Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

গোলান মালভূমির স্বীকৃতিতে যুক্তরাষ্ট্রকে নিন্দা সউদীর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

দখলকৃত গোলান মালভ‚মিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইসরাইলের এলাকা হিসেবে স্বীকৃতি দেয়ার নিন্দা জানিয়েছে সউদী আরব। মঙ্গলবার এক প্রেস বিজ্ঞপ্তিতে একথা জানায় সউদী প্রেস এজেন্সি। খবর রয়টার্স।
বিবৃতিতে সউদী আরব জানায়, ‘যুক্তরাষ্ট্রের এই চাপিয়ে দেয়া সিদ্ধান্তে বিষয়টির নিস্পত্তি করার চেষ্টা করা হলেও পরিস্থিতি বদলায়নি।’ বিবৃতিতে আরও বলা হয়, আন্তর্জাতিক রেজল্যুশন অনুযায়ী ইসরাইলের দখলকৃত গোলান মালভ‚মিকে সিরীয় আরব ভূমি হিসেবে বিবেচনা করা হয়, এবং যুক্তরাষ্ট্রের স্বীকৃতিতে এই অবস্থা পাল্টাবে না। এটা মধ্যপ্রাচ্যে শান্তি প্রক্রিয়া এবং এই অঞ্চলের নিরাপত্তা ও স্থিতিশীলতার ওপর নেতিবাচক প্রভাব ফেলবে।
রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, সোমবার ডোনাল্ড ট্রাম্প যখন গোলানকে ইসরাইলের এলাকা হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি দেয়ার ঘোষণা স্বাক্ষর করেন তখন ওয়াশিংটন সফররত ইসরাইলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু তার ঠিক পিছনেই দাঁড়িয়ে ট্রাম্পের কাঁধের ওপর দিয়ে তাকিয়ে দেখছিলেন।
ইসরাইল ১৯৬৭ সালে সিরিয়ার কাছ থেকে গোলান মালভূমি দখল করে নেয় এবং ১৯৮১ সালে এটি তাদের এলাকা হিসেবে অন্তর্ভুক্ত করে। তবে আন্তর্জাতিকভাবে ইসরাইলের এই পদক্ষেপকে স্বীকৃতি দেয়া হয়নি। এই ঘোষণাকে সউদী আরব ইউনাইটেড নেশনস চার্টার বা জাতিসংঘ সনদ এবং আন্তর্জাতিক আইনের পরিষ্কার লঙ্ঘন হিসেবে অভিহিত করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ