Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

বিশ্বের বিভিন্ন দেশের আকাশসীমায় বোয়িং ৭৩৭ ম্যাক্স নিষিদ্ধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

বিশ্বের বিভিন্ন দেশ বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ মডেলের বিমানগুলো তাদের আকাশসীমায় নিষিদ্ধ করেছে। ইথিওপিয়ায় ভয়াবহ বিমান দুর্ঘটনায় ১৫৭ জন নিহত হওয়ার পর এ পদক্ষেপ নেয়া হয়েছে।
অনেক বিমান কোম্পানি ম্যাক্স ৮ বিমানগুলো ভূমিতে নামিয়ে রেখেছে। তবে অনেক কোম্পানি ওই দুর্ঘটনা সম্পর্কে বোয়িংয়ের তদন্ত প্রতিবেদনের অপেক্ষায় রয়েছে। তারা ওই দুর্ঘটনার কারণ সম্পর্কে নিশ্চিত না হওয়া পর্যন্ত এই মডেলের বিমানগুলো উড্ডয়ন অব্যহত রেখেছে।
বর্তমানে বিশ্বব্যাপী প্রায় ৩৭০টি ৭৩৭ ম্যাক্স ৮ মডেলের বিমান উড়ছে এবং আরো প্রায় ৫ হাজার বিমানের নির্মাণ আদেশ দেয়া হয়েছে।
৭৩৭ ম্যাক্স বিমানগুলো নিষিদ্ধকারী দেশগুলোর মধ্যে রয়েছে- নিউজিল্যান্ড,সংযুক্ত আরব আমিরাত,কুয়েত, অস্ট্রেলিয়া, চীন, ইউরোপীয় ইউনিয়নভুক্ত সকল দেশ, ভারত, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, নামিবিয়া, ওমান ও সিঙ্গাপুর।
৭৩৭ ম্যাক্স বিমান ভূমিতে নামিয়ে রাখা বিমান সংস্থাগুলো হলো-
ফ্লাইদুবাই, অ্যারোলাইনাস আর্জেন্টিনাস, অ্যারোমেক্সিকো, সেইমান এয়ারওয়েস
কোমেইর,ইস্টোর জেট, ইথিউপিয়ান এয়ারলাইন্স, গোল এয়ারলাইন্স
আইসল্যান্ডাইর,এলওটি, এমআইএটি মঙ্গোলিয়ান এয়ারলাইন্স, নরোওয়েজিয়ান এয়ার শাটল,স্মার্টউইংস, টার্কিশ এয়ারলাইন্স। সূত্র : এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ