Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভেনেজুয়েলায় পৌঁছেছে রাশিয়ার সেনা-ত্রাণবাহী বিমান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০১৯, ৩:৪২ পিএম

লাতিন আমেরিকার দেশ ভেনেজুয়েলার জনগণের জন্য রাশিয়া থেকে পাঠানো ত্রাণবাহী দুটি বিমান কারাকাস বিমানবন্দরে অবতরণ করেছে। এতে প্রায় ৩৫ হাজার টন জরুরি সাহায্য ছাড়াও একজন কমান্ডারের নেতৃত্বে প্রায় শতাধিক সেনা পাঠানো হয়েছে। খবর পার্সটুডে।

প্রতিবেদনে বলা হয়, কারাকাসের সাইমন বলিভার আন্তর্জাতিক বিমানবন্দরে ভেনেজুয়েলার পদস্থ সামরিক কর্মকর্তারা রাশিয়া থেকে পাঠানো এসব ত্রাণকে ইতোমধ্যে স্বাগত জানিয়েছেন। তবে এতে ঠিক কী কী পণ্য রয়েছে এবং বহরটির সঙ্গে কেন সেনাদের পাঠানো হয়েছে সে সম্পর্কে কর্তৃপক্ষ থেকে কোনো তথ্য দেওয়া হয়নি।

সম্প্রতি লাতিন আমেরিকার এই দেশটির প্রধান বিরোধী দলীয় নেতা হুয়াইন গুয়াইদো দাবি করেছিলেন, ‘আন্তর্জাতিক অঙ্গনে বিতর্কিত প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর আর কোনো পৃষ্ঠপোষক নেই।’ মূলত তার এ বক্তব্যের পর রুশ কর্তৃপক্ষ ভেনেজুয়েলায় সেনাসদস্যসহ দুটি কার্গো বিমান পাঠাল। যদিও এর আগে রাশিয়া ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর সরকারের প্রতি নিজেদের পূর্ণ সমর্থন ঘোষণা করেছিল। তাছাড়া দেশটিতে হস্তক্ষেপের ব্যাপারে তারা ওয়াশিংটনকেও সতর্ক করে দিয়েছিল।

এর আগে, গত ২৩ জানুয়ারি বিরোধী নেতা গুয়াইদো যুক্তরাষ্ট্রের প্রকাশ্য সমর্থন নিয়ে নিজেকে ভেনেজুয়েলার অন্তর্বর্তী কালীন প্রেসিডেন্ট বলে দাবি করেছিলেন। যদিও প্রেসিডেন্ট মাদুরো এ ঘটনাকে তার সরকারের বিরুদ্ধে মার্কিন উসকানি বলে ইতোমধ্যে মন্তব্য করেছেন। যুক্তরাষ্ট্র ছাড়াও মার্কিন সমর্থিত বহু পশ্চিমা দেশ ভেনেজুয়েলার বিরোধী নেতা গুয়াইদোর প্রতি প্রকাশ্যে সমর্থন জানিয়েছে। পরে গত দুই মাসে দেশটিতে সরকার পরিবর্তনের জন্য যুক্তরাষ্ট্র ব্যাপকভাবে চেষ্টা চালিয়েছে। যা এখনো অব্যাহত আছে।

অপরদিকে রাশিয়া, ইরান এবং চীনসহ আরও বেশ কয়েকটি দেশ ভেনেজুয়েলার নির্বাচিত প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো নেতৃত্বাধীন সরকারের প্রতি অকুণ্ঠ সমর্থন ঘোষণা করেছে। তাছাড়া দেশটির অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের ব্যাপারে রুশ সরকারের পক্ষ থেকে যুক্তরাষ্ট্রকে ইতোমধ্যে সতর্ক করে দেওয়া হয়েছে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ