Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

বাংলাদেশ-নেপাল দ্বৈত কর পরিহার চুক্তি সই

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

দ্বিপক্ষীয় ব্যবসা-বাণিজ্য সম্পর্ক জোরদার এবং বিনিয়োগের পরিবেশ তৈরির জন্য বাংলাদেশ ও নেপাল এর মধ্যে দ্বৈত কর পরিহার চুক্তি সই হয়েছে।
গতকাল নেপালের রাজধানী কাঠমান্ডুতে এ চুক্তি সই হয়। এর আগে দু’দেশের মধ্যে এ বিষয়ে কয়েক দফা বৈঠক অনুষ্ঠিত হয়। গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড।

চুক্তি সই অনুষ্ঠানে ছিলেন বাংলাদেশের পক্ষে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূইয়া, এনডিসি এবং নেপালের পক্ষে সেদেশের সেক্রেটারি, রেভিনিউ লাল শংকর ঘিমির।

দু’দেশের মধ্যে চুক্তি সইয়ের ফলে নেপালের জন্য বাংলাদেশে বিনিয়োগের অনুক‚ল পরিবেশ সৃষ্টি হবে। একইভাবে বাংলাদেশের বিনিয়োগকারীরাও নেপালে বিনিয়োগ করতে উৎসাহী হবেন। একই আয়ের উপর দুই দেশে কর পরিহার করাই এই চুক্তির লক্ষ্য। চুক্তি সইয়ের পর বিনিয়োগকারীকে একই অর্থ বা আয়ের জন্য দু’দেশে আর কর দিতে হবে না। একই ব্যক্তি বা সংস্থা ও প্রতিষ্ঠানের আয়ের ওপর যাতে দুই দফা কর দিতে না হয়, সে লক্ষ্যে বিশ্বব্যাপী দ্বিপক্ষীয় ভিত্তিতে বিভিন্ন দেশের সঙ্গে দ্বৈত কর পরিহার চুক্তি হয়ে থাকে। বর্তমানে ৩৫টি দেশের সঙ্গে বাংলাদেশের এ ধরনের চুক্তি রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দ্বৈত কর
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ