Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জুন ২০২৪, ১৩ আষাঢ় ১৪৩১, ২০ যিলহজ ১৪৪৫ হিজরী

মেসিময় আরেক জয়ের রেকর্ড

দর্শকদের দুয়োর শিকার হওয়া কুতিনহোর পাশে পিকে

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

দলবদলের ক্লাব রেকর্ড গড়ে লিভারপুল থেকে আনা ফিলিপ কুতিনহোর উপর আর ধৈর্য ধরে রাখতে পারলেন না বার্সেলোনা সমর্থকরা। পিছিয়ে থেকেও লিওনেল মেসির নৈপুণ্যে দল জিতেছে ঠিকই, কিন্তু কুতিনহোর কপালে জুটেছে সমর্থকদের দুয়ো। দলের ‘ভবিষ্যৎ প্রেসিডেন্ট’ জেরার্ড পিকে সমর্থকদের এমন মতের মূল্যয়ন করছেন; সঙ্গে এও বলেছেন, কঠিন এই সময়ে সবারই উচিত কুতিনহোর পাশে দাঁড়ানো।
টানা দুই ক্ল্যাসিকো জিতে পরশু ঘরের মাঠে আড়ামোড়া ভাঙতে বেশ সময় নেয় বার্সেলোনার। অবনমন আঞ্চলের দল রায়ো ভায়োকানোর বিপক্ষে ঘুম ভাঙে গোল খাওয়ার পর। এমতাবস্থায় দলের ত্রাতা সেই মেসি। দলীয় অধিনায়ক গোল করালেন, করলেন। বার্সাও মাঠ ছাড়ে ৩-১ গোলের দারুণ এক জয় নিয়ে। ন্যু ক্যাম্পে লা লিগার ম্যাচে আর্নেস্তো ভালভার্দের দলের হয়ে একটি করে গোল করেন জেরার্ড পিকে, লিওনেল মেসি ও লুইস সয়ারেজ। এই জয়ে স্পেনের শীর্ষ লিগে কোনো এক দলের বিপক্ষে নিজেদের ইতিহাসে টানা সর্বোচ্চ ১৩ জয়ের রেকর্ড গড়ে কাতালান ক্লাবটি।
তবে দিনটা ভালো ছিল না কুতিনহোর। বেশ কিছুদিন ধরে গুঞ্জন, আবার প্রিমিয়ার লিগে ফেরার জন্যে যোগাযোগ শুরু করেছেন ২৬ বছর বয়সী। ব্রাজিলিয়ান মিডফিল্ডারকে এদিন একাদশে নামান কোচ। কিন্তু এদিনও আস্থার প্রতিদান দিতে পারেনি। বাম প্রান্তে বার বার বলের দখল তো হারানই, আক্রমণেও ছিল না বলার মত তেমন কিছু। দর্শকরা তাই তাকে উদ্দেশ্য করে ব্যঙ্গ করতে থাকে। ম্যাচ শেষ হওয়ার ১০ মিনিট আগে তাকে তুলে নেন ভালভার্দে। গত অক্টোবর থেকে তার নামের পাশে মাত্র তিনটি গোল। ম্যাচ শেষে পিকে বলেন, ‘আমাদের অবশ্যই ভক্ত-সমর্থকদের প্রতিক্রিয়াকে মেনে নিতে হবে- তবে এর মাঝে তাকে (কুতিনহো) আমাদের সমর্থনও দিতে হবে।’
স্প্যানিশ পত্রিকা মার্কাকে পিকে বলেন, ‘ফিলিপ ভালো মৌসুম পার করছে। অবশ্যই তার দাম অনেক বেশি বলে তার কাছ থেকে আরো বেশি পারফর্ম্যান্স আশা করা হয়, সমস্যাটা এখানেই। মৌসুমের বাকি সময়ের জন্য তার কাছ থেকে আমাদের সেরাটা দরকার এবং আমি নিশ্চিত সে সেটাই করবে।’
এদিন ম্যাচের ২৪তম মিনিটে প্রায় মাঝমাঠ থেকে বল নিয়ে অনেকটা এগিয়ে ডি বক্সের বাইরে থেকে জোরালো গড়ানো শটে মার্ক আন্দ্রে টের স্টেগেনকে পরাস্ত করেন রিয়াল মাদ্রিদ থেকে ধারে খেলতে আসা ডি থমাস গোমেজ। পুরো ম্যাচে লক্ষ্যে তারা এই একটি শটই রাখতে পারে। প্রথমার্ধেই ডান প্রান্ত থেকে মেসির মাপা ফ্রি কিকে দারুণ হেডে দলকে সমতায় ফেরান পিকে।
দ্বিতীয়ার্ধের শুরুতে অলিভেইরা মেলোর পরিবর্তে ওউসমান দেম্বেলেকে নামান কোচ। খেলায়ও গতি আসে। চতুর্থ মিনিটেই পেনাল্টি পায় বার্সা। প্রথমার্ধে একবার নেলসন সেমেদোর পেনাল্টি আবেদনে সাড়া দেননি রেফারি। এবার ভিএআরের সহায়তায় পাওয়া পেনাল্টি থেকে বুদ্ধিদীপ্ত স্পট কিকে দলকে এগিয়ে নেন মেসি। লিগে এটি ছিল তার ২৬তম গোল। আর ৮২তম মিনিটে ডি বক্সে ইভান রাকিটিচের সঙ্গে ওয়ান-টু খেলে ব্যবধান বাড়ান সুুয়ারেজ। মেসির পর লিগে দ্বিতীয় সর্বোচ্চ গোল তার, ১৭টি।
রাতের আরেক ম্যাচে সাউল নিগুয়েজের একমাত্র গোলে লেগানেসকে হারায় অ্যাটলেটিকো মাদ্রিদ। ফলে শীর্ষে থাকা বার্সার সঙ্গে ডিয়েগো সিমিওনের দলের ব্যবধানটা সাত পয়েন্টই রয়ে গেল। ২৭ ম্যাচে বার্সার পয়েন্ট ৬৩। সমান ম্যাচে ৫৬ পয়েন্ট অ্যাটলেটিকোর। এক ম্যাচ কম খেলা রিয়াল মাদ্রিদ ৪৮ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ