Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রাজশাহীতে প্রথম বীজ লাইব্রেরীর যাত্রা শুরু

রাজশাহী ব্যুরো : | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০১৯, ১২:০৮ এএম

কৃষি সম্পর্কিত জ্ঞান শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে দিতে রাজশাহীর তানোর উপজেলার তালন্দ আনন্দ মোহন উচ্চ বিদ্যালয়ে দেশের প্রথম বীজ লাইব্রেরী প্রতিষ্ঠা করা হয়েছে। শনিবার সকালে গবেষণা প্রতিষ্ঠান বারসিক, বরেন্দ্র কৃষক বীজ ব্যাংক ও তালন্দ আনন্দ মোহন উচ্চ বিদ্যালয়ের যৌথ উদ্যোগে বীজ লাইব্রেরী উদ্বোধন করেন তানোর উপজেলার নির্বাহী অফিসার চৌধুরী গোলাম রাব্বী। বীজ লাইব্রেরী উদ্বোধন শেষে ‘ বীজ ও আমাদের লোকায়ত কৃষি বিজ্ঞান’ সম্পর্কিত সচেতনতামূলক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।
অনুষ্ঠানের শুরুতে বীজ লাইব্রেরী এর গুরুত্ব বিষয়ে কথা বলেন, বারসিক বরেন্দ্র অঞ্চল সমন্বয়কারী শহিদুল ইসলাম। তিনি বলেন, প্রত্যক্ষ পর্যবেক্ষণে দেখা যায় প্রাতিষ্ঠানিক শিক্ষিতদের মধ্যে এই হার অনেক বেশী। এভাবে কৃষি প্রধান বাংলাদেশে কৃষিতে তরুণদের অংশগ্রহণ কমতে থাকলে তাদের মধ্যে এক সময় বাস্তবধর্মী কৃষিজ্ঞান, কৃষিকেন্দ্রিক লোকায়ত চর্চার দিকগুলো কমতে থাকবে। এলাকাভিত্তিক জাতগুলো না চেনার কারনেও হারিয়ে যেতে পারে। নতুনদের মধ্যে এই জ্ঞান ছড়িয়ে দেয়ার উদ্দেশ্যেই বীজ লাইব্রেরী স্থাপন করা হয়। দেশের কৃষিতে তরুণসহ নতুন প্রজন্মের আগ্রহ দিনে দিনে কমে যাচ্ছে। ১৯৯১ সালের বাংলাদেশের পরিসংখ্যান ব্যুরোর তথ্যানুযায়ী জানা যায় কৃষিতে ২৫-২৯ বছরের তরুণদের অংশগ্রহণ ছিলো ৫২.১ ভাগ, কিন্তু ২০১১ সালে এসে তা কমে দাড়িয়েছে ৩৮দশমিক ৯ ভাগে।
আলোচনা পর্বে প্রধান অতিথি ও উদ্বোধক- তানোর উপজেলা নির্বাহী অফিসার চৌধুরী মো. গোলাম রাব্বী বলেন- বাংলাদেশে এই প্রথম বীজ লাইবেরী তানোরে প্রতিষ্ঠা পাচ্ছে। এটা আমাদের জন্যে একটি গর্বের বিষয়। তিনি বলেন- কৃষি সম্পর্কিত জ্ঞান শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে দিতে বীজ লাইবেরী অনেক বেশী ভূমিকা রাখবে। ধীরে ধীরে তানোরের অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানেও বীজ লাইব্রেরী প্রতিষ্ঠা করা হবে। প্রধান শিক্ষক বলেন- আমরা শিক্ষার্থীদের মধ্যে কৃষিবিজ্ঞান পাঠের মধ্য দিয়ে নিজ এলাকার কৃষি নিয়ে আলোচনা করি। বীজ ব্যাংক আগামীতে আরো বেশী ভুমিকা রাখবে। উল্লেখ্য- বীজ লাইব্রেরীতে বরেন্দ্র অঞ্চলের দেশীয় প্রজাতির ধান, রবিশস্য ও সবজীর বীজ সহ প্রায় শতাধিক জাতের বীজ ও বীজ সম্পর্কিত তথ্য প্রদর্শন করা আছে। এ ছাড়া বীজ সম্পর্কিত চাষাবাদ এবং আদান প্রদান বিষয়ে বরেন্দ্র কৃষককে বীজ ব্যাংক সহায়তা করবে।
এ সময় উপস্থিত ছিলেন, বরেন্দ্র বীজ ব্যাংক এর সভাপতি ও জাতীয় পরিবেশ পদকপ্রাপ্ত কৃষক ইউসুফ আলী মোল্লা জাতীয় কৃষি পদকপ্রাপ্ত আদর্শ কৃষক নুর মোহাম্মদ, তানোর কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের উপসহকারি কৃষি কর্মকর্তা এমদাদুল ইসলাম, তালন্দ আনন্দ মোহন উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক বীর মুক্তিযোদ্ধা আব্দুর রাজ্জাক, প্রধান শিক্ষক আলতাফ হোসেন, বারসিক বরেন্দ্র অঞ্চল সমন্বয়কারি শহিদুল ইসলাম, কর্মসূচী কর্মকর্তা (কৃষি) অমৃত কুমার সরকার ও এলাকার কৃষকসহ স্কুলের তিন শতাধিক শিক্ষার্থী ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রথম বীজ লাইব্রেরী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ