Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০১৯, ১২:০৫ এএম

টিয়্যার গ্যাস নিক্ষেপ 

ইনকিলাব ডেস্ক : মার্কিন সীমান্ত টহল দলের সদস্যরা বৃহস্পতিবার মেক্সিকোর তিজুয়ানা নগরী দিয়ে সীমান্ত অতিক্রম করার চেষ্টা করা মধ্য আমেরিকার অভিবাসন প্রত্যাশীদের লক্ষ্য করে টিয়্যার গ্যাস নিক্ষেপ করে। খবরে বলা হয়, অভিবাসন প্রত্যাশীদের একটি গ্রæপ রশি ব্যবহার করে তিজুয়ানা ও ক্যালিফোর্নিয়ার সান দিয়াগোর মধ্যবর্তী স্থানে দেয়া পরিবেষ্টনী অতিক্রম করার চেষ্টা করলে সীমান্ত টহল দলের সদস্যরা তাদেরকে ছত্রভঙ্গ করতে টিয়্যার গ্যাস ছুঁড়ে। এদের মধ্যে শিশুও রয়েছে। এএফপি।

মার্কিন সিনেটররা
ইনকিলাব ডেস্ক : রোহিঙ্গাদের ওপর নৃশংসতা চালানোর দায়ে মিয়ানমার সেনাবাহিনী প্রধানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের দাবি জানিয়েছেন যুক্তরাষ্ট্রের সিনেটররা। বুধবার পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ও অর্থমন্ত্রী স্টিভেন ম্নুচিনের কাছে লেখা এক চিঠিতে চারজন সিনেটর বলেন, মুসলিম রোহিঙ্গা সংখ্যালঘুদের বিরুদ্ধে হত্যা ও যৌন সহিংসতার জন্য ব্যাপক আন্তর্জাতিক নিন্দাবাদ সত্তে¡ও মিয়ানমার কোন বিশ্বাসযোগ্য অগ্রগতির লক্ষণ দেখায়নি। নাম্বার টু ডেমক্রেট ডিক ডারবিনসহ সিনেটররা বলেন, মিয়ানমার সেনাবাহিনী প্রধান মিন অং হ্লাইংসহ অন্য শীর্ষ অফিসারদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হলে তা হবে মৌলিক মানবাধিকার লঙ্ঘনমূলক আচরণের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের অসহিষ্ণুতার প্রদর্শনী। এসএএম।

৬ পথচারীকে হত্যা
ইনকিলাব ডেস্ক : চীনের হুবেই প্রদেশে এক ব্যক্তি গাড়ি নিয়ে পথচারীদের চাপা দিলে ঘটনাস্থলেই ছয়জন নিহত হয়, আহত হয়েছেন আরো সাতজন। পরে পুলিশ গুলি করে গাড়ি চালককে হত্যা করে বলে জানায় দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন সিসিটিভি। হুবেই প্রদেশের ঝাওইয়াং নগরীতে শুক্রবার ভোরে এ হামলা হয়। গাড়ি চালকের বয়স চল্লিশের কোঠায়। তিনি ইচ্ছা করে পথচারীদের উপর গাড়ি চালিয়ে দেন বলে প্রাথমিকভাবে জানায় পুলিশ। তবে কী কারণে এ হামলা হয়েছে সে বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি। রয়টার্স।

লাখ লাখ পাসওয়ার্ড
ইনকিলাব ডেস্ক : সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের ২০ হাজার কর্মীর কাছে লাখ লাখ ব্যবহারকারীর পাসওয়ার্ড উন্মুক্ত হয়ে পড়েছিল। ফেসবুকের তথ্য সুরক্ষা প্রক্রিয়া ব্যর্থ হয়ে পাসওয়ার্ডগুলো উন্মুক্ত হয়ে পড়ে। সাইবার নিরাপত্তাবিষয়ক গবেষক ব্রায়ান ক্রেবস এ তথ্য জানিয়েছেন। তার ভাষ্য অনুযায়ী, এতে অন্তত ৬০ কোটি ব্যবহারকারীর পাসওয়ার্ডগুলো অভ্যন্তরীণ নেটওয়ার্কে গোপনীয়তার বদলে প্লেইন টেক্সট-এ সংরক্ষিত ছিল। যে পাসওয়ার্ডগুলো উন্মুক্ত হয়, সেগুলোর মধ্যে ২০১২ সালের পাসওয়ার্ডও ছিল। বিবিসি।

দুর্নীতির অভিযোগে
ইনকিলাব ডেস্ক : রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান পেট্রোবাসের অর্থপাচার ও দুর্নীতির অভিযোগ নিয়ে বিস্তৃত তদন্তের মধ্যেই সাবেক প্রেসিডেন্ট মিশেল তেমেরকে গ্রেপ্তার করেছে ব্রাজিলের পুলিশ। ৭৮ বছর বয়সী আইনজীবী তেমের ২০১৬ থেকে ২০১৮ পর্যন্ত দক্ষিণ আমেরিকার এ দেশটির রাষ্ট্রপ্রধান ছিলেন। তার বিরুদ্ধে বেশ কয়েকটি অভিযোগের তদন্ত চলছে। বৃহস্পতিবার ব্রাজিলের পুলিশ সাও পাওলো থেকে তেমেরকে গ্রেপ্তার করে বলে জানিয়েছে। মধ্য-ডানপন্থি এ রাজনীতিবিদ শুরু থেকেই তার বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করে আসছেন। প্রেসিডেন্টের পদ ছাড়ার পর তাকে গ্রেপ্তার সময়ের ব্যাপার বলেই মনে করা হচ্ছিল। বিবিসি।

শতাধিক প্রাণহানি
ইনকিলাব ডেস্ক : ইরাকের উত্তরাঞ্চলীয় শহর মসুলে দজলা নদীতে ফেরি ডুবে মৃতের সংখ্যা শতাধিক বলে জানিয়েছে সংবাদ মাধ্যম। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে বিবিসির খবরে বলা হয়েছে, যারা মারা গেছেন, তাদের মধ্যে ১৯ জন শিশু, ৬১ জন নারী রয়েছে। কুর্দি পঞ্জিকা অনুসারে নওরোজ (নববর্ষ) উদযাপনের মধ্যে বৃহস্পতিবার মসুল থেকে যাত্রী নিয়ে মোটামুটি চার কিলোমিটার উজানে পর্যটন দ্বীপ উম রাবায়েনে রওনা হয়েছিল ওই ফেরিটি। যাত্রীদের মধ্যে অনেকেই পরিবারের সদস্যদের নিয়ে বেড়াতে বেরিয়েছিলেন। দুর্ঘটনার পর নদী থেকে ৫৫ জনকে জীবিত উদ্ধার করার কথা জানিয়ে সিভিল ডিফেন্স কর্মীরা বলেছেন, ফেরির আরোহীদের মধ্যে অধিকাংশই সাঁতার জানতেন না। রয়টার্স, বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ