Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৩০ ডিসেম্বরের পুনরাবৃত্তি ডাকসুতে : মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

ডাকসুতে ৩০ ডিসেম্বরের জাতীয় নির্বাচনে ভোট ডাকাতির পুনরাবৃত্তি হয়েছে বলে অভিযোগ করেছে জাতীয় ঐ্ক্যফ্রন্ট। গতকাল জাতীয় ঐক্যফ্রন্টের আহবায়ক ড. কামাল হোসেনের নেতৃত্বে স্টিয়ারিং কমিটির বৈঠকের পর এর মুখপাত্র বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের কাছে এই অভিযোগ করেন এবং এর তীব্র নিন্দা জানান।
তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের (ডাকসু) ২৮ বছর পরে যে নির্বাচন হলো সেই নির্বাচন নিয়ে বাংলাদেশের ছাত্র সমাজের এমনকি রাজনৈতিক মহলে একটা আগ্রহ সৃষ্টি হয়েছিলো। অনেকে ধারণা করেছিলো যে, এই বিশ্ববিদ্যালয়ের নির্বাচনের মধ্য দিয়ে নতুন একটা সম্ভাবনা দেখা দিতে পারে। কিন্তু দুর্ভাগ্যের বিষয় হয়েছে যে, এখানেও ৩০ ডিসেম্বরের জাতীয় নির্বাচনের মতো আগের রাতে ভোট ডাকাতির যে ঘটনা সেই ঘটনারই পুনরাবৃত্তি আজকে জাতি দেখলো।
মির্জা ফখরুল বলেন, জাতি দেখেছে যে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা তারা সরকারি ছাত্র সংগঠনের যে ভোট ডাকাতি, গুন্ডামি, সন্ত্রাস তার প্রতিবাদ করেছে। এ ছাড়া এই ভোট ডাকাতিতে বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের অংশগ্রহনও তারা (শিক্ষার্থীরা) দেখতে পেয়েছে এবং তারা তারও প্রতিবাদ করেছে। বিশ্ববিদ্যালয়ের ভোটে যে অনিয়ম হয়েছে আমরা জাতীয় ঐক্যফ্রন্টের পক্ষ থেকে এর নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। ছাত্র-ছাত্রীদের ন্যায়্য দাবির প্রতি আমরা সমর্থন জানাচ্ছি।
মির্জা ফখরুল বলেন, গতকাল উপজেলা পরিষদের প্রথম পর্যায়ের একটা নির্বাচন হয়েছে। সেই নির্বাচনেও সাধারণ মানুষ কেউ অংশ গ্রহন করেনি। আমরা মনে করছি যে, ৩০ ডিসেম্বর জাতীয় নির্বাচনে সরকার যে নজিরবিহীন ভোট ডাকাতি করেছে সেই নির্বাচনে ভোট ডাকাতির নিরব প্রতিবাদে জনগন উপজেলা নির্বাচন থেকে বিরত থেকেছে।
তিনি বলেন, ডাকসু ও উপজেলার প্রথম পর্বের এই নির্বাচন আবারও প্রমাণিত হলো যে, দেশে প্রকৃতপক্ষে গোটা নির্বাচনি ব্যবস্থাই ভেঙে গেছে।
ফখরুল বলেন, জাতীয় ঐক্যফ্রন্টের পক্ষ থেকে কারাবন্দি খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি এবং তাকে বিশেষায়িত হাসপাতালে দ্রুত সুচিকিৎসার দাবিও জানানো হয়। একই সঙ্গে সারাদেশের মিথ্যা ও গায়েবি মামলায় বিরোধী দলের নেতা-কর্মীদের হয়রানি ও মামলা প্রত্যাহার ও তাদের নিঃশর্ত মুক্তির দাবিও স্টিয়ারিং কমিটিরি এই বৈঠক থেকে করা হয়েছে।
ড. কামাল হোসেন প্রারম্ভিক বক্তব্যে দেশে সংগঠিত অনিয়ম দুর্নীতির বিরুদ্ধে জাতীয় ঐক্যফ্রন্টের জাতীয় ঐক্য আরো সুদৃঢ় করা হবে বলে জানান। তিনি বলেন, ‘দেশের কার্যকর গণতন্ত্র প্রতিষ্ঠা করতে পারি, আইনের শাসনকে রক্ষা করতে পারি এসব ব্যাপারে আমাদের মধ্যে ঐ্ক্যমত হয়েছে। আমরা আশা করতে পারি যে, ঐক্যের পক্ষে সবাই ঐক্যমত। এখানে বিভিন্ন দল আছেন। তারাও বলেছেন ঐক্যকে সুসংহত করার কোনো বিকল্প নাই। কেননা দেশের ১৬ কোটি মানুষের যে আকাংখা বাস্তবায়ন করতে হলে এই ঐক্যের শক্তির মধ্য দিয়ে তা সম্ভব হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডাকসু

৩ নভেম্বর, ২০২১
১৪ মার্চ, ২০২০
২৯ ডিসেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ