্ণভাবে সিরিয়ার অংশ। এখন যুক্তরাষ্ট্র এই ভূখণ্ড দিয়ে দিচ্ছে ইসরাইল। কিন্তু তাদের সে ধরনের কোনো অধিকারই নেই।

তিনি আরো বলেন, গোলান মালভূমির ব্যাপারে যুক্তরাষ্ট্রের এ পদক্ষেপকে সমর্থন পায়নি ইউরোপিয়ান ইয়ানিউন, ওআইসি, রাশিয়া, চীনসহ উল্লেখযোগ্য কারোই। এ সত্য কথা বলাটা আমাদের দায়িত্ব। ওআইসির বর্তমান প্রেসিডেন্ট হিসেবে তুরস্ক যুক্তরাষ্ট্রের এ পদক্ষেপের নিন্দা জানাচ্ছে। ভবিষ্যতেও তারা একই ধরনের প্রতিক্রিয়া জানিয়ে যাবে।



 

Show all comments
  • Omao faruk ২৭ মার্চ, ২০১৯, ১:৫৩ পিএম says : 1
    Sabas Erdogan i love Erdogan
    Total Reply(0) Reply
  • Billal Hosen ২৭ মার্চ, ২০১৯, ৩:৫১ পিএম says : 0
    ইনশা আল্লাহ। অচিরেই মুসলমান সমপ্রদায় এই পৃথিবী শাসন করবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ