Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মেসি দ্যুতিতে বার্সার জয়

স্প্যানিশ লা লিগা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১০ মার্চ, ২০১৯, ২:০৬ এএম | আপডেট : ২:০৯ এএম, ১০ মার্চ, ২০১৯

টানা দুই ক্ল্যাসিকো জিতে আড়ামোড়া ভাঙতে সময় লাগলো বার্সেলোনার। ঘরের মাঠে অবনমন আঞ্চলের দল রায়ো ভায়োকানোর বিপক্ষে শিরোপাধারীদের শুরুটা ছিল তেমনি। ঘুম ভাঙে ধারার বিপরীতে গোল খাওয়ার পর। এমতাবস্থায় দলের ত্রাতা সেই লিওনেল মেসি। দলীয় অধিনায়ক গোল করালেন, করলেন। বার্সাও মাঠ ছাড়লো দারুণ এক জয় নিয়ে।

শরিবার রাতে ন্যু ক্যাম্পে লা লিগা ম্যাচে সফরকারী রায়ো ভায়োকানোকে ৩-১ গোলে হারায় বার্সেলোনা। আর্নেস্তো ভালভার্দের দলের হয়ে একটি করে গোল করেন জেরার্ড পিকে, লিওনেল মেসি ও লুইস সয়ারেজ।

শুরু থেকেই বলের খল রেখে সফরারীরে রক্ষণে চাপ বাড়াতে থাকে বার্সা। তবে আক্রমণের শেষটা ছিল হতাশাজনক। রায়ো ভায়োকানের বিপক্ষে আগের দুই ম্যাচেই হ্যাটট্রিক করা লিওনেল মেসি অলস ভঙ্গিমায় আক্রমণে নেতৃত্ব নে। খুব বেশি দৌড় ঝাপ ছিল না লপতির খেলায়। ডি বক্সের আশপাশে ছিল তার আনাগোনা। সেখান থেকেই ভয়ঙ্কর রক্ষণচেরা সব পাসে প্রতিপক্ষের রক্ষণ ব্যতিব্যস্ত রাখেন আর্জেন্টাইন জাদুকর।

২৩তম মিনিটে নিজেদের ভেতর দারুণ বোঝাপড়ায় গোলের খুব কাছে চলে যায় বার্সা। কিন্তু মেসির পাসে কাছ থেকে গোলরক্ষক সোজাুর্বল শট নেন ফিলিপ কুতিনহো।

সেই বল ধরেই দারুণ এক পাল্টা আক্রমণে ধারার বিপরীতে গোল পেয়ে যায় ভায়োকানো। ২৪তম মিনিটে প্রায় মাঝমাঠ থেকে বল নিয়ে অনেকটা এগিয়ে ডি বক্সের বাইরে থেকে জোরালো গড়ানো শটে মার্ক আন্দ্রে টের স্টেগেনকে পরাস্ত করেন রিয়াল মাদ্রিদ থেকে ধারে খেলতে আসা ডি থমাস গোমেজ। পুরো ম্যাচে লক্ষ্যে তারা এই একটি শটই নিতে পারে।

৩২তম মিনিটে মাঝমাঠ থেকে বল নিয়ে এগিয়ে ডি বক্সে বাম প্রান্তে লুইস সুয়ারেজকে দেন মেসি। কিন্ত উরুগুইয়ান তারকা শেষটা গোলমেলে করে ফেলেন। চার মিনিট পর ডান প্রান্ত থেকে মেসির ফ্রি কিক খুঁজে নেয় জেরার্ড পিকের মাথা। দলকে সমতায় ফেরাতে কোন ভুল করেননি কাতালান সেন্টারব্যাক।

দ্বিতীয়ার্ধে অলিভেইরা মেলোর পরিবর্তে ওউসমান দেম্বেলেকে নামান কোচ। খেলায়ও গতি আসে। বিরতির পর চতুর্থ মিনিটে পেনাল্টি পায় বার্সা। প্রথমার্ধে একবার নেলসন সেমেদোর পেনাল্টি আবেদনে সাড়া দেননি রেফারি। এবার ভিএআরের সহায়তায় পাওয়া পেনাল্টি থেকে বুদ্ধিদীপ্ত স্পট কিকে দলকে এগিয়ে নেন মেসি। লিগে এটি তার ২৬তম গোল।

সময় গড়ানোর সাথে সাথে আক্রমণে ধার রাড়ে কাতালানদের। ৮২তম মিনিটে ডি বক্সে ইভান রাকিটিচের সঙ্গে ওয়ান-টু খেলে ব্যবধান বাড়ান সুুয়ারেজ।

রাতের আরেক ম্যাচে সাউল নিগুয়েজের একমাত্র গোলে লেগানেসকে হারায় অ্যাটলেটিকো মাদ্রিদ। ফলে শীর্ষে থাকা বার্সার সঙ্গে ডিয়েগো সিমিওনের দলের ব্যবধানটা আটই রয়ে যায়।

২৭ ম্যাচে বার্সার পয়েন্ট ৬৩। সমান ম্যাচে ৫৬ পয়েন্ট অ্যাটলেটিকোর। এক ম্যাচ কম খেলা রিয়াল মাদ্রিদ ৪৮ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে।

শনিবার রাতের ফল

বার্সেলোনা ৩ : ১ রায়ো ভায়োকানো

অ্যাটলেটিকো মাদ্রিদ ১ : ০ লেগানেস

আলাভেজ ১ : ১ এইবার



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ