Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিমান লোকসান গুনেছে ২০০ কোটি টাকা

সংসদে প্রতিমন্ত্রীর তথ্য

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেছেন, গত ২০১৭-১৮অর্থবছরের বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেটেড’ এর ২০১কোটি ৪৭লাখ টাকা লোকসান হয়েছে। এই অর্থবছরে বিমানের মোট আয় ছিল ৪ হাজর ৯৩১কোটি ৬৪লাখ টাকা। তার ব্যয় হয়েছে ৫ হাজার ১৩৩ কোটি ১১লাখ টাকা।
গতকাল রোববার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে গাজী শাহনওয়াজের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এই তথ্য জানান। বিকালে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হলে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপন করা হয়।
প্রতিমন্ত্রী জানান, এর আগের তিন অর্থবছরে বিমান লাভে ছিল। তার মধ্যে ২০১৬-১৭ সালে ৪৬কোটি ৭৬টাকা, ২০১৫-১৬ সালে ২৩৫কোটি ৫০লাখ টাকা এবং২০১৪-১৫ সালে ২৭৫কোটি ৯৯লাখ টাকা লাভ করেছে বিমান। তিনি জানান, গত অর্থবছরে উড়োজাহাজের জ্বালানী মূল্য বৃদ্ধির কারনে খরচ বৃদ্ধি, বৈদেশিক মূদ্রার বিপরীতে টাকার অবমূল্যায়ন ও এয়ারক্রাফট ক্রু মেইনটেনেন্স ইনুস্যুরেন্স(এসিএমআই) ভিত্তিতে উড়োজাহাজ ব্যবহারের কারণে বিমানকে ২০১ কোটি ৪৭লাখ টাকা লোকসান দিতে হয়েছে। লিখিত প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী আরো জানান, বিমানকে লাভজনক করার লক্ষ্যে নতুন নতুন রুট চিহ্নিতকরণ এবং বর্তমান লাভজনক রুটে ফ্রিকুয়েন্সি বৃদ্ধির পরিকল্পনা গ্রহন করা হয়েছে। নতুন গন্তব্য হিসেবে গুয়াংজু, মদিনা, কলম্বো মালে ইত্যাদি রুটে অদূর ভবিষ্যতে বিমানের সার্ভিস চালু করা হবে।এ ছাড়া এয়ারক্রাফট ক্রু মেইনটেনেন্স ভিত্তিতে গৃহীত উড়োজাহাজের ওপর নির্ভরশীলতা হ্রাস করার ব্যবস্থা গ্রহন করা হয়েছে।
বিমান বহরে ১৩টি উড়োজাহাজ ১৫আন্তর্জাতিক ও ৭টি আভ্যন্তরীণ গন্তব্যে : মো. শাহে আলমের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, বর্তমানে বিমান বাংলাদেশ এয়ালাইন্সের বহরে ১৩টি উড়োজাহাজ ১৫টি গন্তব্যে চলাচল করছে। তার মধ্যে ৪টি ৭৭৭-৩০০ ইআর (নিজস্ব), ২টি ৭৮৭-৮ (নিজস্ব), ৪টি ৭৩৭-৮০০ ( ২টি নিজস্ব ও ২টি লীজকৃত) এবং ৩টি ড্যাস-৮ কিউ ৪০০ (লীজকৃত উড়োজাহাজ ১৫টি আন্তর্জাতিক গন্তব্যে চলাচল করছে। গন্তব্যগুলো হলো-কোলকাতা, ইয়াগুন, ব্যাংকক, সিংগাপুর, কুয়ালালামপুর, কাঠমন্ডু, দুবাই, আবুধাবী, মাস্কাট, দোহা, কুয়েত, রিয়াদ, জেদ্দা, দাম্মাম ও লন্ডন। এছাড়া ৭টি আন্তর্জাতিক গন্তব্য হলো- চট্টগ্রাম, সিলেট, যশোর, রাজশাহী, সৈয়দপুর, কক্সবাজার ও বরিশাল।
বিমান বহরে আরও ৩টি উড়োজাহাজ যুক্ত হচ্ছে : এম. আবদুল লতিফের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, জি টু জি পযায়ে কানাডা থেকে তিনটি ড্যাশ-৮ কিউ ৪০০ উড়োজাহাজ সংগ্রহের লক্ষ্যে গত ১আগষ্ট ২০১৮ একটি চুক্তি হয়েছে। সে অনুযায়ী প্রথম উড়োজাহাজটি মার্চ ২০২০, দ্বিতীয় উড়োজাহাজ মে ২০২০ এবং তৃতীয় উড়োজাহাজ জুন ২০২০সাল নাগাদ সরবরাহ করা হবে। উড়োজাহাজ তিনটি ৭টি আভ্যন্তরীণ গন্তব্য এবং কোলকাতা ও ইয়াংগুন আঞ্চলিক গন্তব্যে চলাচল করবে।
বিশ্নের ৫৩টি দেশের সাথে বাংলাদেশের বিমান চলাচল চুক্তি : একে এম রহমতুল্লাহর প্রশ্নের জবাবে বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী জানান, বতমানে বাংলাদেশের সাথে বিশ্বের ৫৩টি দেশের বেসামরিক বিমান চলাচল চুক্তি রয়েছে। দেশগুলো হলো- আফগানিস্তান, অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া, আজারবাইজান, বাহরাইন, বেলজিয়াম, ভুটান, কানাডা, চীন, মিশর, ফ্যান্স, জার্মানী, হংকং, আইসল্যান্ড, ভারত, ইন্দোনেশিয়া, ইরান, ইরাক, ইতালি, জাপান,জর্ডান, কেনিয়া, উত্তর কোরিয়া, দক্ষিন কোরিয়া, কুয়েত, লিবিয়া, লু´েমবার্গ, মালয়েশিয়া, মালদ্বীপ মরক্কো, মিয়ানমার, নেপাল, পাকিস্তান, ফিলিপাইন, পোলান্ড, কাতার, রাশিয়া, সৌদি আরব, সিংগাপুর, শ্লোভাকিয়া, শ্রীলংকা, সিরিয়া, থাইল্যান্ড, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাজ্য, ইউএসএ উজবেকিস্তান, ভিয়েতনাম ইয়েমেন ও যুগশ্লাভিয়া(পুর্বতন)।
সপ্তাহে বাংলাদেশে ৩২৫টি ফ্লাইট : একই প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, বিভিন্ন বিমান সংস্থা বাংলাদেশে বর্তমানে সপ্তাহে মোট ৩২৫টি ফ্লাইট পরিচালনা করছে। এর মধ্যে ভারত ৫৩টি, ইউএই ৭৮টি, মালয়েশিয়া ৪২টি, সিঙ্গাপুর ১৬টি, ভূটান ৪টি, কাতার ২৯টি, থাইল্যান্ড ২১টি, পাকিস্তান ৪টি, কুয়েত ১২টি, সৌদি আরব ৩১টি, শ্রীলংকা ৭টি, চীন ১৬টি, বাহরাইন ৫টি, আজারবাইজান ৩টি এবং ওমান ৪টি ফ্ল্ইাট পরিচালনা করছে।

 



 

Show all comments
  • ash ১১ মার্চ, ২০১৯, ১২:৪৩ পিএম says : 0
    WPOR LEVEL THEKE KICK OUT KORE ODER SHOY SHOMPOTTI CHECK KORA WCHITH ! BIMAN KE BOSHOE AIRFORCE ER HATE SARA WICHIT MANAGEMANETER JONNY !! TOP LEVEL THEKE CHOR GULO BIMAN KE KHABLE KHABLE KHACHE
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিমান

১৩ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ