Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাষ্ট্রদ্রোহ মামলায় চবি শিক্ষকের আত্মসমর্পণ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

রাষ্ট্রদ্রোহের মামলায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সাবেক সহকারী প্রক্টর আনোয়ার হোসেনকে ১৭ নভেম্বর পর্যন্ত মুক্ত থাকতে পারবেন বলে আদেশ দিয়েছেন আদালত। গতকাল মঙ্গলবার চট্টগ্রাম মহানগর দায়রা জজ শেখ আশফাকুর রহমানের আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন তিনি। আদালত ১৭ নভেম্বর জামিন শুনানির সময় নির্ধারণ করেন।

চট্টগ্রাম মহানগর পিপি মো. ফখরুদ্দিন চৌধুরী বলেন, পাঁচলাইশ থানায় দায়েরকৃত রাষ্ট্রদ্রোহ মামলায় আনোয়ার হোসেন হাইকোর্ট থেকে ছয় সপ্তাহের আগাম জামিনে ছিলেন। জামিনের মেয়াদ শেষে তিনি নিম্ন আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন। আমরা শুনানির জন্য এক সপ্তাহ সময় চেয়েছি। আদালত ১৭ নভেম্বর শুনানির সময় নির্ধারণ করে সেইসময় পর্যন্ত তিনি জামিনে থাকবেন বলে আদেশ দিয়েছেন।
আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত একটি গবেষণা প্রবন্ধে বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস বিকৃতি ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে কট‚ক্তি করার অভিযোগ উঠেছিল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সমাজতত্ত¡ বিভাগের সহকারী অধ্যাপক আনোয়ার হোসেনের বিরুদ্ধে।
২০১৮ সালের ১৭ মে সাবেক ছাত্রলীগ নেতা আসাদুজ্জামান তানভীর বাদী হয়ে চট্টগ্রাম মহানগর হাকিম আবু সালেহ মো. নোমানের আদালতে মামলার আরজি জমা দিয়েছিলেন। রাষ্ট্রদ্রোহের অভিযোগ যুক্ত থাকায় আদালত মামলার আরজি গ্রহণ করে ফৌজদারি কার্যবিধির ১৯৬ ধারা অনুযায়ী সরকারের অনুমতি নিয়ে এই মামলার এজাহার গ্রহণের জন্য পাঁচলাইশ থানাকে নির্দেশ দিয়েছিলেন। চলতি বছরের ২৩ জুলাই মামলাটি রেকর্ড হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ