Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

লোক নেই, যন্ত্রপাতি নেই, তবুও এটি প্রাণিসম্পদ উন্নয়ন কেন্দ্র!

প্রকাশের সময় : ১৮ মে, ২০১৬, ১২:০০ এএম

ফরিদপুর জেলা সংবাদদাতা : কথায় বলে ঢাল নেই, তলোয়ার নেই, নিধিরাম সর্দার। ঠিক তেমনি এক পরিস্থিতি নিয়ে দীর্ঘ দিন ধরে চলে আসছে ফরিদপুরের চরভদ্রাসন উপজেলা প্রাণিসম্পদ ও উন্নয়ন কেন্দ্র। হাসপাতালটিতে ভেরেটনারি সার্জন নেই, কম্পাউন্ডার নেই, ফিল্ড অ্যাসিসট্যান্ট নেই, প্রাণিসম্পদ সহকারী নেই, ভিএফএ নেই, এমনকি পিয়নও নেই, শুধু প্রাণিসম্পদ কর্মকর্তা সমীরুন প্রিয় সাহা ও ডিসপেনচারির দায়িত্বরত মো: আব্দুর রাজ্জাককে দিয়ে চলছে উপজেলা প্রাণিসম্পদ উন্নয়ন কেন্দ্র।
জানা যায়, ঊর্ধ্বতনদের অনীহা ও গাফিলতির কারণে উক্ত পশুসম্পদ কেন্দ্রটি সেবার বদলে জনহয়রানি চরম আকার ধারণ করেছে। পদ্মার চরাঞ্চল বেষ্টিত কৃষিপ্রধান অত্র উপজেলায় প্রায় প্রত্যেক পরিবারে প্রচুর পরিমাণে হাঁস-মুরগি, গরু-ছাগল পালন করে থাকে। দীর্ঘ দিন ধরে উপজেলা প্রাণিসম্পদ কেন্দ্রে পশুসম্পদের সুচিকিৎসা তো পাচ্ছেনই না কৃষকরা বরং সরকাি ওষুধ, লোকবল ও যন্ত্রপাতির অভাবে হয়রানির অভিযোগ তুঙ্গে। উপজেলা সদরে বালিয়াডাঙ্গী গ্রামের মুরগির ফার্মের মালিক আ: ওহাব মোল্যা (৩৫) জানান, ‘নিজে স্বাবলম্বী হওয়ার আশায় কয়েক লাখ টাকা পুঁজি খাটিয়ে ফার্ম দিয়েছি, এখন দিনের পর দিন পশু হাসপাতালে ঘোরাঘুরি করছি, কোনো ডাক্তারও পাই না কোনো ওষুধও পাই না’।
সোমবার বিকাল ৪টায় উপজেলা প্রাণিসম্পদ ও উন্নয়ন কেন্দ্র ঘুরে জানা যায়, হাসপাতালে কোনো ডাক্তার নেই, ভেরেটনারি সার্জন নেই, কম্পাউন্ডার নেই, ফিল্ড অফিসার বা অ্যাসিসট্যান্ট নেই, প্রাণিসম্পদ সহকারী নেই, ভিএফএ নেই, এমনকি পিয়নও নেই। শুধু ডিসপেনচারির দায়িত্বরত মো: আব্দুর রাজ্জাক বসে রয়েছেন। গৃহস্থরা গৃহপালিত পশুর বিভিন্ন সমস্যা নিয়ে আসছে। আব্দুর রাজ্জাক ওষুধের নাম লিখে দিয়ে বাজার থেকে কিনে নিতে বলছেন। নোংরা-আবর্জনাময় উক্ত ডিসপেনচারিতে কিছু বোতল, একটি পানির বেচিং ও ফিল্টার রয়েছে। ডাক্তারদের কক্ষ শূন্য, কয়েকখানা ভাঙাচুরা অত্যন্ত নিম্নমানের চেয়ার কাত-চিত হয়ে পড়ে আছে। প্রয়োজনীয় মেশিনারি বা যন্ত্রপাতি নেই, পর্যাপ্ত ওষুধ সরবরাহ নেই আর লোকবল নেই বললেই চলে। এমনই চরম দুর্দশার মধ্যে চলছে উপজেলা প্রাণিসম্পদ ও উন্নয়ন কেন্দ্র।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ