Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

আল্লাহু আকবর

ইনকিলাব ডেস্ক : ১৮৯ জন যাত্রী নিয়ে বিধ্বস্ত ইন্দোনেশিয়ার লায়ন এয়ারের ‘বোয়িং ৭৩৭ ম্যাক্স’ মডেলের উড়োজাহাজটির ককপিট উদ্ধার হয়েছে। ককপিটের উদ্ধার হওয়া ভয়েস রেকর্ডারটিতে গুরুত্বপূর্ণ তথ্য মিলেছে বলে জানিয়েছে রয়টার্স। ভয়েস রেকর্ডারটিতে শোনা গেছে, উড়োজাহাজটির সহকারী পাইলট ‘আল্লাহু আকবর’ বলে ওঠেন, তৎক্ষণাৎ এটি কারাওয়াং সাগরে আছড়ে পড়ে। এরপর আর পাইলট বা অন্য কারও কোনো কথা শোনা যায়নি। গত বছরের ২৯ অক্টোবর ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা থেকে ১৮৯ জন যাত্রী নিয়ে ছেড়ে যাওয়া উড়োজাহাজটি উড্ডয়নের কিছুক্ষণ পরই বিধ্বস্ত হয়। উড়োজাহাজটি। রয়টার্স।

পদত্যাগ করবেন
ইনকিলাব ডেস্ক : নির্বাচনের পর নতুন সংবিধান অনুমোদন হলে পদত্যাগ করবেন আলজেরিয়ার প্রেসিডেন্ট আবদুল আজিজ বুতেফলিকা। তিনি গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করবেন। দেশটির উপ প্রধানমন্ত্রী রামতানে লামামরা বুধবার একথা জানিয়েছেন। বার্লিনে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, “চলমান পরিস্থিতি থেকে দেশকে মুক্ত করার জন্য প্রেসিডেন্ট বুতেফলিকা গত ১১ মার্চ যে পরিকল্পনা দিয়েছেন তাতে নতুন নির্বাচনে প্রতিদ্ব›িদ্বতা না করার বিষয়ে প্রেসিডেন্ট প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন। সম্মিলিত স্বাধীন জাতীয় সম্মেলনের মাধ্যমে নতুন নির্বাচনের তারিখ ঘোষণা করার কথা বলা হয়েছে।” পার্সটুডে।

যুক্তরাষ্ট্রের সতর্কতা
ইনকিলাব ডেস্ক : সন্ত্রাসের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য পাকিস্তানকে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। একই সঙ্গে ভারতের বিরুদ্ধে আর কোন সন্ত্রাসী হামলা হলে তা পাকিস্তানের পক্ষে অত্যন্ত সমস্যার কারণ হয়ে উঠতে পারে বলেও উল্লেখ করা হয়েছে। বুধবার হোয়াইট হাউসের এক কর্মকর্তা সাংবাদিকদের বলেন, আমরা দেখতে চাই, পাকিস্তান বিভিন্ন সন্ত্রাসবাদী সংগঠনের বিরুদ্ধে প্রয়োজনীয় এবং কড়া পদক্ষেপ গ্রহণ করছে। বিশেষ করে লস্কর-ই-তাইবা এবং জয়েশ-ই-মোহম্মদের মতো সংগঠনের বিরুদ্ধে। তিনি বলেন, এতে অন্তত আমরা এ বিষয়ে নিশ্চিত হতে পারি যে, ওই ভূখন্ডে সন্ত্রাসবাদের কারণে আর নতুন করে সেখানে এবং অন্য কোথাও কোনও সমস্যার সৃষ্টি হচ্ছে না। এনডিটিভি।

মুক্তি দিতে সম্মত
ইনকিলাব ডেস্ক : নিকারাগুয়া সরকার বিরোধী দলীয় বন্দিদের ৯০ দিনের মধ্যে মুক্তি দিতে সম্মত হয়েছে। দলটির সঙ্গে শান্তি আলোচনা শুরু করার লক্ষ্যে এ সিদ্ধান্ত নিয়েছে তারা। দেশটিতে ১১ মাস ধরে রাজনৈতিক সংকট চলছে। সঙ্কট সমাধানে একজন মধ্যস্থতাকারী বুধবার বিরোধীদের মুক্তির এ সংবাদ জানান। অর্গানাইজেশন অব আমেরিকান স্টেটস এর বিশেষ দূত লুইস অ্যাঞ্জেল রোসাডিলা এক সংবাদ সম্মেলনে বলেন, প্রেসিডেন্ট ড্যানিয়েল ওর্তেগা সরকার বিক্ষোভকালে আটক সকল বন্দিকে মুক্তি দিতে সম্মত হয়েছে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ