Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাহালম কান্ডে দুঃখ প্রকাশ দুদক চেয়ারম্যানের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

তিন বছর জেল খাটা টাঙ্গাইলের জাহালমকে আসামি করার ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ। দুদক চেয়ারম্যান বলেন, এ বিষয়টি যেহেতু উচ্চ আদালতে বিচারাধীন তাই এ বিষয়ে কোনো মন্তব্য করা সমীচীন হবে না, তবে সালেকের জায়গায় কীভাবে জাহালম আসামি হলেন, এ বিষয়ে কমিশন অভ্যন্তরীণভাবে জেলা জজ পদমর্যাদার এক জন কর্মকর্তার মাধ্যমে তদন্ত করছে। এই রিপোর্ট পেলেই সবকিছু জানা যাবে। আমি প্রতিষ্ঠান প্রধান হিসেবে ঘটনার জন্য গণমাধ্যমের মাধ্যমে দুঃখ প্রকাশ করেছি। এমনকি আমি বলেছি আমরা লজ্জিত। গতকাল সোমবার দুর্নীতি দমন কমিশনের প্রধান কার্যালয়ে সাংবাদিকবৃন্দের সঙ্গে কমিশনের কৌশলপত্র ২০১৯ এর ওপর এক মতবিনিময় সভায় দুদক চেয়ারম্যান এসব কথা বলেন।
এর আগে এ ঘটনায় দুদকের কঠোর সমালোচনা করেন হাইকোর্ট। একইসঙ্গে দুদকে আরো স্বচ্ছভাবে কাজ করার কথা বলেন। এছাড়াও এই সংক্রান্ত যাবতীয় নথি তলব করেছেন আদালত।
দুদক চেয়ারম্যান বলেন, কৌশলগত কারণেই ঐ বছর কমিশনের কার্যক্রম কিছুটা স্তিমিত ছিল। তিনি আরো বলেন, বেতন বাড়ানোর সাথে দুর্নীতির বিষয়টি সম্পৃক্ত হতে পারে , তবে খুব বেশি সম্পৃক্ত নয় জানিয়ে দুদক চেয়ারম্যান বলেন, বিদ্যমান দুর্নীতির মূলে রয়েছে লোভ, অভাবের কারণে এখন খুব বেশি একটা দুর্নীতি হয় না। তাই আমি রুপক অর্থেই বলেছিলাম লোভের জিহ্বা কাটতে হবে।
দুদক চেয়ারম্যান বলেন, দেশের সিংহভাগ অর্থ পাচার হয়ে থাকে ওভার ইনভয়েসিংয়ের মাধ্যমে ব্যাংকিং চ্যানেলে। আমরা রাজস্ব বোর্ডের কাছে ওভার ইনভয়েসিংয়ের এক মাসের তালিক চেয়েছি। কিন্তু দুর্ভাগ্যজনক হলেও সত্য আমরা আজ পর্যন্ত এই তালিকা পাইনি। এই তালিকা পেলে প্রয়োজনে তালিকা ধরে আইনি ব্যস্থা নেয়া হবে। ইটিভির প্রধান নির্বাহী মনজুরুল আহসান বুলবুল এর সঞ্চালনায় মতবিনিময় সভায় অন্যন্যের মধ্যে বক্তব্য রাখেন দুদক কমিশনার ড. মোঃ মোজাম্মেল হক খান, এ এফ এম আমিনুল ইসলাম, বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম, ৭১ টিভির ব্যাবস্থাপনা পরিচাল মোজাম্মেল হক বাবু, যুগান্তরের ভারপ্রাপ্ত সম্পাদক সাইফুল আলম, জিটিভির নির্বাহী সম্পাদক ইশতিয়াক রেজা প্রমুখ। ##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুদক

২৫ জানুয়ারি, ২০২৩
৪ জানুয়ারি, ২০২৩
২৮ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ