Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

এসি ল্যান্ডরা ২০৬টি গাড়ি পাচ্ছেন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০১৯, ১২:০০ পিএম

১০৩ কোটি টাকা ব্যয়ে সহকারী কমিশনারদের (ভূমি) জন্য ২০৬টি ডাবল কেবিন পিকআপ ক্রয় করছে সরকার। রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেড এসব গাড়ি সরবরাহ করবে। প্রতিটি গাড়ির দাম পড়ছে ৫০ লাখ টাকা।
গতকাল বুধবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ প্রস্তাব অনুমোদেন দেয়া হয়েছে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এতে সভাপতিত্ব করেন। বৈঠক শেষে সাংবাদিকদের এসব তথ্য জানান অর্থমন্ত্রী মুস্তফা কামাল। তিনি বলেন, সরকারি নিয়ম অনুযায়ী দেশে সরকারি কোনো প্রতিষ্ঠান থাকলে তার মাধ্যমেই সংশ্লিষ্ট জিনিস কিনবে সরকার। সরকারি প্রতিষ্ঠান না থাকলে দেশীয় বেসরকারি প্রতিষ্ঠান থেকে পণ্য কেনা হয়।
দেশীয় প্রতিষ্ঠান না থাকলে তখন আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে পণ্য কেনা হয়।সে অনুযায়ী প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেডকে এসব গাড়ি সরবরাহের কাজ দেয়া হয়েছে। ভূমি মন্ত্রণালয়ের অধীন এসি ল্যান্ড বা সহকারী কমিশনারের (ভূমি) পদ রয়েছে ৫১১টি। তাদের জন্য ইতোমধ্যে ২৮৮টি মিৎসুবিসি এল-২০০ স্পোর্টারো ডাবল কেবিন পিকআপ গাড়ি ক্রয় করেছে সরকার। বাকি ২২৩ জনের জন্যও গাড়ি ক্রয়ে গত ৮ নভেম্বর নীতিগত অনুমোদন দেয় মন্ত্রিসভা কমিটি। এরই অংশ হিসেবে বৈঠকে ১০৩টি গাড়ি কেনার অনুমোদন দিল সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এর আগে ১১ এপ্রিল সহকারী কমিশনারদের (ভূমি) জন্য ১৯২টি মিৎসুবিসি এল-২০০ স্পোর্টারো ডাবল কেবিন পিকআপ কেনার অনুমোদন দেয় সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এসব গাড়ির প্রতিটির দাম ৫০ লাখ ২৯ হাজার ৫০০ টাকা হিসাবে ১৯২টি গাড়ি কিনতে সরকারের খরচ হয় ৯৬ কোটি ৫৬ লাখ ৬৪ হাজার টাকা।
ভূমি মন্ত্রণালয় সূত্র জানায়, সারাদেশে মোবাইল কোর্ট বা উচ্ছেদ কার্যক্রম পরিচালনায় সহকারী কমিশনারদের (ভূমি) জন্য ৫১১টি কার্যালয়ের সাংগঠনিক কাঠামোতে একটি করে ডাবল কেবিন পিকআপ যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে অন্তর্ভুক্ত করা হয়েছে। এরই অংশ হিসেবে ২০১৭ সালের ২৯ আগস্ট সচিবালয়ে সাবেক ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ ও প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী ৬০ সহকারী কমিশনারের হাতে ডাবল কেবিন পিকআপ গাড়ির চাবি হস্তান্তর করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ