Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

উইন্ডিজকে গুঁড়িয়ে ইংলিশ রেকর্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১০ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

দু’দলের মধ্যকার ওয়ানডে সিরিজ ছিল রেকর্ড ভাঙ্গা-গড়ার প্রতিযোগিতা। সেই তুলনায় টি-২০ সিরিজের শুরু হয় সাদামাটা জয়-পরাজয়ে। কিন্তু দ্বিতীয় ম্যাচে এসেই অবার সেই রেকর্ড ভাঙা-গড়ার মহোৎসব। এবার যার করুণ শিকার স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ। ক্যারিবীয়দের সর্বনিম্ন রানে গুটিয়ে তিন ম্যাচের সিরিজ নিশ্চিত করেছে ইংল্যান্ড। আজ একই মাঠে প্রতিপক্ষকে হোয়াইটওয়াশের লক্ষ্যে মাঠে নামবে ইয়ন মরগারের দল।
সেন্ট কিটসের ওয়ার্নার পার্কে পরশু সিরিজের দ্বিতীয় টি-২০তে উইন্ডিজকে মাত্র ৪৫ রানে গুটিয়ে ১৩৭ রানের জয় পায় ইংল্যান্ড। টি-২০ ক্রিকেটে যা রানের ব্যবধানে ইংলিশদের সবচেয়ে বড় জয়। আগের বড় জয়টি ছিল আফগানিস্তানের বিপক্ষে, ১১৬ রানের, ২০১২ সালে কলোম্বোয়। অন্যদিকে নিজেদের সর্বনিম্ন রানের লজ্জায় পড়ে উইন্ডিজ। টি-২০ ইতিহাসে যা দ্বিতীয় সর্বনিম্ন। শ্রীলঙ্কার বিপক্ষে ২০১৪ সালে চট্টগ্রামে ৩৯ রানে অল আউট হয়েছিল নেদারল্যান্ডস। ক্যারিবীয়দের আগের সর্বনিম্ন ছিল পাকিস্তানের বিপক্ষে, গত বছর করাচিতে ৬০ রানে অল আউট হয়েছিল তারা।

টস হেরে ব্যাট করতে নামা ইংল্যান্ড ৩২ রানে হারিয়ে বসে ৪ উইকেট। জো রুট ও স্যাম বিলিংসের কল্যাণে ২০ ওভার শেষে তাদের সংগ্রহ দাঁড়ায় ৬ উইকেটে ১৮২। শেষ ২ ওভারে আসে ৪৪ রান। পঞ্চম উইকেটে ৮৮ রানের জুটি গড়ে ৪০ বলে ৫৫ রান করে রান আউট হন রুট। ইনিংসের শেষ বলে আউট হওয়ার আগে ক্যারিয়ার সেরা ৮৭ রান করেন বিলিংস। সপ্তম উইকেট জুটিতে ১৬ বলে ৫৩ রান করেন তিনি। তার ৪৭ বলের ইনিংসে ছিল ১০টি চার ও ৩টি ছয়ের মার।

জবাবে ১৩ রানে দুই ওপেনার ক্রিস গেইল ও শেই হোপকে হারায় স্বাগতিকরা। দুটিই নেন ডেভিড উইলি। এরপর শুরু হয় জর্ডান তাণ্ডব। ক্যারিয়ার সেরা বোলিংয়ে ২ ওভারে মাত্র ৬ রানের খরচায় ৪ উইকেট নিয়ে মিডিল অর্ডার ধ্বসিয়ে দেন এই পেসার। ২টি করে উইকেট নিয়ে বাকি কাজ সারেন আদিল রশিদ ও লিয়াম প্ল্যাঙ্কেট। ১১.৫ ওভারে শেষ হয় হোল্ডারদের ইনিংস। দুই অঙ্কের ইনিংস দুটি; সর্বোচ্চ ১০, শিমরন হেটমেয়ার ও কার্লোস ব্রেথওয়েটের।

ইংল্যান্ড : ২০ ওভারে ১৮২/৬ (হেলস ৮, বেয়ারস্টো ১২, রুট ৫৫, মরগার ১, ডেনলি ২, বিলিংস ৮৭*, উইলি ১৩*; কটরেল ১/২৮, গোল্ডার ০/২৯, অ্যালেন ২/২৯, ব্রেথওয়েট ১/৩৩, বিশু ০/১৭, ম্যাককয় ১/৪৪)। উইন্ডিজ : ১১.৫ ওভারে ৪৫ (গেইল ৫, হোপ ৭, হেটমেয়ার ১০, ব্রাভো ০, গোল্ডার ০, পোরান ১, অ্যালেন ১, ব্রেথওয়েট ১০, বিশু ৮, কটরেল ২, ম্যাককয় ১; উইলি ২/১৮, কারান ০/১, জর্ডান ৪/৬, রশিদ ২/১২, প্ল্যাঙ্কেট ২/৮)। ফল : ইংল্যান্ড ১৩৭ রানে জয়ী। ম্যাচসেরা : স্যাম বিলিংস। সিরিজ : ৩ ম্যাচ সিরিজে ইংল্যান্ড ২-০তে এগিয়ে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইংলিশ রেকর্ড
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ