Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আর্জেন্টিনা ও ব্রাজিলের জয়

আন্তর্জাতিক প্রীতি ম্যাচ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০১৯, ৩:২৯ এএম | আপডেট : ৫:১৫ এএম, ২৭ মার্চ, ২০১৯

একই রাতে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে জয়ের দেখা পেয়েছে আর্জেন্টিনা ও ব্রাজিল। মরক্কোর মাঠে অ্যাঞ্জেল কোররেরার শেষ দিকের গোলে জয় পায় আর্জেন্টিনা। গ্যাব্রিয়েল জেসুসের জোড়া গোলে চেক রিপাবলিককে ৩-১ গোলে হারায় ব্রাজিল।

মঙ্গলবার রাতে প্রাগে স্বাগতিকদের বিপক্ষে পিছিয়ে পড়েও দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে জয় ছিনিয়ে নেয় পাঁচবারের বিশ^ চ্যাম্পিয়নরা। প্রথমার্ধে পিছিয়ে পড়ার পর দ্বিতীয়ার্ধের শুরুতে সমতাসূচক গোলটি করেন রবার্তো ফিরমিনো। ফিলিপ কুতিনহোর বদলি নামা জেসুস শেষ দশ মিনিটে দুই গোল করে সেলেসাওদের জয় নিশ্চিত করেন।

ওদিকে তানজিয়ারের ইবনে বতুতা স্টেডিয়ামে অনুষ্ঠেয় ম্যাচে মরক্কোকে ১-০ গোলে হারায় আর্জেন্টিনা। উত্তাপহীন গোলশূন্য ড্রয়ের দিকে এগুতে থাকা ম্যাচের শেষদিকে একমাত্র গোলটি করেন অ্যাঞ্জেল কোররেয়া। কুঁচকির ইনজুরির কারণে দলে ছিলেন না লিওনেল মেসি।

আর্জেন্টিনা-মরক্কো ম্যাচটি ছিল এলোমেলো ফুটবলের প্রদর্শনী। আক্রমণ পাল্টা আক্রমণের তেমন কোনো ঝাঁজ ছিল না। শেষদিকে কিছুটা গোছালো ফুটবলের চেষ্টা করা আর্জেন্টিনা একটি গোল আদায় করে নিয়েছে বটে, কিন্তু তাদের খেলায় স্বয়ং আর্জেন্টাইনদেরও মন ভরার কথা নয়। আক্রমণাত্মক মনোভাব দেখিয়েও উল্লেখ করার মত কিছুই করতে পারেনি স্বাগতিক মরোক্কো।

ম্যাচের অধিকাংশ সময় বল ছিল মাঝমাঠে। বিশ^কাপের পর থেকে ছয় ম্যাচ অপরাজিত থাকা মরক্কোর খেলায় আক্রমণাত্মক মনোভাব ছিল স্পষ্ট। আর আর্জেন্টিনা মেতে ছিল ভুল পাসিং ফুটবলে। বলের দখলেও এগিয়ে ছিল স্বাগতিকরা। গড়ে প্রতি দুই মিনিটে একবার করে ফাউলের বাঁশি বাজিয়েছেন রেফারি। রেফারির পকেট থেকে হলুদ কার্ড বেরিয়েছে মোট ৬ বার। প্রথমার্ধেই বাজে ফাউলকে কেন্দ্র করে বেশ কয়েকবার দুই দলের খেলোয়াড়দের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে।

দ্বিতীয়ার্ধেও খেলা একই ধারায় বইতে থাকে। দুই দলই বেশ কয়েকজন করে খেলোয়াড় বদল করায় শেষদিকে কিছুটা গোছালো ফুটবলের দেখা মেলে। এসময় গোলের দেখা পেয়ে যায় সফরকারীরা। রিভার প্লেট ফরোয়ার্ড মাটিয়েস সুয়ারেজের পাস ধরে জায়গা বের করে ছোট ডি বক্সের বাইরে থেকে ডান পায়ের কোনাকুনি শটে গোলটি করেন অ্যাটলেটিকো মাদ্রিদ ফরোয়ার্ড কোররেয়া।

চার দিন আগে মাদ্রিদে ভেনিজুয়েলার কাছে ৩-১ গোলে হেরেছিল আর্জেন্টিনা। পরের দিন পানামার সঙ্গে ১-১ ড্র করে ব্রাজিল।

সব জয়ই স্বস্তির। কিন্তু এই জয় লা আলবিসেলেস্তে কোচ লিওনেল স্কালোনিকে কতটা স্বস্তি এনে দেবে এই প্রশ্ন রয়েই যাচ্ছে। সামনে কোপা আমেরিকা মহারণ। এর মধ্যে আর প্রস্তুতি ম্যাচও নেই। এমন সময় দলের এমন অগোছালো ভাব যে কোনো কোচের কপালে ভাজ ফেলতে বাধ্য।

অন্যদিকে, ঘরের মাঠে লাতিন শ্রেষ্ঠত্বের লড়াইয়ে নামার আগে আত্মবিশ^াসের রসদ পেলেন ব্রাজিল কোচ তিতে।

এক নজরে মঙ্গলবারের প্রীতি ম্যাচের ফল

জাপান ১ : ০ বলিভিয়া

কোরিয়া রিপাবলিক ২ : ১ কলম্বিয়া

সংযুক্ত আরব আমিরাত ০ : ০ সিরিয়া

নাইজেরিয়া ১ : ০ মিসর

সেনেগাল ২ : ১ মালি

আলজেরিয়া ১ : ০ তিউনিসিয়া

চেক রিপাবলিক ১ : ৩ ব্রাজিল

জিব্রাল্টার ০ : ১ এস্তোনিয়া

মরক্কো ০ : ১ আর্জেন্টিনা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ