Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

দক্ষিণাঞ্চলে ভারতীয় ভিসা প্রত্যাশীরা বিড়ম্বনায়

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

দক্ষিণাঞ্চলে ভারতীয় ভিসা প্রত্যাশীদের দুর্ভোগ ও অনিশ্চয়তা আরো বেড়েছে। বরিশালে দক্ষিণাঞ্চলের একমাত্র ভারতীয় আবেদন কেন্দ্রেটি প্রতি দিন শত শত মানুষের কাছ থেকে সাড়ে ৮শ’ টাকা করে ফিসহ আবেদন জমা নিলেও গত মাসখানেক যাবত ভিসা প্রদান নিয়ে টালবাহানা করছে বলে অভিযোগ উঠেছে।

এ আবেদন কেন্দ্র থেকে ভিসা প্রত্যাশীদের পাসপোর্ট ফেরত দেয়া নিয়ে নানা জটিলতা চলছে। আবেদন কেন্দ্রটির দায়িত্বশীল ব্যক্তিরা বিষয়টি নিয়ে সুস্পষ্ট কিছু বলতেও পারছেন না। অথচ এখনো গড়ে প্রতিদিন দুশতাধিক ভিসা আবেদনসহ পাসপোর্ট জমা নেয়া হচ্ছে। প্রতিটি আবেদনের সাথেই ৮২৫ টাকা করে ফি গ্রহণ করছে ভারতীয় ভিসা অফিস। দশদিন পরে পাসপোর্ট ফেরত দেয়ার তারিখও দেয়া হচ্ছে। কিন্তু এরপর থেকেই আবেদনকারীগণ পাসপোর্ট ফেরত নিতে দিনের পর দিন ভিসা আবেদন কেন্দ্রটিতে ধর্ণা দিলেও কোন ফল হচ্ছে না।
বরিশালসহ দেশের বিভিন্ন ভিসা আবেদন কেন্দ্রেগুলোতে ভিসা আবেদনপত্র ও পাসপোর্ট গ্রহণ করা হলেও তা চলে যায় ঢাকায় ভারতীয় হাই কমিশনে। সেখানে অনুমোদন মিললে ভিসা সেন্টারগুলো থেকে স্টিকারযূক্ত ভিসাসহ পাসপোর্ট আবার ফেরত পাঠানো হয়ে। ইতোপূর্বে সাত কর্মদিবসে পাসপোর্ট ফেরত দেয়া হত। কিন্তু এখন অনেক বেশি সময় লাগছে। এক মাস আগে যারা আবেদন করেছেন তাদের ভিসা মঞ্জুর দূরের কথা পাসপোর্টই ফেরত দেয়া হচ্ছে না।

এ আবেদন কেন্দ্রেটিতে দৈনিক গড়ে আড়াইশ থেকে সাড়ে ৩শ’ পর্যন্ত ভিসা আবেদন জমা পড়ছিল। এব্যাপারে ভিসাপ্রত্যাশীরা বরিশালের ভিসা আবেদন কেন্দ্রে বার বার যোগাযোগ করেও কোন সদুত্তর পাচ্ছেন না বলে অভিযোগ করেছেন। এমনকি ভারতীয় হাই কমিশনের ওয়েবসাইটে ও ভিসা সেন্টারের ই-মেইলে যোগোযোগ করেও কোন উত্তর মিলছে না বলে অভিযোগ করেছেন ভিসা প্রত্যাশীরা। অনেক ভিসা প্রত্যাশী রেল ও আকাশ পথে ভারতে যাতায়াতের টিকেট সংগ্রহ করেও বিপদে পড়েছেন বলে জানিয়েছেন। বিষয়টি নিয়ে বরিশালে ভারতীয় ভিসা সেন্টারে টেলিফোনে যোগাযোগের চেষ্টা করেও কারো সাথে কথা বলা সম্ভব হয়নি।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভিসা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ