Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

পানামার সঙ্গে ড্র করল ব্রাজিল

প্রীতি ফুটবল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০১৯, ১:৩১ এএম

রেকর্ড বইয়ে ম্যাচের ভাগ্য লেখা হবে ড্র। তার মানে এই ম্যাচে কেউ-ই জেতেনি। ফুটবলের এই অমোঘ সত্য না মেনে উপায় কি ব্রাজিলের! দুর্দান্ত খেলেও যে জয় নিয়ে মাঠ ছাড়তে পারল না তারা। লুইস পাকুয়েতার গোলে এগিয়ে গেলেও সেই গোল শোধ দিতে পাঁচ মিনিটও নেয়নি পানামা। দুইবার তিতের দলকে গোলবঞ্চিত করেছে ক্রসবার। কাসিমিরোর হেড বাধা পেয়েছে পোস্টে। পানামাকেও ক্রসবার গোলবঞ্চিত করেছে বটে, তবে বন্ধুত্বের ম্যাচে জয় না পাওয়ার হতাশাটা বেশি ব্রাজিলেরই।

শনিবার রাতে পর্তুগালের পোর্তোয় অনুষ্ঠিত দুদলের মধ্যকার প্রীতি ম্যাচটি ১-১ ড্র হয়। রাশিয়া বিশ্বকাপের শেষ আট থেকে বিদায় নেয়ার পর ষষ্ঠ ম্যাচে এসে জয়বঞ্চিত হল ব্রাজিল। আগের পাঁচ ম্যাচে প্রতিপক্ষকে কোন গোলও করতে দেয়নি তারা। ইনজুরির কারণে গ্যালারিতে বসে দলের খেলা দেখেন নেইমার।

অনুমিতভাবেই শুরু থেকে শেষ পর্যন্ত ম্যাচের নিয়ন্ত্রণ ছিল ব্রাজিলের হাতে। বলের নিয়ন্ত্রণ নিয়ে একের পর এক আক্রমণ শানিয়ে গেছেন আর্থার-রিচার্লিসন-ফিরমিনো-কুতিনহো-পাকুয়েতারা। তবে রক্ষণে পানামা ছিল দারুণ। সুযোগ হাতছাড়া করার দায়ও এড়াতে পারে না ব্রাজিল। সুযোগ বুঝে পাল্টা আক্রমণে উঠেছে মধ্য আমেরিকার দলটিও।

ম্যাচের ১৮তম মিনিটে প্রথম ভালো সুযোগ পায় ব্রাজিল। কিন্তু কুতিনহোর ডি বক্সের মাঝে উড়িয়ে ফেলা ক্রসে হেড নিলেও তা লক্ষ্যে রাখতে পারেননি ফিরমিনো। পাঁচ মিনিট পর আর্থারের দূরপাল্লার শট সামান্যর জন্য লক্ষভ্রষ্ঠ হয়।

৩২তম মিনিটে সফলতার দেখা পায় সেলেসাওরা। ডান প্রান্ত থেকে লম্বা কোনাকুনি ক্রস ভাসিয়ে দেন কাসিমিরো। দূরের পোস্টের কাছ থেকে ডান পায়ের প্লেসিং শটে সরাসরি তা পোস্টে ঠেলে দেন লুকাস পাকুয়েতা। গোলরক্ষকের হাতে লেগে বল জালে গড়িয়ে যায়। আন্তর্জাতিক ফুটবলে ২১ বছর বয়সী এসি মিলান মিডফিল্ডারের প্রথম গোল এটি।

এগিয়ে থাকার আনন্দ অবশ্য বেশিক্ষণ স্থায়ী হয়নি পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের। চার মিনিট বাদেই ডেভিসের ফ্রিকিক থেকে স্কোরলাইনে সমতা আনেন অ্যাডোলফো মার্কাদো।

দুই মিনিট পর তেলের ক্রস থেকে বল পেয়ে শট নিলেও তা লক্ষ্যে রাখতে পারেননি রিচার্লিসন। শিষ্যদের দারুণ সব সুযোগ হাতছাড়া করতে দেখে হতাশ কোচ তিতে বিরতির বাঁশি বাজার সঙ্গে সঙ্গে বেশ দ্রুত বেগে টানেল দিয়ে ড্রেসিংরুমে চলে যান।

দ্বিতীয়ার্ধেও ম্যাচের চিত্র ঘুরেফিরে একই রকম। আক্রমণের বান বইয়ে দিয়েও দ্বিতীয় গোলের দেখা পায়নি ব্রাজিল। ৫১তম মিনিটে ক্রসবারে বল লাগান রিচার্লিসন। দুই মিনিট পর পাকুয়েতার শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ঠ হয়। ৫৯তম মিনিটে তেলের ক্রস নিয়ন্ত্রণে নিয়ে শট জায়গা বের করার আগেই প্রতিপক্ষ ডিফেন্ডারদের বাধায় পড়ে যান তিনি, ভেবেছিলেন রেফারি পেনাল্টির বাঁশি বাজাবেন।

তিম মিনিট পর বেঁচে যায় ব্রাজিল। কামিন্সের ফ্রিকিক ক্রসবারে বাধা পেলে এগিয়ে যাওয়া হয়নি পানামার। বিচ্ছিন্ন ঘটনা পাশে ফেলে আবারো আক্রমণে ওঠে ব্রাজিল। দশ মিনিটের ব্যবধানে রিচার্লিসনকে দুবার দুর্দান্তভাবে রুখে দেন পানামা গোলরক্ষক মেজিয়া। ৭১তম মিনিটে ক্রসবারে আঘাত হানে কাসিমিরোর শট। বাকি সময়েও আক্রমণ চালিয়েও জালের দেখা পায়নি ব্রাজিল।

মঙ্গলবার রাতে প্রাগে স্বাগতিক চেক রিপাবলিকের বিপক্ষে আরেকটি প্রীতি ম্যাচ খেলবে ব্রাজিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ