Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

উত্তাল আলজেরিয়া

ইনকিলাব ডেস্ক : আলজেরিয়ার রাজধানী আলজিয়ার্সে লাগাতার আন্দোলন করছে দেশটির বিরোধী দল। বর্তমান প্রেসিডেন্ট আব্দেল আজিজ বোতেফ্লিকার পদত্যাগের দাবি ও গণতন্ত্র ফিরিয়ে আনার দাবিতে দীর্ঘদিন ধরে বিক্ষোভ চলছে আলজেরিয়ায়। দেশটির প্রেসিডেন্ট একটানা ২০ বছর ধরে ক্ষমতায় রয়েছেন। এ খবর দিয়েছে আল-জাজিরা। শুক্রবার জুমার নামাজ শেষে বিক্ষোভকারীরা রাস্তায় নেমে আসেন। এসময় তারা আলজেরিয়ার পতাকা নিয়ে মিছিল ও সমাবেশ করেন। রয়টার্স।


২৫ ডলারেই লাইসেন্স
ইনকিলাব ডেস্ক : মাত্র ২৫ ডলারের বিনিময়েই অস্ত্রের লাইসেন্স পাওয়া যায় নিউজিল্যান্ডে। এছাড়া একজন মানুষ কী পরিমাণ গুলি বা এ সংক্রান্ত সরঞ্জাম কিনতে পারবেন সেই বিষয়ে কোনো বিধিনিষেধ নেই দেশটির আইনে। কোনো লাইসেন্সধারীর কাছে কী রকম আগ্নেয়াস্ত্র আছে জাতীয় রেজিস্টারে তার কোনো হিসেবও নেই। কোনো বিদেশি যদি অস্ত্রের লাইসেন্স নিতে চান তবে বিমানবন্দর পুলিশকে শুধু দেখাতে হবে তার নিজের দেশে আগ্নেয়াস্ত্রের লাইসেন্স আছে। এ ক্ষেত্রে আর কোনো কাগজপত্রের দরকার করা হয় না। একজন মানুষ কেন আগ্নেয়াস্ত্র রাখতে চান সেই বিষয়েও কোনো জিজ্ঞাসা থাকে না। রয়টার্স।


১০ বছরের কারাদন্ড
ইনকিলাব ডেস্ক : ২০১৮ সালের জুলাইয়ে ইরানে আটক সাবেক এক মার্কিন নৌ সেনাকে ১০ বছরের কারাদন্ড দিয়েছে ইরানের আদালত। দেশটির সর্বোচ্চ নেতা আয়েতুল্লাহ আলী খামেনিকে অসম্মান এবং রাষ্ট্রীয় গোপন তথ্য প্রচারের দায়ে তাকে এ সাজা দেওয়া হয়েছে। শনিবার ওই সেনার পরিবারের আইনজীবী এ তথ্য জানিয়েছেন। তবে ইরানের পক্ষ থেকে এখনও পর্যন্ত মাইকেল হোয়াইট নামের সাবেক ওই মার্কিন নৌ সেনার সাজার বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি। গত জুলাইয়ে ইরানের উত্তর পূর্বাঞ্চলে শহর মাশাদে এক নারীর সঙ্গে দেখা করতে গিয়ে গ্রেফতার হন মাইকেল হোয়াইট। গত জানুয়ারিতে তাকে গ্রেফতারের কথা নিশ্চিত করে তেহরানের কর্তৃপক্ষ। আল-জাজিরা।


ভারতীয় ড্রোন ভূপাতিত
ইনকিলাব ডেস্ক : সীমান্তের নিয়ন্ত্রণ রেখার কাছে ভারতের একটি গোয়েন্দা ড্রোন ভূপাতিত করার দাবি করেছে পাকিস্তানের সেনাবাহিনী। শনিবার পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) এক বিবৃতিতে এ দাবির কথা জানিয়েছে। পাকিস্তানের সেনাবাহিনীর বিবৃতিতে বলা হয়েছে, পাকিস্তানের রাখচিকরি সেক্টরের ১৫০ মিটার ভেতরে ঢুকে পড়ার পর ভারতের ড্রোনটি ভূপাতিত করা হয়। আইএসপিআর’র মহাপরিচালক মেজর জেনারেল আসিফ গফুরও এক টুইটার বার্তায় একই দাবি করেছেন। ১৪ ফেব্রুয়ারি ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামা নামক স্থানে এক আত্মঘাতী হামলায় দেশটির আধা সামরিক বাহিনী সিআরপিএফের অন্তত ৪০ সদস্য প্রাণ হারায়। এ হামলার দায় স্বীকার করে পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মোহাম্মদ। এক্সপ্রেস ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ