Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের সিবিএ কার্যক্রম অবৈধ ঘোষণা

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) শ্রমিক-কর্মচারী ইউনিয়ন সিবিএ’র (কালেক্টিভ বার্গেনিং এজেন্ট) কার্যক্রম অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট। একই সঙ্গে ৩০ দিনের মধ্যে সংগঠনটির নিবন্ধন বাতিল করতে শ্রম অধিদফতরকে নির্দেশ দেয়া হয়েছে। গতকাল সোমবার বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রায় দেন। ফলে বিআইডব্লিউটিএ’র সিবিএ কার্যক্রম পরবর্তী নির্বাচন না হওয়া পর্যন্ত বন্ধ থাকবে বলে জানিয়েছেন রিটকারীর আইনজীবী।
আদালতে রিটকারীর পক্ষে শুনানিতে ছিলেন ব্যারিস্টার শফিক আহমেদ, মাহবুব শফিক ও মন্টু চন্দ্র ঘোষ। ২০১৬ সালের ফেব্রিয়ারিতে শ্রম অধিদফতর থেকে নিবন্ধন পায় বিআইিব্লিউটিএ’র কর্মচারীদের সংগঠন সিবিএ। তবে এই সংগঠনের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করেন বিআইিব্লিউটিএ’র নারায়ণগঞ্জ নদীবন্দরের মেডিক্যাল অ্যাটেনডেন্ট এবং বিআইিব্লিউটিএ এমপ্লয়িজ ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. মুজিবর রহমান।
রিট আবেদনে বলা হয়, শ্রম আইন অনুযায়ী কোনও রাষ্ট্রীয় সংস্থায় তিনটির বেশি ট্রেড ইউনিয়ন নিবন্ধন পেতে পারে না। বিআইিব্লিউটিএ- তে এর আগে চারটি ট্রেড ইউনিয়নকে নিবন্ধন দেয়া হয়েছে। এই তথ্য গোপন করে সর্বশেষ বিআইিব্লিউটিএ শ্রমিক-কর্মচারী ইউনিয়ন সিবিএকে বেআইনিভাবে নিবন্ধন দিয়েছে শ্রম অধিদফতর। সুতরাং সর্বশেষ নিবন্ধিত সংগঠনটি অবৈধ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিবিএ কার্যক্রম
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ