Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

নিজেদের ফিরে পাবার ম্যাচ রিয়ালের

চ্যাম্পিয়ন্স লিগ : শেষ ষোল ২য় লেগে মুখোমুখি আয়াক্সের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০১৯, ১:৪০ এএম

তিন দিনের ব্যবধানে দুটি এল ক্লাসিকোতে হার। প্রথমটায় তারা বিদায় নেয় কোপা দেল রে থেকে। আর দ্বিতীয়টায় লা লিগা থেকে এক প্রকার ছিটকে যায়। অবিশ্বাস্য কিছু না হলে লিগ জেতা অসম্ভবই রিয়াল মাদ্রিদের জন্য। সপ্তাহ না ঘুরতে একটু পরই তারা চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে মুখোমুখি আয়াক্সের। প্রথম লেগে ২-১ গোলের ব্যবধানে এগিয়ে আছে দলটি। কিন্তু তারপরও শঙ্কা কাটছে না।

চলতি মৌসুমের শুরু থেকেই বাজে সময় পার করছে রিয়াল। ক্রিস্তিয়ানো রোনালদো দল ছাড়ার ধাক্কা এখনও কাটিয়ে উঠতে পারছে না তারা। তার জায়গায় মানসম্মত কোন খেলোয়াড় এখনও কিনতে পারেনি দলটি। গ্যারেথ বেল, করিম বেনজেমা, মার্কো আসেনসিওদের উপর আস্থা রাখলেও প্রত্যাশা পূরণে ব্যর্থ তারা। তরুণ ভিনিসিয়াস জুনিয়র কিনা এখন আক্রমণ ভাগের নেতৃত্ব দিচ্ছেন। তাই আয়াক্সকে নিয়ে ভাবতেই হচ্ছে তাদের।

কিন্তু চ্যাম্পিয়ন্স লিগে বরাবরই ভিন্ন দল রিয়াল। গত মৌসুমেও কোপা দেল রে এবং লা লিগায় পাত্তাই পায়নি দলটি। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিতে নিয়েছিল ঠিকই। শুধু গত আসর নয়, টানা তিনটি চ্যাম্পিয়ন্স লিগ জিতেছে তারা। শেষ পাঁচ বছরে এ শিরোপা চারটি। তাই দল যতই ব্যাকফুটে থাকুক চ্যাম্পিয়ন্স লিগে বাড়তি আত্মবিশ্বাস নিয়েই মাঠে নামে লস ব্লাঙ্কোসরা।  

আয়াক্সের মাঠ থেকে অবশ্য ইতিবাচক ফলাফল নিয়েই ফিরেছিল রিয়াল। আত্মবিশ্বাস দেবে সে ফলাফলও। কিন্তু গুরুত্বপূর্ণ এ ম্যাচে তারা পাচ্ছে না দলের নিয়মিত অধিনায়ক সের্জিও রামোসকে। নিজেদের মাঠও যে বাড়তি আত্মবিশ্বাস দেবে সে উপায়ও নেই। কারণ কদিন আগেই ঘরের মাঠে দুই দুইটি ম্যাচ তারা হেরেছে বার্সেলোনার বিপক্ষে। তাই সাম্প্রতিক সময়ের ব্যর্থতাটাই মূল দুশ্চিন্তার কারণ।

মূলত আক্রমণভাগের খেলোয়াড়রা স্কোর করতে ব্যর্থ হচ্ছেন দারুণ সব সুযোগ পেয়েও কাজে না লাগাতে পেরেই হার দেখতে হচ্ছে তাদের। রোনালদোর অভাবটা প্রকটভাবে ফুটে উঠছে। আর অকপটে স্বীকারও করলেন দলের মধ্যমাঠের সেরা তারকা লুকা মদ্রিচ, ‘ও যা করে গেছে তাতে বলতেই হয় আমরা ওকে খুব মিস করি। আমার মনে হয় পিচে ওই কিন্তু সবার সেরা। ওর না থাকাটা রিয়ালের শুধু কৌশলগত ক্ষতি নয় মানসিকভাবেও বড় ক্ষতি।’

অন্যদিকে রিয়ালের বেকায়দায় থাকার সুবিধাটা আদায় করে নিতে চান আয়াক্স কোচ রিক টেন হ্যাগ, ‘রক্ষণে মাদ্রিদের অধিনায়ক রামোসই সেরা। তার অনুপস্থিতি স্পষ্টভাবে কৌশলগত ক্ষতি, মানসিকভাবেও। এই ক্ষতি ভালোভাবে টের পাবে রিয়াল। রামোস মাঠে থাকলে দল হিসেবে আমাদের জন্য অবশ্যই ভালো কিছু হতো না। আমাদের লক্ষ্য সবসময় একই, গোল করতে হবে। এটা হলো আয়াক্স। আমরা কার বিপক্ষে খেলতে যাচ্ছি সেটা নিয়ে ভাবি না।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ