Inqilab Logo

শুক্রবার, ৩১ মে ২০২৪, ১৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

‘পুরান ঢাকা থেকে কেমিক্যালের গুদাম সরাতে হবে’- সালমান এফ রহমান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০১৯, ৬:৪০ পিএম

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, নিমতলীর ঘটনার পর পুরান ঢাকা থেকে কেমিক্যালের গুদাম সরিয়ে নেওয়ার কথা ছিল। কিন্ত যে কোনও কারণে তা হয়নি। এখান থেকে আমাদেরকে সরতে হবে। তবে ব্যবস্থা না নিয়ে ধাক্কা দিয়ে তো বের করে দিতে পারবেন না।

সালমান এফ রহমান বলেন, পুরান ঢাকার ব্যবসায়ীদের অর্থনীতিতে অনেক অবদান রয়েছে। ৯ বছর আগে ব্যবসার ধরন যা ছিল এখন আরও বেড়েছে। এটা ঠিক হয়নি। কারণ আমাদের বোঝা উচিত ছিল আমাদেরকে এখান থেকে সরতে হবে। তিনি বলেন, এখন অগ্নিকা-ের জন্য ক্ষতিকর ২৯টি দাহ্য পদার্থের তালিকা করা হয়েছে। প্রয়োজনে পরীক্ষা নিরীক্ষা করে আরও বাড়ানো হবে। কিন্ত এটি ৩২ এর বাইরে যাবে না।

বুধবার (৬ মার্চ) নগর ভবনে মেয়র মোহাম্মদ হানিফ অডিটরিয়ামে ‘পুরনো ঢাকার ঝুঁকিপূর্ণ ব্যবসা, সংকট ও সম্ভাবনা : করণীয় ও বর্জনীয়’ বিষয়ে মুক্ত আলোচনায় তিনি এসব কথা বলেন।

সভাপতির বক্তব্যে মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেন, পুরান ঢাকার দুর্ঘটনা আমি দেখেছি। এই বিভৎস চিত্র নগর কর্তৃপক্ষ মেনে নিতে পারে না। প্রধানমন্ত্রী মেনে নিতে পারেননি। আমরা চাই এই টাস্কফোর্স ঝুঁকি নিরসন করে ব্যবসায়ীদের নিরাপত্তা দেবে। টাস্কফোর্স যখন গঠন করেছি তখন তার কার্যপরিধি নিশ্চিত করা হয়েছে। সাঈদ খোকন বলেন, ২৯টি ছাড়াও অনেক দাহ্য পদার্থ আছে। অগ্নিকা-ের জন্য ঝুঁকিপূর্ণ পদার্থ অপসারণ অভিযান অব্যাহত থাকবে। তবে কোনোভাবেই কোনও ব্যবসায়ীকে হয়রানি বা দাহ্য পদার্থ নয় তার বিরুদ্ধে অভিযান করা হবে না। অনুষ্ঠানে রাজউক চেয়ারম্যান আব্দুর রহমান, ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া প্রমুখ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সালমান এফ রহমান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ