Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চাকসু নির্বাচনের হাওয়া

নীতিমালা তৈরীতে কমিটি

মীর রাসেল, চবি থেকে | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০১৯, ১২:০৫ এএম

২৯ বছর পরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বইছে নির্বাচনী হাওয়া। ভিসির সাথে হল প্রভোষ্ট এবং প্রক্টরিয়াল বডির সাথে অনুষ্ঠিত আলোচনা সভায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রসংসদ (চাকসু) ও হল ছাত্র সংসদ নির্বাচনের সিদ্ধান্ত নেয়া হয়। এ নিয়ে ঝুপড়ির চায়ের আড্ডায়, ক্লাস রুমের কথাপোকোথনে, শাটল ট্রেনে শিক্ষার্থীদের মধ্যে চলছে নানা আলোচনা। কেউ কেউ উচ্ছ¡াসিত আবার কেউ কেউ শঙ্কা প্রকাশ করছেন।
চাকসু নির্বাচনের নীতিমালা তৈরির জন্য বৃহস্পতিবার বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ শফিউল আলমকে প্রধান করে পাঁচ সদস্যের নীতিমালা পর্যালোচনা কমিটি গঠন করা হয়। এ কমিটির অনান্য সদস্যরা হলেন, আইন অনুষদের ডিন প্রফেসর ড. এ বি এম আবু নোমান, লোক প্রশাসন বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. আমীর মোহাম্মাদ নসরুল্লাহ, সহকারী প্রক্টর লিটন মিত্র ও সদস্য সচিব হিসেবে রয়েছেন, নির্বাচন শাখার ডেপুটি রেজিস্টার মোহাম্মদ ইউসুফ।
নীতিমালা পর্যালোচনা কমিটির প্রধান প্রফেসর ড. মোহাম্মদ শফিউল আলম দৈনিক ইনকিলাবকে বলেন, আমাকে প্রধান করে এ কমিটি গঠন করা হয়েছে। তবে চিঠি হাতে পাবার পরে আমরা কাজ শুরু করব। আমাদের আগের যে নীতিমালা ছিল এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের নীতিমালা পর্যালোচনা করে আমরা একটি যুগোপযোগী নীতিমালা তৈরি করব। যাতে একটি সুষ্ঠু সুন্দর নির্বাচন উপহার দেয়া যায় শিক্ষার্থীদের।
বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. ইফেতেখার উদ্দিন চৌধুরী সাংবাদিকদের জানান, বুধবার আমরা নীতিগতভাবে সিদ্ধান্ত নিয়েছি চাকসু নির্বাচন দিব। চাকসুর যে নীতিমালা রয়েছে সেটিকে সংশোধন ও যুগোপযোগী করা হবে।
চাকসু নির্বাচনের সিদ্ধান্ত হওয়ার পর থেকে এ বিষয়ে একাধিক শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা গেছে মিশ্র প্রতিক্রিয়া। যাদের বেশির ভাগ কর্তৃপক্ষের এ সিদ্ধান্তকে স্বাগত জানালেও প্রশাসন নির্বাচনের সুষ্ঠু পরিবেশ তৈরি করতে পারবে কি না সে বিষয়ে সংশয় প্রকাশ করেছেন। তাদের দাবি ক্যাম্পাসে প্রতিটা ক্রিয়াশীল ছাত্রসংগঠ যাতে নির্বিঘেœ সভা সমাবেশ করতে পারে। সব ছাত্র সংগঠন যদি তাদের অধিকার অনুযায়ী রাজনৈতিক কর্মসূচি পালন করতে পারে তা হলে চাকসু নির্বাচনের একটা ভালো ইতিহাস তৈরি হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রাম বিশ্ববিদ্যাল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ